১২ ফাল্গুন  ১৪২৭  বৃহস্পতিবার ২৫ ফেব্রুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

কেন্দ্রের বাজেট অনুসারে হোক রাজ্য বাজেট! নীতি আয়োগের বৈঠকে প্রস্তাব প্রধানমন্ত্রীর

Published by: Subhajit Mandal |    Posted: February 20, 2021 12:21 pm|    Updated: February 20, 2021 12:27 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কেন্দ্রের বাজেটের বরাদ্দ অনুসারে হোক রাজ্যের বাজেট। নীতি আয়োগের বৈঠকে রাজ্যগুলিকে নয়া প্রস্তাব দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। যা নিয়ে ইতিমধ্যেই বিতর্ক শুরু হয়ে গিয়েছে। তৃণমূল, কংগ্রেস এবং বামেরা কেন্দ্রের এই প্রস্তাবের বিরোধিতা করে দাবি করেছেন, প্রধানমন্ত্রীর এই প্রস্তাব দেশের যুক্তরাষ্ট্রীয় পরিকাঠামোর মুলে আঘাত করছে।

শনিবার বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীদের নিয়ে নীতি আয়োগের (Niti Ayog) ষষ্ঠ বৈঠকের আয়োজন করেছিল কেন্দ্র। ভারচুয়াল এই বৈঠকের সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী নিজেই। বৈঠকে বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীদের পাশাপাশি কেন্দ্রশাসিত অঞ্চলগুলির উপরাজ্যপালরাও উপস্থিত ছিলেন। তবে, এরাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) এবং পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিং বৈঠক বয়কট করেন। তাৎপর্যপূর্ণভাবে এদিনের বৈঠকে প্রধানমন্ত্রী কেন্দ্র ও রাজ্যের সমন্বয়ের পক্ষে জোরাল সওয়াল করেন। মোদি বলেন,”ভারতের উন্নয়নের মূল ভিত্তিই হল কেন্দ্র ও রাজ্যের সমন্বয়। দেশের উন্নতির জন্য সহযোগিতামূলক কাঠামো আমাদের প্রয়োজন। শুধু তাই নয়, কেন্দ্র ও রাজ্যের প্রতিযোগিতামূলক এবং সহযোগিতামূলক সমন্বয় বজায় রেখে চলা উচিত।” প্রধানমন্ত্রী মনে করান, করোনা পর্বে কেন্দ্র ও রাজ্যের সরকারগুলি যেভাবে যৌথভাবে কাজ করেছে, তা গোটা বিশ্বের সামনে ভারতের আলাদা একটা ভাবমূর্তি তৈরি করেছে। মোদির প্রস্তাব, আগামী দিনে দেশের আর্থিক উন্নতির জন্য কেন্দ্র এবং রাজ্যের বাজেটও হওয়া উচিত সমন্বয় রেখে। কেন্দ্রীয় সরকারের প্রকল্প বুঝে সেই অনুযায়ী বাজেট করা উচিত রাজ্যগুলির। অর্থাৎ, প্রধানমন্ত্রী চাইছেন রাজ্য বাজেটগুলি হোক কেন্দ্রীয় বাজেটের পরিপূরক।

[আরও পড়ুন: আরও ঘাতক ধ্রুব হেলিকপ্টার, শত্রুর বুকে কাঁপন ধরিয়ে সফল উৎক্ষেপণ ‘হেলিনা’ মিসাইলের]

কিন্তু প্রধানমন্ত্রীর এই প্রস্তাবকে একেবারের ‘সংবিধান বিরোধী’ বলে তোপ দেগে দিল বিরোধীরা। কংগ্রেস নেতা প্রদীপ ভট্টাচার্য বলছেন, রাজ্য এবং কেন্দ্রের বাজেটের বিষয় অনেক সময় আলাদা হয়। কেন্দ্রের আশায় বসে থাকলে রাজ্যের উন্নয়ন সম্ভব নয়। মোদি যা বলছেন, সেটা আসলে যুক্তরাষ্ট্রীয় পরিকাঠামোতেই আঘাত। তৃণমূল মুখপাত্র কুণাল ঘোষ আবার বলছেন, কেন্দ্রের এই প্রস্তাব মানা সম্ভব নয়। বরং, যে সমস্ত রাজ্য ভাল পারফর্ম করছে, কেন্দ্রের উচিত বাজেট তৈরির আগে সেইসব রাজ্যগুলির পরামর্শ নেওয়া। মোদির প্রস্তাবকে সংবিধান বিরোধী বলে তোপ দেগেছে তৃণমূলও।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement