২  ভাদ্র  ১৪২৯  শুক্রবার ১৯ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

রাহুল গান্ধীর বিরুদ্ধে দেশদ্রোহিতার অভিযোগ, মামলার আবেদন খারিজ আদালতে

Published by: Soumya Mukherjee |    Posted: November 23, 2019 4:48 pm|    Updated: November 23, 2019 4:55 pm

special court dismisses a complaint against Congress leader Rahul Gandhi

ফাইল ফোটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লোকসভা নির্বাচনের সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিরুদ্ধে বিতর্কিত মন্তব্য করেছিলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। তাই তাঁর বিরুদ্ধে দেশদ্রোহিতার মামলা চালু করার আবেদন জমে পড়ে দিল্লির আদালতে। পুলিশকে এবিষয়ে একটি এফআইআর দায়ের করার নির্দেশ যাতে আদালত দেয় তার দাবিও জানানো হয়। এরপর গত ১৫ মে দিল্লির পাতিয়ালা হাউস কোর্টে এই বিষয়ে একটি রিপোর্ট জমা দেয় দিল্লি পুলিশ। তা খতিয়ে দেখে শনিবার রাহুল গান্ধীর বিরুদ্ধে দেশদ্রোহিতার মামলা করার আবেদন খারিজ করল দিল্লির বিশেষ আদালত। প্রাক্তন কংগ্রেস সভাপতির বিরুদ্ধে এই ধরনের কোনও মামলা করার যৌক্তিকতা নেই বলেও উল্লেখ করেন বিচারক।

[আরও পড়ুন: মহারাষ্ট্রে ‘পওয়ার প্লে’, হতভম্ব কং নেতার মুখে ‘দ্য গডফাদার’-এর ডায়ালগ]

এর গত ১৩ সেপ্টেম্বর দিল্লির পাতিয়ালা হাউস কোর্টে এই বিষয়ে একটি আবেদন দায়ের করেন এক আইনজীবী যোগিন্দার তুলি। আর অ্যাডিশনাল চিফ মেট্রোপলিটান ম্যাজিস্ট্রেট সমর বিশালের এজলাসে এই মামলার শুনানির সময় রাহুল গান্ধী প্রধানমন্ত্রীর নামে বিতর্কিত মন্তব্য করেছেন বলে অভিযোগ জানান। উল্লেখ করেন একটি জনসভায় গিয়ে রাহুল বলেছেন, সৈনিকদের রক্তের আড়ালে লুকিয়ে তাঁদের বলিদান নিয়ে দালালি করছেন নরেন্দ্র মোদি। এই সম্পর্কে দিল্লি পুলিশের রিপোর্টকেও হাতিয়ার বানান তিনি। বলেন, “দিল্লি পুলিশের ‘অ্যাকশন টেকেন রিপোর্ট’ উল্লেখ করা হয়েছে যে রাহুল গান্ধীর মন্তব্য ভারতীয় সেনা ও আধাসামরিক বাহিনীর সদস্যদের মনে অবসাদের সৃষ্টি করেছে। এতে খুবই দুঃখ পেয়েছেন তাঁরা। তাই রাহুল গান্ধীর বিরুদ্ধে দেশদ্রোহিতার মামলা চালু করা হোক।”

[আরও পড়ুন: ‘বিশ্বাসঘাতকতা করেছে অজিত’, বিস্ফোরক এনসিপি সুপ্রিমো শরদ পওয়ার]

এরপর গত ১৮ তারিখও এই মামলার শুনানি হয়। উভয়পক্ষের সওয়াল ও জবাব শোনার পরে ২৩ নভেম্বর এই মামলা সম্পর্কিত নির্দেশ দেওয়ার কথা ঘোষণা করেন বিচারক। আর শনিবার রাহল গান্ধীর বিরুদ্ধে দেশদ্রোহিতার মামলা করার আবেদন খারিজ করলেন তিনি।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে