BREAKING NEWS

১৫  আষাঢ়  ১৪২৯  শনিবার ২ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

শান্তি ফেরার ইঙ্গিত! লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণরেখা থেকে ফের পিছু হটছে চিনা সেনা

Published by: Subhajit Mandal |    Posted: June 25, 2020 4:58 pm|    Updated: June 25, 2020 5:26 pm

Some Chinese troops, vehicles move back from front to depth areas

দুই দেশের সেনাকর্তাদের বৈঠকেই সেনা সরানোর সিদ্ধান্ত হয়।

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অবশেষে লাদাখে শুরু শান্তি ফেরানোর প্রক্রিয়া! বহু আলাপ-আলোচনার পর প্রকৃত নিয়ন্ত্রণরেখা থেকে ফের সেনা প্রত্যাহার করা শুরু করল চিন। সূত্রের খবর, বৃহস্পতিবার সকাল থেকেই LAC-র ফরোয়ার্ড পোস্ট থেকে পিছু হটা শুরু করে চিনের পিপলস লিবারেশন আর্মির (PLA) জওয়ানরা। সীমান্ত লাগোয়া এলাকা থেকে সরানো হচ্ছে চিনা সেনার সাঁজোয়া গাড়িগুলিও। একাধিক সর্বভারতীয় সংবাদমাধ্যমের দাবি, লালফৌজের বহু সেনা এখন প্রকৃত নিয়ন্ত্রণরেখা থেকে পিছিয়ে ১ কিলোমিটার ভিতরে অবস্থান করছে। এবং গালওয়ানে চিনের ফরোয়ার্ড পোস্টগুলিতে মোতায়েন সেনার সংখ্যাটা আগের তুলনায় অনেক কম।

যুদ্ধ নয়, আলোচনাই ভারত ও চিন সমস্যার সমাধানের উপায়। দুই দেশই প্রায় ২০ দিন ধরে এই বার্তা দিয়ে আসছে। কিন্তু বাস্তবের মাটিতে তার সুফল দেখা যাচ্ছিল না। এতদিন আলোচনার টেবিলে একরকম কথা বলে, সীমান্তে আরেক রকম আচরণ করছিল চিন। গত ৬ জুন দুই দেশের সেনার লেফটেন্যান্ট জেনারেল পর্যায়ের বৈঠকে ঠিক হয়, দুই দেশই নিজেদের ফরোয়ার্ড পোস্ট থেকে সেনা প্রত্যাহার করবে। কিন্তু পরে দেখা যায়, বৈঠকের টেবিলে সেনা প্রত্যাহারের কথা বললেও গালওয়ানে ঘাঁটি গেঁড়ে বসে আছে চিনা সেনা। তাদের সরাতে গিয়েই গত ১৫ জুন রাতে রক্তক্ষয়ী সংঘর্ষ হয় দুই সেনার জওয়ানদের মধ্যে। যাতে ভারতের ২০ জন সেনা জওয়ান শহিদ হন। বেশ কয়েকজন আহতও হন। চিনের তরফেও বহু হতাহত হয়। যদিও চিনা সেনা এখনও সরকারিভাবে সেই সংখ্যা ঘোষণা করেনি।  

[আরও পড়ুন: বেসরকারি সংস্থার জন্য মহাকাশ গবেষণার দরজা ‘আনলক’ করল কেন্দ্র]

সেদিনের সংঘর্ষের পর গত ২২ জুন ফের দু’দেশের মধ্যে শান্তি প্রক্রিয়া শুরু হয়। আলোচনায় বসেন দুই দেশের সেনা কর্তারা। সেদিন ফের ঠিক হয়, গালওয়ান উপত্যকা থেকে দুই দেশই সেনা পিছিয়ে নেবে।  ১১ ঘণ্টার কোর কম্যান্ডার লেভেল ম্যারাথন বৈঠকে প্রকৃত নিয়ন্ত্রণরেখায় (LAC) সেনা পিছনোর ব্যাপারে দুই দেশের বাহিনী পারস্পরিক ঐক্যমতে পৌঁছায়। সূত্রের খবর, সেদিনের চুক্তিমতোই বৃহস্পতিবার সেনা প্রত্যাহার করার প্রক্রিয়া শুরু করল চিন। এরপর ভারতও ওই এলাকায় বাহিনী কমাতে পারে বলে মনে করা হচ্ছে। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে