৭  আশ্বিন  ১৪২৯  সোমবার ২৬ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

১৫ আগস্ট পেরিয়ে গেলেও ইন্ডিয়া গেটে বসেনি নেতাজির মূর্তি! ‘ধাপ্পাবাজি করেছে কেন্দ্র’, সরব তৃণমূল

Published by: Subhajit Mandal |    Posted: August 16, 2022 7:45 pm|    Updated: August 16, 2022 8:01 pm

Statue of Netaji was not established at India gate even after 15 August, TMC said Centre cheated | Sangbad Pratidin

সোমনাথ রায়, নয়াদিল্লি: স্বাধীনতা দিবস পেরিয়ে গেল। অথচ প্রতিশ্রুতিমতো ইন্ডিয়া গেটে নেতাজির মূর্তি বসল না। যা নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে নেতাজির নাম নিয়ে ধাপ্পাবাজি করার অভিযোগ আনল তৃণমূল কংগ্রেস (TMC)। পালটা জবাব দিয়েছে বিজেপিও। গেরুয়া শিবিরের নেতা অনির্বাণ গঙ্গোপাধ্যায়ের বক্তব্য, সেন্ট্রাল ভিস্তার বিরাট কর্মকাণ্ডের মধ্যে এই মূর্তি তৈরি হতে সময় লাগছে। তাছাড়া তৃণমূল সরকারও নেতাজিকে নিয়ে বহু প্রতিশ্রুতি দিয়েছে, যেটা পূরণ হয়নি।

Statue of Netaji was not established at India gate even after 15 August, TMC said Centre cheated

দেশনায়কের ১২৫ তম জন্মবার্ষিকীর ঠিক প্রাক মুহূর্তে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) ঘোষণা করেন, ইন্ডিয়া গেটে নেতাজির বিরাট গ্রানাইটের মূর্তি বসানো হবে। যতদিন তা তৈরি না হয়, ততদিন পর্যন্ত সেখানে থাকবে একটি ‘হলোগ্রাম স্ট্যাচু’। ২৩ জানুয়ারি নেতাজির জন্মবার্ষিকীতে মোদি তার উদ্বোধনও করেন। ক’দিন বাদে সেটিও উধাও হয়ে যায়। সে নিয়েও তৃণমূল এবং বিজেপির (BJP) মধ্যে একপ্রস্থ রাজনৈতিক টানাপোড়েন চলেছে।

[আরও পড়ুন: রাজস্থানে দলিত পড়ুয়া মৃত্যুতে ইস্তফা কংগ্রেসেরই বিধায়কের, চাপে গেহলট]

এদিকে ন্যাশনাল মডার্ন আর্ট গ্যালারির ডিরেক্টর অদ্বৈত গদানায়ককে দেওয়া হয় নেতাজির গ্রানাইটের মূর্তিটি তৈরির ভার। দায়িত্ব পেয়েই গদানায়ক জানিয়ে দেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিজি মূর্তি স্থাপনের কথা ঘোষণা করা মাত্র কাজ শুরু হয়েছে। সব ঠিক থাকলে ১৫ আগস্টের আগে সেটা তৈরি হয়ে যাবে। কিন্তু ঘটনাচক্রে দেখা যাচ্ছে, ১৫ আগস্টের আগে সেই মূর্তি তৈরি তো হয়ইনি, এ নিয়ে কেন্দ্রের তরফে কোনও উচ্চবাচ্যও করা হচ্ছে না। সেটা নিয়েই সরব হয়েছে তৃণমূল।

[আরও পড়ুন: পোস্টারের পরে এবার ছেঁড়া হল সাভারকারের ছবি লাগানো ব্যানার, অগ্নিগর্ভ কর্ণাটকের শিবামোগা]

দলের রাজ্যসভার মুখ্য সচেতক সুখেন্দুশেখর রায় (Sukhendu Shekhar Roy) অভিযোগ করেছেন,”নেতাজিকে নিয়েও ধাপ্পা দিতে ছাড়ছে না কেন্দ্র। এটা ধাপ্পাবাজের সরকার, জুমলাবাজি এদের কাজ। ভারতের কোটি কোটি মানুষ নেতাজিকে আদর্শ মনে করেন। নেতাজি (Netaji) আন্দামানে ভারতের ভুখণ্ড দখল করে শহিদ এবং স্বরাজ দ্বীপ নামকরণ করেন। এই সরকার সেটাও বদলে দিয়েছে। এরা নেতাজির সব ফাইলও প্রকাশ্যে আনেনি। ফের নেতাজিকে নিয়ে ধাপ্পাবাজি করছে।” তৃণমূলের এই অভিযোগের জবাবে বিজেপি নেতা অনির্বাণ গঙ্গোপাধ্যায়ের সাফাই,”কেন্দ্র সরকার কখনও বলেনি যে ২০২২ সালের ১৫ আগস্ট মূর্তি বসে যাবে। তাছাড়া সেন্ট্রাল ভিস্তার মতো এত বড় কর্মকাণ্ড চলেছে। নেতাজিকে নিয়েও কেন্দ্র অনেক কিছু করেছে। নেতাজিকে যথাযথ সম্মান যদি কেউ দিয়ে থাকে সেটা বিজেপিই দিয়েছে।” পালটা তৃণমূল নেতাজিকে নিয়ে কিছু করেনি বলেই অভিযোগ করেছেন অনির্বাণ গঙ্গোপাধ্যায়।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে