BREAKING NEWS

১১ অগ্রহায়ণ  ১৪২৯  সোমবার ২৮ নভেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

‘আগে মন্দির-পরে সরকার’, বিজেপির বিরুদ্ধে নয়া স্লোগান শিব সেনার

Published by: Subhajit Mandal |    Posted: November 20, 2018 10:28 am|    Updated: November 20, 2018 10:28 am

Shiv Sena pitches for Ram Mandir

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিজেপিকে কোণঠাসা করতে বিজেপির অস্ত্রকেই হাতিয়ার করল শিব সেনা। আগে মন্দির তৈরি করুন-পরে ভোট দেব, বিজেপিকে স্পষ্ট বার্তা সবচেয়ে পূরাতন জোটসঙ্গীর। মেরুকরণের পুরনো রাজনীতিকে অস্ত্র করেই আগামী লোকসভা ভোটে নামবে সেনা, স্পষ্ট ইঙ্গিত দিলেন উদ্ধব ঠাকরে।

[সুর নরম শীর্ষ ব্যাংকের, কেন্দ্র-আরবিআই বৈঠকে বিরোধ শেষের ইঙ্গিত]

সুপ্রিম কোর্টে অযোধ্যার শুনানি পিছিয়ে যাওয়ার পর থেকেই ঘুরপথে মন্দির নির্মাণের দাবিতে সরব হয়েছে আরএসএস-সহ একাধিক হিন্দুত্ববাদী সংগঠন। বিশ্ব হিন্দু পরিষদ, হিন্দু মহাসভার মতো সংগঠনগুলি ইতিমধ্যেই অযোধ্যায় সাধুসন্তদের নিয়ে অভিযান শুরু করার প্রস্তুতি শুরু করে দিয়েছে। খোদ আরএসএস হুমকি দিয়েছে দ্রুত মন্দির নির্মাণ না হলে ১৯৯২-এর মতো সহিংস আন্দোলনের পথেও হাঁটতে পারেন তারা। কিন্তু এসব সত্ত্বেও মন্দির নির্মাণ নিয়ে এখনও কোনও পদক্ষেপের ইঙ্গিত দেয়নি সরকার, বিল বা অর্ডিন্যান্স আনার কোনও পরিকল্পনাই সরকারের নেই তা কার্যত স্পষ্ট। এই পরিস্থিতিতে রাজনৈতিক ফায়দা তুলতে হিন্দু ভাবাবেগকে কাজে লাগাতে চাইছে শিব সেনা।

[মাও আতঙ্কের আবহেই ছত্তিশগড়ে শুরু দ্বিতীয় দফার ভোটগ্রহণ]

শিবসেনা এদিন নতুন করে স্লোগান তুলেছে ‘হর হিন্দুকি ইয়েহি পুকার, প্যাহেলে মন্দির ফির সরকার’ অর্থাৎ সব হিন্দুই চায় আগে মন্দির গড়ে উঠুক পরে সরকার তৈরি হবে। চলতি মাসের ২৪ তারিখে দু’দিনের সফরে অযোধ্যা যাচ্ছেন শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরে। তার আগে দলের কৌশল নির্ধারণ করতে রবিবার দলীয় শীর্ষ নেতাদের সঙ্গে বৈঠক করেন তিনি। বৈঠকের পর সাংবাদিকদের সামনে তিনি দলের নতুন স্লোগান প্রকাশ করেন। বিজেপি নেতৃত্বাধীন কেন্দ্রের এনডিএ এবং মহারাষ্ট্রেও বিজেপি সরকারের শরিক শিবেসনা। যদিও গত চার বছরে একাধিক বিষয়ে দু’ দলের মধ্যে তীব্র মতবিরোধ দেখা দিয়েছে। নোটবন্দি-সহ নরেন্দ্র মোদি সরকারের বেশ কিছু সিদ্ধান্তের কড়া সমালোচনা করেছে ঠাকরের দল। এবার বিজেপির প্রচারের মূল হাতিয়ার রাম মন্দির নির্মাণ নিয়েও সরব হল তারা। এ বিষয়ে উদ্ধবের অভিযোগ, মন্দির নির্মাণের প্রতিশ্রুতি দিয়েই কেন্দ্রে ক্ষমতা দখল করেছিল বিজেপি। কিন্তু সরকার গঠনের সাড়ে চার বছর পরেও সেই প্রতিশ্রুতি পূরণ হয়নি। তাই তাঁরা ময়দানে নামতে বাধ্য হচ্ছেন।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে