BREAKING NEWS

১৫  আষাঢ়  ১৪২৯  বৃহস্পতিবার ৩০ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

এবার শব্দকে হাতিয়ার করেই আগুন নেভাল এই ছাত্ররা

Published by: Sangbad Pratidin Digital |    Posted: January 24, 2017 5:37 pm|    Updated: January 24, 2017 5:37 pm

Sound waves can douse a fire

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কেবল শব্দ করলেই নেভানো যাবে আগুন। শুনে চমকে যাচ্ছেন? এবার এমনই এক অদ্ভুত আবিষ্কার নিয়ে হাজির হল পাঁচ দ্বাদশ শ্রেণির পড়ুয়া। দেশেরই ১৭ বছরের পাঁচ পড়ুয়া তৈরি করল এমন এক যন্ত্র যার মাধ্যমে আওয়াজ করেই নেভানো যাবে আগুন। সেন্ট জোসেফ বয়েজ হাই স্কুলের এই পাঁচ পড়ুয়া এক যন্ত্র তৈরি করেছে যার সঙ্গে যুক্ত করা হয়েছে অ্যামপ্লিফায়ার।

পাঁচ পড়ুয়ার দাবি, এই যন্ত্র নাকি খুব সহজেই শব্দের মাধ্যমে শুষে নেবে বাতাসের অক্সিজেন। আর অক্সিজেন যে আগুনকে প্রসারিত করে তা আমাদের সকলেরই জানা। তাই বাতাস থেকে অক্সিজেনের পরিমাণ হ্রাস পেলে আগুনও প্রশমিত হবে। পাঁচ ছাত্র এই আবিষ্কারের নাম দিয়েছে, ‘ইনফ্রাসনিক ফায়ার এক্সটিনগুইশার’।

এই আবিষ্কারের উপর ভিত্তি করেই এই পাঁচ পড়ুয়া জিতে নিয়েছে ‘ন্যাশনাল ইনোভেশন চ্যালেঞ্জ ফর ইয়ং মাইন্ডস টিনোভেটর’-এর খেতাব। শিবালিক পুভাইয়া, লয়েড লোবো, প্রণব কেডি, জশুয়া লুইস এবং আমান বসওয়ানল এই ভিন্ন ধরনের ফায়ার এক্সটিনগুইশার আবিষ্কার করে জিতে নিয়েছে পাঁচ লক্ষ টাকার পুরস্কার।

মেধাবী এই পাঁচ ছাত্র জানিয়েছে, এই যন্ত্রটিকে দেখতে খানিকটা সিলিন্ডারের মতো। এর সঙ্গেই জুড়ে দেওয়া হবে অ্যামপ্লিফায়ার। বর্তমানে মানবচালিত এই যন্ত্রটি। কিন্তু পরবর্তী সময়ে এটিকে ড্রোনের মাধ্যমে ব্যবহার করা হবে বলেও জানিয়েছে তারা। বর্তমানে এই যন্ত্রটির দাম ধার্য হয়েছে ৪০,০০০ টাকা।

(কাশ্মীরে গুলির লড়াই, খতম তিন জঙ্গি)

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে