BREAKING NEWS

১৯ শ্রাবণ  ১৪২৮  বৃহস্পতিবার ৫ আগস্ট ২০২১ 

READ IN APP

Advertisement

মোদির ঘনিষ্ঠ বৃত্তে স্মৃতি ইরানি, ভুপেন্দ্র যাদব! ঠাঁই পেলেন গুরুত্বপূর্ণ মন্ত্রীগোষ্ঠীতে

Published by: Subhajit Mandal |    Posted: July 13, 2021 1:34 pm|    Updated: July 13, 2021 2:00 pm

Smriti Irani, Bhupender Yadav named in key cabinet panel after Reshuffle by PM Modi | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: স্মৃতি ইরানি (Smriti Irani), ভুপেন্দ্র যাদব, সর্বানন্দ সোনওয়ালদের মতো কেন্দ্রীয় মন্ত্রীদের গুরুত্ব আরও বাড়ালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। এই তিন মন্ত্রীকেই গুরুত্বপূর্ণ মন্ত্রীগোষ্ঠীতে জায়গা দিলেন প্রধানমন্ত্রী। এদের মধ্যে ভুপেন্দ্র যাদব এই প্রথম মন্ত্রিসভার সদস্য হয়েছেন। সর্বানন্দ সোনওয়ালও দীর্ঘদিন বাদে ফিরেছেন মন্ত্রিসভায়। স্মৃতি ইরানিকে আগের থেকে গুরুত্বপূর্ণ মন্ত্রক দেওয়া হয়েছে মন্ত্রিসভার রদবদলের সময়। এবার এই তিন মন্ত্রীকেই গুরুত্বপূর্ণ মন্ত্রীগোষ্ঠীতে  শামিল করলেন মোদি। সেই সঙ্গে গুরুত্বপূর্ণ মন্ত্রী গোষ্ঠীতে জায়গা দেওয়া হল বীরেন্দ্র কুমার, কিরেণ রিজিজু, অনুরাগ ঠাকুর, জ্যোতিরাদিত্য সিন্ধিয়াদের মতো নবনিযুক্ত কেন্দ্রীয় মন্ত্রীদেরও। তবে, মন্ত্রিসভার বিরাট রদবদল সত্ত্বেও গুরুত্বপূর্ণ একাধিক কমিটিতে কোনও রদবদল করেনি প্রধানমন্ত্রী। 

গুরুত্বপূর্ণ রাজনৈতিক কার্যাবলী বিষয়ক মন্ত্রীগোষ্ঠীতে জায়গা পেয়েছেন স্মৃতি ইরানি, ভুপেন্দ্র যাদব (Bhupender Yadav ), সর্বানন্দ সোনওয়াল। সংসদ বিষয়ক মন্ত্রীগোষ্ঠীতে নতুন করে জায়গা পেয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী বীরেন্দ্র কুমার, কিরেণ রিজিজু এবং অনুরাগ ঠাকুর। এই কমিটির মাথায় আছেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। বিনিয়োগ এবং উন্নয়ন সংক্রান্ত মন্ত্রীগোষ্ঠীতে জায়গা পেয়েছেন সদ্য মন্ত্রিসভায় ঠাঁই পাওয়া নারায়ণ রাণে এবং জ্যোতিরাদিত্য সিন্ধিয়া। তাৎপর্যপূর্ণভাবে এরা দুজনেই কংগ্রেস থেকে বিজেপিতে যোগ দিয়েছেন। রেলমন্ত্রী অশ্বিনি বৈষ্ণবও এই কমিটিতে জায়গা পেয়েছেন।

[আরও পড়ুন: জোট সংকটের মধ্যেই অমিত শাহর ভূয়সী প্রশংসা শিব সেনার, মহারাষ্ট্র নিয়ে চিন্তায় বিরোধীরা]

বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ মন্ত্রীগোষ্ঠীতে রদবদল করলেও সবচেয়ে গুরুত্বপূর্ণ দুটি মন্ত্রীগোষ্ঠীতে কোনও বদল করেননি প্রধানমন্ত্রী। নিরাপত্তা এবং নিয়োগ সংক্রান্ত মন্ত্রীগোষ্ঠী অপরিবর্তিত আছে। নিরাপত্তা সংক্রান্ত মন্ত্রীগোষ্ঠীর সদস্য পাঁচজন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah), প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং, অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ এবং বিদেশমন্ত্রী এস জয়শংকর। অন্যদিকে নিয়োগ সংক্রান্ত মন্ত্রীগোষ্ঠীর সদস্য মাত্র ২ জন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এই কমিটিই সরকারের যাবতীয় গুরুত্বপূর্ণ পদে কারা বসবেন, তা ঠিক করে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement