Advertisement
Advertisement
Russia Ukraine Crisis

উদ্দেশ্য মহান! ইউক্রেনে মৃত ভারতীয় ছাত্রের দেহ চিকিৎসাবিজ্ঞানের কাজে দান করল পরিবার

২১ মার্চ নবীনের দেহ এসে পৌঁছলো তাঁর বাড়িতে।

Student Died in Ukraine, Parents Decide to Donate his Body | Sangbad Pratidin
Published by: Tiyasha Sarkar
  • Posted:March 21, 2022 12:51 pm
  • Updated:March 21, 2022 12:51 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইউক্রেনে (Ukraine) গোলাবর্ষণে ১ মার্চ মৃত্যু হয় ভারতীয় পড়ুয়া নবীন শেখরাপ্পার। মারা যাওয়ার ২০ দিন পরে আজ অর্থাৎ সোমবার তাঁর নশ্বর দেহ এসে পৌঁছলো ভারতে। বেঙ্গালুরু বিমানবন্দর থেকে নবীনের গ্রাম চালেগেরে নিয়ে যাওয়া হয় তাঁর নিথর দেহ। পুত্র শোক বুকে চেপে রেখেই নবীনের পিতা শঙ্করাপ্পা জানিয়েছেন, তিনি তাঁর ছেলের দেহ দান করতে চান।

পুত্রের মরদেহ দেখে প্রবীণ শঙ্করাপ্পা জানিয়েছেন, “আমার ছেলে চিকিৎসা ক্ষেত্রে কিছু অবদান রাখতে চেয়েছিল। চিকিৎসা বিজ্ঞানই ছিল ওর ধ্যান জ্ঞান।” কিন্তু নবীনের সেই স্বপ্ন সত্যি হয়নি। মাত্র ২১ বছর বয়সেই  রুশ-ইউক্রেন যুদ্ধ (Russia-Ukraine War) প্রাণ কাড়ল তাঁর। সেই কারণেই নবীনের পরিবার সিদ্ধান্ত নিয়েছে, চিকিৎসা বিজ্ঞানের কাজেই নবীনের দেহ ব্যবহার করা হোক। নবীনের বাবা বলেছেন, “অন্তত অন্য মেডিক্যাল পড়ুয়াদের পড়াশোনায় লাগুক নবীনের দেহ।”

Advertisement

[আরও পড়ুন: জল্পনাই সত্যি, আম আদমি পার্টির সমর্থনে রাজ্যসভার প্রার্থী হচ্ছেন হরজভজন সিং]

খাবার কেনার জন্য লাইনে দাঁড়িয়েছিলেন নবীন। এমন সময়ে নিক্ষিপ্ত গোলার আঘাতে নিহত হন নবীন। কর্ণাটকের (Karnataka) মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাই বেঙ্গালুরু বিমানবন্দরে নবীনের মরদেহে শ্রদ্ধা জানান। নবীনের গ্রামের বাড়িতে তাঁর  পরিবারের সঙ্গে সাক্ষাতের জন্য মুখ্যমন্ত্রী যাবেন বলে জানা গিয়েছে। নবীনের দেহ ইতিমধ্যে পৌঁছে গিয়েছে তাঁর গ্রামের বাড়িতে। সর্বসাধারণের শ্রদ্ধা জ্ঞাপনের জন্য শায়িত রয়েছেন নবীন। বহু স্থানীয় মানুষ এসে শেষ বারের মতো নবীনকে দেখতে চাইছেন। ভিড় সামলাতে ইতিমধ্যেই নবীনের বাড়িতে এবং বাড়ি সংলগ্ন রাস্তায় পুলিশের বাহিনী মোতায়েন করা হয়েছে।

Advertisement

বেলা একটায় নবীনের শেষ যাত্রা শুরু হবে তাঁর বাড়ি থেকে। বিকেল চারটের সময় এস এস মেডিক্যাল কলেজে তাঁর দেহ কর্তৃপক্ষের হাতে তুলে দেবে নবীনের পরিবার। শেষ যাত্রায় থাকবেন অগণিত সাধারণ মানুষ। কর্ণাটকের মুখ্যমন্ত্রীও উপস্থিত থাকবেন নবীনের অন্তিম যাত্রায়। অকালে ঝরে যাওয়া ডাক্তারি পড়ুয়া  নবীনের মৃত্যু নিয়ে বিশদে তদন্ত করা হবে বলে আশ্বাস দিয়েছিলেন ভারতে নিযুক্ত রুশ রাষ্ট্রদূত ডেনিস অলিপাভ। 

[আরও পড়ুন: যান্ত্রিক ত্রুটির জেরে গতিপথ বদল, করাচিতে জরুরি অবতরণ দিল্লি-দোহা যাত্রীবাহী বিমানের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ