BREAKING NEWS

২ আশ্বিন  ১৪২৭  শনিবার ১৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

ভিনরাজ্যে আটকে থাকা নাগরিকদের ফেরাতে চলবে বিশেষ ট্রেন, জানাল কেন্দ্র

Published by: Paramita Paul |    Posted: May 1, 2020 6:29 pm|    Updated: May 1, 2020 6:40 pm

An Images

সুব্রত বিশ্বাস: ভিনরাজ্যে আটকে থাকা সকলকে ফেরাতে ট্রেন চালাবে ভারতীয় রেল। শুধুমাত্র শ্রমিকরা নয়, পড়ুয়া, পর্যটক, তীর্থযাত্রী, চিকিৎসা করতে গিয়ে আটকে পড়া সকলকেই ফেরানো হবে। ১ মে থেকে এই পরিষেবা শুরু করল ভারতীয় রেল। লকডাউন চলাকালীন এরকম ‘পয়েন্ট টু পয়েন্ট’ একাধিক ট্রেন চালাবে ভারতীয় রেল। শুক্রবার এমনটাই জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রকের যুগ্ম সচিব পুন্যসলীলা শ্রীবাস্তব। তবে কবে কোথা থেকে কোথায় অবধি আসবে ট্রেন, কারা তাতে ফিরবেন তা ঠিক করতে রেল ও রাজ্য একজন করে নোডাল অফিসার নিয়োগ করবে। তাঁরা আলোচনার মাধ্যমে পুরো বিষয়টি পরিচালনা করবেন।

লকডাউনে ফলে বিভিন্ন রাজ্যে ভিনরাজ্যের বহু মানুষ আটকে রয়েছেন। কেউ ঠিকাশ্রমিক হিসেবে কাজ করতে গিয়েছিলেন, কেউবা পড়াশোনার জন্য আবার কেউ নিছক ঘুরতে গিয়েছিলেন। কিন্তু লকডাউন ঘোষণার পর তাঁরা আর বাড়ি ফিরতে পারেননি। এদিকে পকেটেও টান। ফলে বাড়ি ফেরার জন্য উদগ্রীব হয়ে ওঠেন তাঁরা। এমন পরিস্থিতিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক বুধবার জানিয়েছিল, লকডাউনের মধ্যে ভিনরাজ্যে আটকে থাকা শ্রমিক, ছাত্রছাত্রী এবং তীর্থযাত্রীদের নিজেদের রাজ্যে ফেরার অনুমতি দেওয়া হবে। প্রথমে কেন্দ্র সরকার রাজ্যগুলিকেই বলেছিল, পরিবহণের ব্যবস্থা করতে। কিন্তু তাতে অনেক বেশি সময় লাগবে। আবার একাধিক অনুমতিরও প্রয়োজন ছিল। তাই একাধিক রাজ্য দাবি জানায়, শ্রমিকদের ফেরাতে ট্রেনের বন্দোবস্ত করুক কেন্দ্র সরকার। এদিন দিল্লির তরফে জানিয়ে দেওয়া হয়, বিশেষ ট্রেনে করেই ফেরানো হবে ভিনরাজ্যে আটকে থাকা সকলকে।

[আরও পড়ুন : মোদির সঙ্গে একমঞ্চে ছিলেন, হিজবুলকে আগ্নেয়াস্ত্র সরবরাহের অভিযোগে ধৃত প্রাক্তন বিজেপি নেতা]

কেন্দ্রের তরফে বলা হয়েছে এই ট্রেনগুলিতে যাঁরা ফিরবেন তাঁদের সামাজিক দূরত্ব বজায় রাখার বিষয়টি কঠোর ভাবে দেখতে হবে। রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলির উদ্দেশে বলা হয়েছে, এ ব্যাপারে গঠিত নোডাল বডি যেন সবসময় সমন্বয় রক্ষা করে। স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে আরও বলা হয়েছে, শিগগির রেলমন্ত্রক বিস্তারিত গাইডলাইন প্রকাশ করবে। কী ভাবে টিকিট কাটতে হবে, কোথা থেকে কোথায় যাওয়ার জন্য কবে, কখন ট্রেন ছাড়বে এসবের পুঙ্খানুপুঙ্খ তালিকা দেওয়া হবে তাতে।

[আরও পড়ুন : মহারাষ্ট্রে সাধু হত্যার ঘটনায় জনস্বার্থ মামলা, পুলিশের কাছে রিপোর্ট তলব সুপ্রিম কোর্টের]

এটি প্রেস বিজ্ঞপ্তি জারি করে ভারতীয় রেলের তরফে কয়েক দফা নির্দেশ দেওয়া হয়েছে। তাতে বলা হয়েছে, শ্রমিক দিবস থেকেই ‘শ্রমিকদের জন্য বিশেষ ট্রেন’ চালু করা হল। তাতেই সকলকে ফেরানো হবে। যেখানে আটকে রয়েছে সেই রাজ্য ও যেখানে ফেরানো হবে সেই রাজ্য রাজি হলে নোডাল অফিসারদের আলোচনার পরই ট্রেন চলবে। তবে এর জন্য বেশকিছু নিয়ম রয়েছে। যেমন-

  • যে রাজ্য থেকে পাঠানো হচ্ছে সেখানে যাত্রীদের শারীরিক পরীক্ষা করা বাধ্যতামূলক। করোনা উপসর্গহীন হলে তবেই ফেরানো হবে।
  • সংশ্লিষ্ট রাজ্যকেই সড়কপথে ওই যাত্রীদের নির্দিষ্ট রেলস্টেশনে পৌঁছে দিতে হবে। বাসগুলি অবশ্য স্যানিটাইজ করা হতে হবে। বাসে সামাজিক দূরত্বের নিয়ম মেনে চলা বাধ্যমূলক।
  • মাস্কে নাক, মুখ ঢেকে রাখা বাধ্যতামূলক।
  • স্টেশন পর্যন্ত ওই যাত্রীদের খাবার, জলের ব্যবস্থা করতে হবে রাজ্যকেই।
  • ট্রেনের দীর্ঘ যাত্রাপথে খাবার, জল দেবে রেল কর্তৃপক্ষ।
  • নির্দিষ্ট রাজ্যে পৌঁছে যাওয়ার পর সেই রাজ্যকেই ওই যাত্রীদের দায়িত্ব নিতে হবে।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement