১৫ অগ্রহায়ণ  ১৪২৮  বৃহস্পতিবার ২ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

করোনায় ধাক্কা পর্যটনেও, সিকিম ভ্রমণে নিষেধাজ্ঞা বিদেশি পর্যটকদের

Published by: Bishakha Pal |    Posted: March 5, 2020 3:43 pm|    Updated: March 12, 2020 1:05 pm

Sikkim cancels foreign nationals due to coronavirus

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনার প্রকোপ এবার পর্যটনেও। ভারতে ইতিমধ্যেই করোনা আক্রান্তের সংখ্যা ৩০ ছাড়িয়েছে। প্রাণঘাতী এই ভাইরাস থেকে বাঁচতে চেষ্টার কোনও কসুর করছে না কেন্দ্র সরকার। এমন পরিস্থিতিতে দেশের অন্যতম সেরা পর্যটনকেন্দ্র সিকিমে বিদেশিদের প্রবেশ নিষিদ্ধ করল সিকিম প্রশাসন।

সিকিমের স্বরাষ্ট্র দপ্তরের তরফে একটি চিঠি পাঠানো হয়েছে রাজ্যের পর্যটন ও অসামরিক বিমান পরিবহন দপ্তরকে। চিঠিতে নির্দেশ দেওয়া হয়েছে, করোনা ভাইরাস যেভাবে দ্রুত গতিতে ছড়িয়ে পড়েছে তাতে চিন্তিত সিকিম প্রশাসন। সেই কারণে ৫ মার্চ থেকে বিদেশি পর্যটকদের রাজ্যে প্রবেশের উপর নিষেধাজ্ঞা জারি করা হচ্ছে। এমনকী ভুটানের বাসিন্দারাও সিকিমে প্রবেশ করতে পারবেন না। নাথুলা যাওয়ার জন্য পারমিটও দেওয়া হবে না। এর জন্য পর্যটন ও অসামরিক বিমান পরিবহন দপ্তরকে দ্রুত পদক্ষেপ নেওয়ার নির্দেশ দিয়েছে স্বরাষ্ট্র দপ্তর। সংশ্লিষ্ট ট্যুর অপারেটরদেরও বিষয়টি জানিয়ে দেওয়ার নির্দেশ এসেছে।

[ আরও পড়ুন: বিদেশ ভ্রমণে নিষেধাজ্ঞা ভারতীয়দের! করোনা আতঙ্কে সংসদে ঘোষণা স্বাস্থ্যমন্ত্রীর ]

sikkim

করোনা থেকে বাঁচতে ইতিমধ্যেই বিদেশ সফর বাতিল করেছে কেন্দ্রীয় সরকার। বৃহস্পতিবার রাজ্যসভায় করোনা ভাইরাস নিয়ে আলোচনার সময় দেশের সার্বিক পরিস্থিতি নিয়ে আলোচনা করেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন। তিনি বলেন, “আমি নিজে এই পরিস্থিতির উপর নজর রাখছি। মন্ত্রিসভার বাকি সদস্যরাও প্রতিদিন পরিস্থিতির নজরদারি করে চলেছেন।”

এখনও পর্যন্ত গোটা দেশে মোট ৩০ জন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে বলে খবর। দেশের ২১টি বিমানবন্দরে এখনও প্রায় ছ’লক্ষেরও বেশি যাত্রীকে বিমানবন্দরে স্ক্রিনিং করা হয়েছে। আগে ১২টি দেশের যাত্রীদের ভারতে প্রবেশের আগে স্ক্রিনিং করলেও এখন প্রতিটি দেশের যাত্রীদের প্রবেশের সময়েও স্ক্রিনিং করার নির্দেশ জারি করা হয়েছে। যাঁদের শরীরে করোনা বাসা বেঁধেছে বলে সন্দেহ করা হচ্ছে, তাঁদের কোয়ারেন্টাইনে পর্যবেক্ষণে রাখা হয়েছে। অন্যদিকে করোনা ভাইরাস সংক্রমণ থেকে সতর্ক থাকার কারণে হোলি খেলবেন না বলে বুধবারই জানিয়ে দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। একই কারণে রাষ্ট্রপতি ভবনেও বাতিল করা হয়েছে হোলি অনুষ্ঠান। বুধবার সে কথা জানান রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দও।

[ আরও পড়ুন: আত্মসমর্পণের আরজি খারিজ আদালতে, দিল্লির হিংসায় অভিযুক্ত তাহির হোসেন গ্রেপ্তার ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে