BREAKING NEWS

২৬  শ্রাবণ  ১৪২৯  মঙ্গলবার ১৬ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

‘নিজেদের চেষ্টায় ফিরেছি’, মন্ত্রীর অনুরোধেও ‘মোদি জিন্দাবাদ’ বলতে নারাজ ইউক্রেন ফেরত পড়ুয়ারা

Published by: Biswadip Dey |    Posted: March 4, 2022 12:49 pm|    Updated: March 4, 2022 12:49 pm

Students returning from Ukraine were reluctant to say 'Modiji Zindabad'। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ”প্রাণ রক্ষা পেয়েছে মোদিজির (PM Modi) কৃপায়। সব ঠিক হয়ে যাবে। চেঁচিয়ে বলুন মাননীয় মোদিজি জিন্দাবাদ।” ইউক্রেন (Ukraine crisis) থেকে ফেরত আসা পড়ুয়াদের উদ্দেশে এমনই আরজি জানিয়েছিলেন কেন্দ্রীয় প্রতিরক্ষা প্রতিমন্ত্রী অজয় ভাট। কিন্তু সেই আরজিতে মিলল না ব্যাপক সাড়া। পড়ুয়াদের বেশির ভাগই তেমন কোনও স্লোগান দিতে রাজি হননি। যে কয়েকজন দিয়েছেন, তাঁরা কিছুটা নিমরাজি হয়েই তা দিয়েছেন বলে মনে হয়েছে ভাইরাল হওয়া এক ভিডিওয়। ইতিমধ্য়েই বিপদের মুখ থেকে ফিরে আসা পড়ুয়াদের বিমানের আসনে বসিয়ে এভাবে ‘মোদিজি জিন্দাবাদ’ স্লোগান দিতে বলার ঘটনাটির সমালোচনা করেছেন অনেকেই।

ঠিক কী হয়েছিল? ভাইরাল হওয়া ভিডিওয় দেখা গিয়েছে ওই কেন্দ্রীয় মন্ত্রী বিমানের আসনে বসে থাকা ছাত্রছাত্রীদের উদ্দেশে বলছেন, ”একদম চিন্তা করবেন না। সব ঠিক হয়ে যাবে। প্রাণ বেঁচে গিয়েছে মোদিজির কৃপায়।” এরপর তিনি সকলকে ‘ভারত মাতা’র নামে জয়ধ্বনি দিতে বলেন। সঙ্গে সঙ্গে তাতে সাড়া দেন সব পড়ুয়াই। এরপরই তিনি বলেন, ” এবার চেঁচিয়ে বলুন মাননীয় মোদিজি জিন্দাবাদ।” এই আবেদনে কার্যত বিপরীত প্রতিক্রিয়া দেখা দেয়। কয়েকজন নিমরাজি ভঙ্গিতে ওই স্লোগান দিলেও বেশির ভাগই ছিলেন চুপ।

[আরও পড়ুন: মুছে দেওয়া হল আমেরিকা, ব্রিটেনের পতাকা! রুশ রকেটে জ্বলজ্বল করছে শুধু তেরঙ্গা]

জানা গিয়েছে, বায়ুসেনার বিমানটি ইউক্রেনে আটক পড়ুয়াদের নিয়ে দিল্লির কাছে হিন্ডন এয়ারবেসে পৌঁছলে তাঁদের সঙ্গে সাক্ষাৎ করতে আসেন অজয় ভাট। তারপরই ওই ঘটনা ঘটে। এক সর্বভারতীয় সংবাদমাধ্যম সূত্রে জানা যাচ্ছে, এক ছাত্রী জানিয়েছেন, ”নিজেদের চেষ্টায় দেশে ফিরতে পেরেছি আমরা। সরকার বাহবা পেতে চাইছে।”

প্রসঙ্গত, ইউক্রেনে রুশ হামলার পর থেকেই সেখানে আটক ভারতীয়দের দেশে ফেরাতে সচেষ্ট কেন্দ্র। আটকে থাকা ভারতীয়দের অধিকাংশই ডাক্তারির পড়ুয়া। তাঁদের দ্রুত দেশে ফেরাতে ইউক্রেন সংলগ্ন রোমানিয়া, স্লোভাকিয়ার মতো একাধিক দেশ থেকে বিমান ছাড়া হচ্ছে। ইতিমধ্যেই প্রায় ৮০ শতাংশ পড়ুয়া ইউক্রেন ছেড়েছেন। তাঁদের একটা বড় অংশকেই দেশে ফেরানো হয়েছে। শুক্রবারই তিনটি বিমানে ছশোর বেশি পড়ুয়া ফিরে এসেছে দেশে। বাকিদেরও দ্রুত ফেরানোর পরিকল্পনা করা হচ্ছে।

[আরও পড়ুন: দেশে ফেরার পথেই বিপত্তি, ইউক্রেনে গুলিবিদ্ধ আরও এক ভারতীয় পড়ুয়া, বাড়ছে উদ্বেগ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে