১১ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ২৮ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

‘মূর্তি বাতিক’-এ পেয়েছে কুমারস্বামীকেও, এবার মাতা কাবেরীর স্ট্যাচু কর্ণাটকে

Published by: Shammi Ara Huda |    Posted: November 15, 2018 1:45 pm|    Updated: November 15, 2018 1:50 pm

Statue fever in Karnataka

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নরেন্দ্র মোদির পর এবার ‘মূর্তি পোকা’র কামড় কুমারস্বামীকে। নভেম্বরের এক তারিখেই বিশ্বের সর্বোচ্চ মূর্তির উন্মোচন হয়েছে নর্মদার তীরে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নিজেই সর্দার বল্লভভাই প্যাটেলের মূর্তি উন্মোচন করে বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছেন। এবার সেই পথ অনুসরণ করলেন কর্ণাটকের মুখ্যমন্ত্রী এইচডি কুমারস্বামী। তাঁর কথামতো খুব শিগগির কর্ণাটকে তৈরি হচ্ছে ১২৫ ফুটের মাতা কাবেরীর মূর্তি।

যে কাবেরী নদীর জল নিয়ে কর্ণাটক ও তামিলনাড়ুর আবহমান কালের দ্বন্দ্ব বর্তমান, সেই কাবেরীকেই সম্মান দিতে চলেছে এইচডি কুমারস্বামীর সরকার। কর্ণাটকের মান্দ্য জেলার কৃষ্ণরাজা সাগর জলাধারেই বসতে চলেছে মূর্তি। সংশ্লিষ্ট এলাকাটিকে জনপ্রিয় পর্যটন কেন্দ্র হিসেবে গড়ে তুলতে থাকছে জাদুঘর, ৩৬০ ফুট উচ্চতার দুটি কাচের টাওয়ার। মূলত ওই উচ্চতায় গিয়ে পাখি দেখার সুযোগ পাবেন পর্যটকরা। ওখানেই তৈরি করা হবে ইন্ডোর স্টেডিয়াম। পর্যটকদের আকর্ষণ বাড়াতে ঐতিহাসিক সৌধের একটি রেপ্লিকাও থাকবে জলাধারে। কৃষ্ণরাজা সাগর জলাধারকে নতুনভাবে সাজাতে এক বড়সড় প্রকল্প হাতে নিয়েছে সরকার। প্রায় ১২০০ কোটি টাকা ব্যয়ে এই প্রকল্পকে বাস্তব রূপ দিচ্ছেন কুমারস্বামী।

[অতিরিক্ত তুষারপাতে বিপর্যস্ত উত্তর ভারত, সতর্কতা জারি কাশ্মীর-হিমাচল প্রদেশে]

এদিকে রাজ্যের মুখ্যমন্ত্রীর এই ‘মূর্তি বাতিক’ নিয়ে ইতিমধ্যেই সমালোচনা তুঙ্গে। ক্ষমতায় আসার আগে নাকি সার্বিক উন্নয়নের লক্ষে রীতিমতো ফলাও করে প্রচার করেছিলেন কুমারস্বামীর অনুগামীরা। সেই প্রচারে ছিল একগুচ্ছ প্রতিশ্রুতি। শুরুতেই ছিল, কর্ণাটকের মসনদে বসার পর প্রথমেই রাজ্যের কৃষকদের ঋণ মকুব করা হবে। ক্ষমতায় আসার পর বেশ কয়েক মাস কেটেছে। এখনও কৃষকদের কথা ভেবেও দেখেনি সরকার। উলটে সেসব ভুলে গিয়ে নদীকে সম্মান দিতে উঠেপড়ে লেগেছে।  মূর্তি বাতিকে ধরেছে কুমারস্বামীকে। তাই ১২০০ কোটি টাকা ব্যয় করে ১২৫ ফুটের কাবেরী মাতার মূর্তি তৈরি হচ্ছে রাজ্যে।

পশ্চিমঘাট পর্বতমালার পাদদেশেই কাবেরী নদীর উৎসস্থল। কর্ণাটক ও প্রতিবেশী তামিলনাড়ুর মধ্যে দিয়ে একেবেঁকে নিজের অবস্থান করে নিয়েছে কাবেরী নদী। দক্ষিণ ভারতে গোদাবরী, কৃষ্ণার পরেই আসে কাবেরীর নাম। সম্প্রতি সর্দার বল্লভভাই প্যাটেলের সম্মানে বিশ্বের সর্বোচ্চ মূর্তি গড়ে নজর কেড়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এবার সেই একই পথে হাঁটতে চলেছেন কুমারস্বামী। স্বাধীনতা সংগ্রামী না থাক, কাবেরী মাতাও তো রয়েছে। আপাতত নদীকে সম্মান জানিয়েই কেন্দ্রীয় রাজনীতির মঞ্চে ছাপ রাখতে বদ্ধপরিকর তিনি।

[ঘূর্ণিঝড় ‘গাজা’র আতঙ্কে স্তব্ধ দক্ষিণ ভারত, স্কুল-কলেজ বন্ধের নির্দেশ] 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে