BREAKING NEWS

২৩ আষাঢ়  ১৪২৭  বুধবার ৮ জুলাই ২০২০ 

Advertisement

অনুমতি ছাড়া ভিনরাজ্যে কাজ করতে পারবেন না উত্তরপ্রদেশের শ্রমিকরা, নয়া নির্দেশ যোগীর

Published by: Soumya Mukherjee |    Posted: May 25, 2020 6:39 pm|    Updated: May 25, 2020 6:39 pm

An Images

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: উত্তরপ্রদেশ থেকে পরিযায়ী শ্রমিকদের অন্য রাজ্যে কাজ করতে নিয়ে গেল সংশ্লিষ্ট সরকারকে অনুমতি নিতে হবে। এই নির্দেশই দিলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। পরিযায়ী শ্রমিকদের জন্য তিনি একটি কমিশন তৈরি করারও নির্দেশ দিয়েছেন রাজ্য প্রশাসনকে। ওই কমিশন পরিযায়ী শ্রমিকদের সবরকম সাহায্য করবে বলেও উল্লেখ করেছেন তিনি।

এপ্রসঙ্গে তিনি বলেন, ‘পরিযায়ী শ্রমিকরা যেখানেই যান না কেন আমরা তাঁদের সঙ্গেই রয়েছি। তাঁদের সুবিধার জন্য আমি রাজ্য প্রশাসনের আধিকারিকদের একটি কমিশন তৈরির নির্দেশ দিয়েছি। তারা উত্তরপ্রদেশের মধ্যেই পরিযায়ী শ্রমিকদের কর্ম সংস্থানের বিষয়টি নিশ্চিত করার জন্য বিভিন্ন পরিকল্পনা গ্রহণ করবে। যদি অন্য কোনও রাজ্য আমাদের মানবসম্পদকে ব্যবহার করতে চায় তাহলে তাঁদের বিমা ও সামাজিক সুরক্ষার ব্যবস্থা করব আমরা। কিন্তু, কোনও রাজ্যই আমাদের অনুমতি না নিয়ে তাঁদের ব্যবহার করতে পারবে না। অন্য রাজ্যগুলিতে আমাদের নাগরিকদের সঙ্গে যে ব্যবহার করা হয়েছে। তা দেখার পরেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’

[আরও পড়ুন: লাফিয়ে বাড়ছে করোনার দাপট, লকডাউনের মেয়াদ বাড়াল হিমাচলপ্রদেশ ]

করোনা ভাইরাসের সংক্রমণ রুখতে দেশজুড়ে লকডাউন (Lockdown) জারি করা হয়েছে। এর ফলে সবথেকে বেশি সমস্যায় পড়তে দেখা গিয়েছে পরিযায়ী শ্রমিকদের। কর্মস্থল থেকে অনেকেই পায়ে হেঁটে বাড়ি ফিরেছেন। অনেকে আবার হাঁটতে হাঁটতে রাস্তাতেই ঢলে পড়েছেন মৃত্যুর কোলে। কিছুদিন আগে মহারাষ্ট্রের ঔরঙ্গাবাদে রেললাইনের উপর শুয়ে ঘুমোতে গিয়ে ট্রেনে কাটা পড়ে মৃত্যু হয়েছে ১৬ পরিযায়ী শ্রমিকের। এছাড়া গত কয়েকদিনে বিভিন্ন জায়গায় হওয়া পথ দুর্ঘটনার ফলে প্রাণ হারিয়েছেন কয়েকশো শ্রমিক। এর মধ্যে উত্তরপ্রদেশেরও বেশ কয়েকটি দুর্ঘটনা ঘটেছে। এমনকী ভিনরাজ্যে কাজ করতে যাওয়া উত্তরপ্রদেশের পরিযায়ী শ্রমিকদের দুরবস্থার জন্য মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথকে দায়ী করেছে। এমনকী শিব সেনার মুখপত্র সামনার সম্পাদকীয়তে যোগী আদিত্যনাথকে জার্মানির কুখ্যাত স্বেরাচারী শাসক অ্যাডলফ হিটলারের সঙ্গে তুলনা করেছেন রাজ্যসভা সাংসদ সঞ্জয় রাউত।

[আরও পড়ুন: চাপের মুখে ‘না’, সংক্রমণের আশঙ্কায় গাজিয়াবাদ সীমান্ত বন্ধের সিদ্ধান্ত যোগীর]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement