BREAKING NEWS

১৪  আশ্বিন  ১৪২৯  বুধবার ৫ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

Russia-Ukraine Conflict: মুছে দেওয়া হল আমেরিকা, ব্রিটেনের পতাকা! রুশ রকেটে জ্বলজ্বল করছে শুধু তেরঙ্গা

Published by: Biswadip Dey |    Posted: March 3, 2022 9:16 pm|    Updated: March 3, 2022 9:16 pm

Russia keeps Tricolour on its Soyuz rocket। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শনিবারই আকাশে উড়বে রাশিয়ার সয়ুজ রকেট। ৩৬টি উপগ্রহ বহন করে মহাকাশে নিয়ে যাবে সেটি। প্রস্তুতি চলছে চরমে। আর সেই সময়ই দেখা গেল রকেটের গা থেকে রুশ (Russia) মহাকাশ গবেষণা সংস্থা রসকসমসের কর্মীরা মুছে ফেলছেন আমেরিকা, ব্রিটেন, ফ্রান্স, জাপানের পতাকা। কিন্তু জ্বলজ্বল করছে ভারতের পতাকা (Indian flag)। সেটি কিন্তু ঢেকে দেওয়া হয়নি।

দেখতে দেখতে আটদিনে পা দিয়েছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ (Russia-Ukraine War)। কিয়েভ দখল করতে মরিয়া পুতিন। এই পরিস্থিতিতে বিশ্বের বহু দেশই নিন্দা করেছে রাশিয়ার। কিন্তু দীর্ঘদিনের ‘বন্ধু’ ভারত কার্যত থেকেছে মস্কোর পাশেই। এদিকে আমেরিকা, ব্রিটেন, জাপান পুতিনের দেশের উপরে চাপিয়েছে একাধিক নিষেধাজ্ঞা। সেই কারণেই তাদের পতাকা মুছে ভারতের পতাকাকে না ঢেকে কি বিশেষ বার্তাই দিল রাশিয়া? শুরু হয়েছে গুঞ্জন।

[আরও পড়ুন: পুতিনের মূর্তি সরাল প্যারিসের মিউজিয়াম, আন্তর্জাতিক মঞ্চে একঘরে রাশিয়া]

টুইটারে একটি ভিডিও শেয়ার করেছেন রসকসমসের প্রধান দিমিত্রি রোগোজিন। সেই ভিডিওয় দেখা গিয়েছে, রুশ মহাকাশ সংস্থার কর্মীরা একের পর এক দেশের পতাকাকে ঢেকে দিচ্ছেন। ভিডিওটি শেয়ার করে রোগোজিন লিখেছেন, ”বাইকোনুরের লঞ্চারগুলি সিদ্ধান্ত নিয়েছে কিছু কিছু দেশের পতাকা ছাড়াই আমাদের রকেটটি আরও বেশি সুন্দর দেখাবে।”
প্রায় আটদিন ধরে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে ভয়াবহ যুদ্ধ চলছে। রাজধানী কিয়েভ, খারকভ-সহ ইউক্রেনের বেশ কয়েকটি শহর অবরুদ্ধ। চেরনোবিল আণবিক কেন্দ্রের দখল নিয়েছে রুশ ফৌজ। শুধু তাই নয়, তৃতীয় বিশযুদ্ধের আশঙ্কা প্রবল করে রুশ বিদেশমন্ত্রী সের্গেই লাভরভ সাফ জানিয়েছেন, এবার পরমাণু যুদ্ধ হবে।

উল্লেখ্য, গত কয়েক সপ্তাহ ধরে ক্রমেই ঘনাচ্ছিল যুদ্ধের মেঘ। মার্কিন প্রেসিডেন্ট বাইডেন পুতিনকে হুঁশিয়ারিও দেন। কিন্তু সব হুঁশিয়ারিকে অগ্রাহ্য করে গত সপ্তাহে ইউক্রেনের উপরে ঝাঁপিয়ে পড়েছিল রুশ সেনা। কিন্তু অভাবনীয় প্রতিরোধের মুখে পড়তে হয়েছে পুতিন বাহিনীকে। এর ফলে কিছুটা অস্বস্তিতে রাশিয়া। তবে লাগাতার আক্রমণ চালিয়ে যাচ্ছে তারা।

[আরও পড়ুন: বাইরে আছড়ে পড়ছে রুশ গোলা, বাঙ্কারেই বিয়ে সারলেন ইউক্রেনীয় যুগল]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে