BREAKING NEWS

১০ অগ্রহায়ণ  ১৪২৭  বৃহস্পতিবার ২৬ নভেম্বর ২০২০ 

Advertisement

মার্কিন মহারণে কমলা হ্যারিস, ‘ঘরের মেয়ে’র মঙ্গল কামনায় তামিলনাড়ুর মন্দিরে বিশেষ পুজো

Published by: Paramita Paul |    Posted: November 3, 2020 2:50 pm|    Updated: November 3, 2020 4:27 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ঘরের মেয়ে নির্বাচনে লড়ছে। হোক না সে বিদেশ-বিভুঁইয়ের ভোট। তবু তাঁর জয় প্রার্থনা করে কয়েক হাজার কিলোমিটার দূরে মন্দিরে ভিড় জমিয়েছেন তামিলনাড়ুর (Tamil nadu)  গ্রামের বাসিন্দারা। মঙ্গলবার সকাল থেকেই সেই গ্রামের মন্দিরে চলছে বিশেষ পুজো, যাগ-যজ্ঞ।

আমেরিকায় শুরু হয়েছে মহারণ (USA Election)। আগামী চার বছর কার দখলে থাকবে হোয়াইট হাউস? ট্রাম্প নাকি বিডেন, কে ধরবে করোনা বিধ্বস্ত আমেরিকার হাল? তা ঠিক করতেই চলছে ভোটগ্রহণ পর্ব। মার্কিন মুলুকের সেই নির্বাচনের ফলাফলের দিকে তাকিয়ে রয়েছে তামিলনাড়ুর থিরুভারুর জেলার পাইগানাডু গ্রামের বাসিন্দারাও। কারণ, এই গ্রামের আদরের ‘নাতনি’ যে বিডেন ক্যাম্পের ভাইস প্রেসিডেন্ট পদপ্রার্থী।

[আরও পড়ুন : অশান্তির আশঙ্কার মধ্যেই আমেরিকায় চলছে ভোটগ্রহণ, এগিয়ে বিডেন]

ডেমোক্র্যাট শিবিরের ভাইস প্রেসিডেন্ট পদপ্রার্থী কমলা হ্যারিসের (Kamala Haris) দাদু পিভি গোপালন ছিলেন তামিলনাড়ুরর এই গ্রামের বাসিন্দা। সেই সূত্র ধরে বেশ কয়েকবার দক্ষিণ ভারতের পাইগানাডু (Painganadu) গ্রামে এসেছিলেন কমলা হ্যারিসও। পরে অবশ্য তাঁর দাদু এই গ্রাম ছেড়ে চলে যান। তবু মন্দির ও গ্রামবাসীদের সঙ্গে তাঁদের যোগাযোগ অটুট। মন্দিরে নিয়মিত অনুদান দেন তাঁরা। ২০১৪ সালে কমলা হ্যারিসের নামে মন্দিরে অনুদান দেওয়া হয়েছিল।

মঙ্গলবার সকাল থেকেই গ্রামের ধর্মশাস্ত্র মন্দিরে জড়ো হয়েছেন গ্রামবাসীরা। চলছে বিশেষ পুজো ও অভিষেকের নিয়মনীতি। গোটা গ্রাম ছেয়ে গিয়েছে হ্যারিসের জয় কামনার পোস্টার-ব্যানারে। এবার এই মঙ্গল কামনা কমলা হ্যারিসকে জেতাতে পারে কি না, সেটাই এখন দেখার।

[আরও পড়ুন : এবার জঙ্গি হামলায় রক্তাক্ত ভিয়েনা, বন্দুকবাজের গুলিতে নিহত ২]

মার্কিন প্রার্থীদের জন্য এ দেশে পুজো আচ্চার বিষয়টা অবশ্য নতুন নয়। এর আগে হিলারি ক্লিন্টনের জয় চেয়ে চেন্নাইয়ের একাধিক মন্দিরে পুজো হয়েছিল। এমনকী, ২০১০ সালে কমলা হ্যারিস ক্যার্লিফোর্ণিয়ার অ্যাটর্নি জেনারেল পদের জন্য যখন লড়েছেন তখনও চেন্নাইয়ের মন্দিরে ১০৮ নারকেল ফাটানো হয়েছিল। জয়ও পেয়েছিল তিনি। এবারও কি জিততে পারবেন তিনি, আর কয়েক ঘণ্টার মধ্যে মিলবে উত্তর।

এদিক থেকে পিছিয়ে নেই ডোনাল্ড ট্রাম্পের সমর্থকরাও। তাঁর পুনঃনির্বাচন চেয়ে দিল্লিতে বিশেষ পুজোর আয়োজন করে হিন্দু সেনাও। পূর্ব দিল্লিতে বিশেষ যজ্ঞ করা হয়। সংস্কৃতে উচ্চারিত হয় মন্ত্রও। 

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement