BREAKING NEWS

১০ অগ্রহায়ণ  ১৪২৮  শনিবার ২৭ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

ভুয়ো নথি দেওয়ার জের, বাতিল আজম খানের ছেলের বিধায়ক পদ

Published by: Soumya Mukherjee |    Posted: December 16, 2019 2:23 pm|    Updated: December 16, 2019 2:23 pm

SP MLA Abdullah Azam's election declared void by HC

আবদুল্লা আজম খান

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভুয়ো নথি জমা দেওয়ার জেরে বাতিল হল সমাজবাদী পার্টির সাংসদ আজম খানের ছেলের বিধায়ক পদ। সোমবার এই রায় দিল এলাহাবাদ হাই কোর্ট। আজম খানের ছেলে ও উত্তরপ্রদেশে সুয়ার বিধানসভা কেন্দ্রের বিধায়ক আবদুল্লা আজম খান নিজের পাসপোর্টের আবেদনে জাল নথিপত্র জমা দিয়েছিলেন। তাই তাঁর নির্বাচন বাতিল বলে ঘোষণা করেন বিচারপতি। ভোটে দাঁড়ানোর বয়স না হওয়া সত্ত্বেও পাসপোর্টের আবেদনে দেওয়া নথি জমা করে নির্বাচনে লড়াই করেন আজম। এর জেরেই তাঁর বিধায়ক পদ বাতিল করা হয়েছে।

২০১৭ সালে উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনের সময় আবদুল্লার বিরুদ্ধে প্রথম এই অভিযোগ আনেন বহুজন সমাজ পার্টি(BSP) র প্রার্থী নবাব কাজিম আলি খান। আবদু্ল্লার বয়স ২৫ বছর হওয়ার আগেই তিনি মিথ্যে নথি জমা দিয়ে ভোট দাঁড়িয়েছেন বলে নির্বাচন কমিশনে অভিযোগ জানান। বলেন, এই কারণে তাঁর প্রার্থীপদ বাতিল করা হোক। কিন্তু, নির্বাচন কমিশন বিএসপি প্রার্থীর সেই আবেদন খারিজ করে দেয়। বাধ্য হয়ে পরে এলাহাবাদ হাই কোর্টের দ্বারস্থ হন কাজিম। নির্বাচন অবৈধ বলে ঘোষণা করে আবদুল্লা আজম খানের বিধায়ক পদ বাতিল করার দাবি জানান। তার প্রেক্ষিতেই সোমবার আজম খানের ছেলের বিধায়ক পদ বাতিল করল আদালত।

[আরও পড়ুন: ‘অহিংসা ও সত্যাগ্রহই একমাত্র পথ’, বিক্ষোভকারীদের পরামর্শ রাহুল গান্ধীর]

 

তবে শুধু বিএসপি নেতা নয়, সমাজবাদী পার্টির ওই নেতার বিরুদ্ধে এফআইআর দায়ের করেন উত্তরপ্রদেশের বিজেপি নেতা আকাশ সাক্সেনাও। ২০১৮ সালের ডিসেম্বর মাসে দায়ের হওয়া ওই অভিযোগে উল্লেখ করা হয়েছিল, পাসপোর্ট নেওয়ার সময় বয়সের ভুল তথ্য দিয়েছেন আবদুল্লা। তাঁর এডুকেশন সার্টিফিকেটে যে বয়সের উল্লেখ রয়েছে, পাসপোর্টে তা নেই। দু’টি ক্ষেত্রেই জন্মদিনের আলাদা তারিখ রয়েছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে