BREAKING NEWS

১৩ অগ্রহায়ণ  ১৪২৮  মঙ্গলবার ৩০ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

চারদিনের ভারত সফরে দঃ কোরিয়ার প্রেসিডেন্ট, হবে কূটনৈতিক আলোচনা

Published by: Sangbad Pratidin Digital |    Posted: July 8, 2018 1:04 pm|    Updated: July 8, 2018 1:04 pm

South Korean President to Arrive in India Today

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চারদিনের সফরে ভারতে আসছেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জে-ইন। রবিবার দিল্লিতে পৌঁছবেন তিনি। তাঁর সঙ্গে আসবেন দক্ষিণ কোরিয়ার ফার্স্ট লেডি কিম-সুক। প্রেসিডেন্টের স্ত্রী ছাড়া তাঁর আরও একটি পরিচয় রয়েছে। তিনি মন্ত্রিসভার সিনিয়র সদস্য।

চারদিনের ভারত সফরে মুন জে-ইন কথা বলবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে। বিভিন্ন প্রশাসনিক বিষয় নিয়ে কথা বলবেন তাঁরা। ভারতের বিদেশমন্ত্রকের মুখপাত্র রবীশ কুমার জানিয়েছেন একথা। তিনি বলেছেন, দ্বিপার্শিক বাণিজ্য, কোরিয়া ও ভারতের বর্তমান পরিস্থিতি ও বিভিন্ন বৈদেশিক ইস্যু ও বৈদেশিক নীতির মতো বিষয় নিয়ে দুই দেশের মধ্যে কথা হবে। কোরিয়া উপদ্বীপের সমস্যা নিয়েও আলোচনা হবে বলে জানা গিয়েছে। মুনের সেওল অফিস থেকে তাঁর মুখপাত্র জানিয়েছেন, এশিয়ায় অর্থনীতিতে অগ্রগতির হার সবচেয়ে দ্রুত ভারতের। অর্থনৈতিক ক্ষেত্রে এই দেশ খুব তাড়াতাড়ি ক্ষমতায় আসতে চলেছে। দক্ষিণ এশীয় নীতির সহযোগিতার জন্য ভারত একটি গুরুত্বপূর্ণ রাষ্ট্র।

রথযাত্রা উপলক্ষে সেজে উঠছে পুরী, নিরাপত্তায় বাড়তি নজর প্রশাসনের ]

রবিবার বিকেলে তাঁর অক্ষরধাম মন্দিরে যাওয়ার কথা। ৯ জুলাই তিনি বিদেশমন্ত্রী সুষমা স্বরাজের সঙ্গে দেখা করবেন। তারপর ভারত-কোরিয়া বিজনেস ফোরামে যোগ দেবেন মুন। সেখান থেকে বেরিয়ে তাঁর গান্ধী স্মৃতি ও স্যামসাং ইন্ডিয়া ইলেক্ট্রনিক্সে যাওয়ার কথা। ১০ জুলাই সকালে তিনি রাষ্ট্রপতি ভবনে যাবেন। উপ-রাষ্ট্রপতির সঙ্গে দেখা করবেন। এরপর হায়দরাবাদ হাউজে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক করবেন মুন। সেদিন সন্ধ্যাবেলা তিনি রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের সঙ্গে দেখা করবেন। ১১ জুলাই সস্ত্রীক দেশে ফিরে যাবেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট।

অবৈধ ফার্মহাউস নির্মাণের অভিযোগ, সলমনকে নোটিস মহারাষ্ট্র বনদপ্তরের ]

সিঙ্গাপুরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার প্রধান কিম জং-উনের মধ্যে ঐতিহাসিক বৈঠকের এক মাসের মধ্যেই ভারতে আসছেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট। কোরিয়া উপদ্বীপ নিয়ে ভারতের সঙ্গে কথা বলা তাঁর প্রধান উদ্দেশ্য। ভারতের সফর শেষ করে তিনি সিঙ্গাপুরের উদ্দেশে রওনা দেবেন।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে