১৮ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ৫ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

আরও ঘাতক ধ্রুব হেলিকপ্টার, শত্রুর বুকে কাঁপন ধরিয়ে সফল উৎক্ষেপণ ‘হেলিনা’ মিসাইলের

Published by: Abhisek Rakshit |    Posted: February 19, 2021 9:03 pm|    Updated: February 19, 2021 9:03 pm

HELINA anti-tank missiles successfully launched from ALH Dhruv helicopter | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আরও শক্তিশালী হতে চলেছে ভারতীয় সেনাবাহিনী। শত্রুদেশের বুকে কাঁপন ধরিয়ে Advanced Light Helicopter হেলিকপ্টার ধ্রুব থেকে সফল উৎক্ষেপণ হল ‘হেলিনা’ মিসাইলের।

শুক্রবার রাজস্থান (Rajasthan) সেক্টরে পরীক্ষামূলকভাবে চারটি ‘হেলিনা’ মিসাইল ছোড়া হয়। প্রত্যেকটিই সফলভাবে লক্ষ্যে আঘাতও হানে। ভারতের প্রতিরক্ষা সংক্রান্ত গবেষণা সংস্থা DRDO-র পক্ষ থেকে টুইট করে খবরটি জানানো হয়েছে।

 

[আরও পড়ুন: নিয়ন্ত্রণ হারিয়ে সাইকেল আরোহীকে ধাক্কা, গাড়ির ছাদে দেহ নিয়ে ১০ কিমি দূরে ফেলল চালক]

জানা গিয়েছে, এদিন শক্তি পরীক্ষা করতে মোট চারবার হেলিনা মিসাইলটির উৎক্ষেপণ করা হয়। প্রত্যেকটি লক্ষ্যের দূরত্ব ছিল কম-বেশি সাত কিলোমিটার। এর মধ্যে শেষ মিসাইলটি ছোড়া হয়েছিল একটি পরিত্যক্ত ট্যাংককে লক্ষ্য করে। বলা বাহুল্য, প্রত্যেকটি মিসাইলই নির্দিষ্ট লক্ষ্যে আঘাত হানতে সক্ষম হয়। এই মিসাইলটি ভারতীয় স্থলসেনা এবং বায়ুসেনা (বায়ুসেনার ক্ষেত্রে নাম ধ্রুবাস্ত্র) -দুই বাহিনীতেই যুক্ত হবে। এদিন তাই ভারতীয় সেনার দুই বাহিনীই এই ট্রায়ালে অংশ নিয়েছিল। পরবর্তীতে ডিআরডিও-র পক্ষ থেকে টুইটে বলা হয়, “অ্যাডভান্সড লাইট হেলিকপ্টার ডিআরডিও-র তৈরি হেলিনা (স্থলসেনা) এবং ধ্রুবাস্ত্র (বায়ুসেনা) মিসাইলের সফল উৎক্ষেপণ করা হল।”

প্রসঙ্গত, হেলিনা বা এই HELIcopter-launched-NAg মিসাইলটি ডিআরডিও-র তৈরি অন্যতম বিধ্বংসী তৃতীয় প্রজন্মের মিসাইল। দিনে হোক বা রাতে, এই মিসাইল সঠিক নিশানায় আঘাত হানতে সক্ষম। এতে রয়েছে বিশেষ ধরনের বৈদ্যুতিন সেন্সর, যা চট করে শত্রুপক্ষের রাডারেও ধরা পড়ে না। পাশাপাশি ছোড়ার পর নিজে থেকেই লক্ষ্যবস্তু খুঁজে আঘাতও হানতে পারার ক্ষমতাও মিসাইলটির। এর রেঞ্জ ৭ কিলোমিটার থেকে ২০ কিলোমিটার। সীমান্তে শত্রুদেশের মোকাবিলা করতে এটা যে ভারতীয় সেনার অন্যতম শক্তিশালী হাতিয়ার হতে চলেছে সে ব্যাপারে আশাবাদী বিশেষজ্ঞরা।

[আরও পড়ুন: বিতর্কিত রায় দেওয়ার ‘উপহার’, বম্বে হাই কোর্টের বিচারপতিকে ১৫০ কন্ডোম মহিলার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে