১০ শ্রাবণ  ১৪২৮  মঙ্গলবার ২৭ জুলাই ২০২১ 

READ IN APP

Advertisement

ড্রোন ওড়ানোর উপর নিষেধাজ্ঞা জারি শ্রীনগর প্রশাসন, বন্ধ কেনাবেচাও

Published by: Abhisek Rakshit |    Posted: July 4, 2021 6:44 pm|    Updated: July 4, 2021 6:44 pm

Srinagar bans drone use in city, people who own them told to deposit in police stations | Sangbad Pratidin

ছবি: প্রতীকী।

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জম্মুতে (Jammu) বায়ুসেনার বিমানঘাঁটিতে ড্রোন হামলার এক সপ্তাহের মধ্যেই বড়সড় সিদ্ধান্ত নিল শ্রীনগর (Srinagar) প্রশাসন। রবিবার থেকে ওই এলাকায় যে কোনও প্রকার ড্রোন ওড়ানোর ক্ষেত্রেই জারি হয়েছে নিষেধাজ্ঞা। শুধু তাই নয়, ড্রোন কেনা-বেচাও করা যাবে না। ইতিমধ্যে যাঁদের কাছে ড্রোন কেনা রয়েছে, তাঁদেরও সেই ড্রোনগুলি নিকটবর্তী থানায় জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। আর এই পুরো সিদ্ধান্তগুলিই নেওয়া হয়েছে নিরাপত্তার কারণে। সরকারি বিবৃতিতে এমনটাই জানানো হয়েছে শ্রীনগর প্রশাসনের পক্ষ থেকে।

গত সপ্তাহেই পাক মদতপুষ্ট জঙ্গিরা জম্মুতে বায়ুসেনার ঘাঁটিতে হামলা চালায়। সেখানেই কিন্তু শেষ নয়, এরপর জম্মু-কাশ্মীরের আকাশে একাধিকবার ড্রোন উড়তেও দেখা গিয়েছে। আর তারপরই এদিনের এই সিদ্ধান্ত। শনিবার শ্রীনগর প্রশাসনের পক্ষ থেকে জারি করা বিবৃতিতে জেলাশাসক মহম্মদ ইলিয়াজের নির্দেশ, যাঁদের কাছে ড্রোন বা ওই জাতীয় কোনও কিছু রয়েছে তা অবিলম্বে স্থানীয় থানায় জমা করতে হবে। নিরাপত্তার খাতিরে শ্রীনগর এবং সেই সংলগ্ন এলাকায় ড্রোন বেচা-কেনা যাবে না। ব্যবহারও করা যাবে না। সম্প্রতি ঘটে যাওয়া ঘটনাগুলির প্রেক্ষিতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

[আরও পড়ুন: ভারতের ভুল মানচিত্র শেয়ার! শপথগ্রহণের আগেই বিতর্কে উত্তরাখণ্ডের নতুন মুখ্যমন্ত্রী]

উল্লেখ্য, ২৭ জুন রাতে মিনিট তিনেকের ব্যবধানে জোড়া বিস্ফোরণ হয় জম্মুর এয়ারফোর্স স্টেশনে। বড়সড় ক্ষতি না হলেও তাৎপর্যপূর্ণভাবে সামনে চলে আসে জঙ্গিগোষ্ঠীর হামলার নতুন ছক। এতদিন যে ড্রোনে সীমান্তে পেরিয়ে অস্ত্র পাচার করত জঙ্গিরা। এবার সেই ড্রোনের মাধ্যমে বিস্ফোরক পাঠিয়ে হামলার চেষ্টা চালাচ্ছে জেহাদিরা। বিস্ফোরণের পর থেকে সীমান্ত লাগোয়া এলাকায় বেড়েছে ড্রোনের আনাগোনা। কখনও সেনা তৎপরতায় পালিয়েছে আনম্যানড ভেহিক্যালসগুলি। আবার কখনও নজরদারি এড়িয়ে চলে গিয়েছে। সপ্তাহভর চর্চার শীর্ষে থেকেছে ড্রোনের গতিবিধি। এমন অবস্থায় শনিবার রাতেও ফের দেখা মিলেছে ড্রোনের। তারপরই বিজ্ঞপ্তি জারি করে ড্রোন ওড়ানোর উপর জারি হল নিষেধাজ্ঞা।

[আরও পড়ুন: নেই স্মার্টফোন, হাজার বাধার মাঝেও পরীক্ষায় ৯৮% নম্বর! ভূস্বর্গের ছাত্রকে কুর্নিশ নেটদুনিয়ার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement