১৭ শ্রাবণ  ১৪২৮  মঙ্গলবার ৩ আগস্ট ২০২১ 

READ IN APP

Advertisement

ভারতের ভুল মানচিত্র শেয়ার! শপথগ্রহণের আগেই বিতর্কে উত্তরাখণ্ডের নতুন মুখ্যমন্ত্রী

Published by: Biswadip Dey |    Posted: July 4, 2021 6:12 pm|    Updated: July 4, 2021 6:12 pm

Hours Ahead of taking oath, new Uttarakhand CM lands in map controversy | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এখনও তিনি শপথগ্রহণ করেননি। তার আগেই বিতর্কে জড়ালেন উত্তরাখণ্ডের (Uttarakhand) নব নির্বাচিত মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি (Pushkar Singh Dhami)। প্রায় ৬ বছর আগে সোশ্যাল মিডিয়ায় করা তাঁর একটি পোস্ট নতুন করে বিতর্ক তৈরি করেছে।

ঠিক কোন পোস্টকে ঘিরে শুরু হয়েছে বিতর্ক? ২০১৫ সালের স্বাধীনতা দিবসের ঠিক আগের দিন তিনি একটি পোস্ট করেছিলেন। সেই পোস্টে ভারতের একটি মানচিত্রের (Map) ছবিও ছিল। যেটি শেয়ার করে তিনি লেখেন, ‘‘অখণ্ড ভারত, প্রতিটি রাষ্ট্রভক্তের স্বপ্ন’’। এই মানচিত্রটিকে নিয়ে বিতর্কের সূত্রপাত। ভারতমাতার ছবি কেন্দ্রে রাখা সেই মানচিত্রে প্রতিবেশী দেশগুলিকেও ভারতের মধ্যে দেখানো হয়েছিল। অথচ ভারতের অন্তর্গত হিসেবে দেখানো হয়নি লাদাখ ও পাক অধিকৃত কাশ্মীরকে।

[আরও পড়ুন: রাফালে চুক্তি বিতর্ক নিয়ে ফের সরব রাহুল গান্ধী, টুইট করে কটাক্ষ প্রধানমন্ত্রীকে]

কিন্তু ৬ বছর আগে করা পোস্ট ঘিরে এখন বিতর্ক শুরু হয়েছে? আসলে সেই সময় পুষ্কর সিং ধামি ছিলেন একজন বিজেপি (BJP) নেতা মাত্র। আর এখন তিনি বলতে চলেছেন রাজ্যের মসনদে। স্বাভাবিক ভাবেই সেই কারণেই পুরনো পোস্টকে ঘিরে নতুন করে সমালোচনা শুরু হয়েছে।

অনেকেরই মতে, ‘অখণ্ড ভারত’ আসলে ভৌগলিক নয়, সাংস্কৃতিক ধারণার উপরে দাঁড়িয়ে রয়েছে। প্রসার ভারতীর এক প্রাক্তন সিইও ও প্রাক্তন আইএএস আধিকারিক জহর সরকার সেই টুইটটির স্ক্রিনশট শেয়ার করে লেখেন, ‘‘বিজেপির কি এই ব্যক্তিকে উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী না করে ভারতের বিদেশমন্ত্রী করা উচিত ছিল না? তবে তারপরেই আমরা তৃতীয় বিশ্বযুদ্ধের দিকে এগিয়ে যেতাম।’’

[আরও পড়ুন: শর্তসাপেক্ষে ডেল্টা ভ্যারিয়েন্ট রুখতে কোভিশিল্ডের একটি ডোজই যথেষ্ট, জানাল ICMR]

উল্লেখ্য, চার মাসে ৩ বার কুরসি বদল হয়েছে উত্তরাখণ্ডে। গত শুক্রবার রাতে বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডার কাছে পদত্যাগপত্র জমা দেন তিরথ সিং রাওয়াত। এরপরই শনিবার বিজেপির দলীয় বৈঠকে সিদ্ধান্ত হয় রাজ্যের নতুন মুখ্যমন্ত্রী হবেন পুষ্কর সিং ধামি। নতুন দায়িত্ব নেওয়ার আগেই এবার বিতর্কে জড়ালেন তিনি। যা নিশ্চিত ভাবেই অস্বস্তিতে ফেলল তাঁকে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement