Advertisement
Advertisement
Smriti Irani

ঋতুস্রাব ‘প্রতিবন্ধকতা’ নয়, সবেতন ছুটির বিরোধিতা স্মৃতির

ঋতুস্রাবকালীন স্বাস্থ্যবিধি সংক্রান্ত সচেতনতার কথা বলেন কেন্দ্রীয় মন্ত্রী।

Smriti Irani opposes paid period leave for women | Sangbad Pratidin
Published by: Kishore Ghosh
  • Posted:December 14, 2023 10:44 am
  • Updated:December 14, 2023 10:46 am

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মহিলাদের ঋতুস্রাবকালীন সবেতন ছুটির বিরোধিতা করলেন কেন্দ্রীয় নারী ও শিশুকল্যাণ মন্ত্রী স্মৃতি ইরানি (Smriti Irani)। সংসদের শীতকালীন অধিবেশনে রাজ্যসভায় নিজের ভাষণে তিনি বলেন, ঋতুস্রাব কোনও শারীরিক ‘প্রতিবন্ধকতা’ নয়। ফলে সবেতন ছুটির প্রয়োজনও নেই।

বুধবার মহিলাদের ঋতুস্রাবকালীন স্বাস্থ্য নীতির প্রসঙ্গ ওঠে রাজ্যসভায়। এই বিষয়ে শুরুতে বলেন আরজেডি সাংসদ মনোজ কুমার ঝা। যার উত্তরে স্মৃতি বলেন, “মহিলাদের ঋতুস্রাব এবং ঋতুচক্র শারীরিক প্রতিবন্ধকতা নয়। এটি একজন মহিলার জীবনযাত্রার স্বাভাবিক অংশ। আমাদের এমন বিষয়ে প্রস্তাব করা উচিত নয় যেখানে মহিলাদের সমানাধিকারের সুযোগ থেকে বঞ্চিত করা হয়। শুধুমাত্র এই কারণে যে, ঋতুস্রাব হয় না এমন একজনের ঋতুস্রাবকালের প্রতি একটি বিশেষ দৃষ্টিভঙ্গি রয়েছে।”

Advertisement

 

Advertisement

[আরও পড়ুন: সংসদ হামলা: গুরুগ্রামের ডেরায় বসে চার বছর ধরে চক্রান্ত করে ‘গ্যাং অফ সিক্স’]

এইসঙ্গে নিজের বক্তব্যে, ঋতুস্রাবকালীন স্বাস্থ্যবিধি সংক্রান্ত সচেতনতার গুরুত্বের কথা জানান কেন্দ্রীয় মন্ত্রী। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক কর্তৃক এই বিষয়ে একটি খসড়া জাতীয় নীতি প্রণয়নের কথাও বলেন তিনি। স্মৃতি বলেন, “ঋতুস্রাবের সঙ্গে বেশ কিছু সামাজিক নিষেধাজ্ঞা জড়িয়ে রয়েছে। যার ফলে মহিলার স্বাধীন ঘোরাফেরা রুদ্ধ হয়। বহু ক্ষেত্রে সামাজিকভাবে হেনস্থার শিকারও হন তাঁরা। উল্লেখ্য, কংগ্রেস সাংসদ শশী থারুর গত ৮ ডিসেম্বর ঋতুস্রাবকালীন সবেতন ছুটির প্রসঙ্গ তোলেন সংসদে। কেন্দ্রীয় মন্ত্রী এই বিষয়ে বুধবার জানিয়ে দিলেন, ভারত সরকার এখনও পর্যন্ত ঋতুস্রাবকালীন সবেতন ছুটির কোনও প্রস্তাব করেনি।

 

[আরও পড়ুন: সহবাসে নারাজ লিভ-ইন সঙ্গী, রাগে কুপিয়ে মারল যুবক!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ