BREAKING NEWS

১২ ফাল্গুন  ১৪২৭  বৃহস্পতিবার ২৫ ফেব্রুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

ভরতুকি তুলে নিল কেন্দ্র, সংসদের ক্যান্টিনে আর সস্তায় মিলবে না খাবার

Published by: Paramita Paul |    Posted: January 20, 2021 10:33 am|    Updated: January 20, 2021 10:35 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সুখের দিন অতীত! আর মাত্র ৬৫ টাকায় সংসদে মিলবে না হায়দরাবাদি বিরিয়ানি। শুধু বিরিয়ানি কেন, সংসদের ক্যান্টিনের (Parliament Canteen) কোনও খাবারেই আর ভরতুকি দেবে না কেন্দ্র। বাজেট অধিবেশন শুরুর আগে এ কথা স্পষ্ট করে দিলেন লোকসভার স্পিকার ওম বিড়লা।

স্বাধীনতার পরবর্তী সময় থেকেই ভারতের সংসদের ক্যান্টিনে সস্তায় খাবার মিলত। এর জন্য বিপুল অঙ্কের টাকা ভরতুকি দিত কেন্দ্র। অথচ সাংসদ ও সংসদের কর্মচারীরা মোটা টাকার বেতন পান। তারপরেও সাংসদদের খাবারে ভরতুকি (Subsidy) দেওয়ায় বারবার সমালোচনার মুখে পড়েছে কেন্দ্রে ক্ষমতাসীন সরকার। এবার নজিরবিহীন ভাবে সেই ভরতুকি তুলে নিচ্ছে মোদি সরকার। যার ফলে বছরে সরকারের আট কোটি টাকা বাঁচবে বলে সূত্রের খবর। এ প্রসঙ্গে লোকসভার স্পিকার ওম বিড়লা জানিয়েছেন, এবার থেকে সংসদের ক্যান্টিনের খাবারের দামে কোনও ভরতুকি মিলবে না। ফলে দামী হবে সংসদের ক্যান্টিনের খাবার। সংসদের ক্যান্টিন এবার থেকে নর্দান রেলওয়ের পরিবর্তে চালাবে আইটিডিসি।

[আরও পড়ুন : বিজেপিকে রোখার চেষ্টা, অসমে ৫টি দলকে সঙ্গে নিয়ে মহাজোট গড়ল কংগ্রেস]

চলতি মাসের শেষেই বসছে সংসদের বাজেট অধিবেশন। বাজেট পেশের আগে ৩০ জানুয়ারি সর্বদলীয় বৈঠক ডেকেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তবে এর মাঝেই অধিবেশন নিয়ে একাধিক নিয়মবিধি সংক্রান্ত একাধিক ঘোষণা করলেন লোকসভার স্পিকার। এরমধ্যে যেমন রয়েছে অধিবেশেনের নির্দিষ্ট সময়বিধি, তেমনই রয়েছে কোভিড পরীক্ষা সংক্রান্ত নিয়মকানুনও।

লোকসভা ও রাজ্যসভার কাজের সময় কিছুটা কাটছাঁট করা হচ্ছে। রাজ্যসভা যেমন সকাল ৯টায় বসে চলবে দুপুর ২টো পর্যন্ত। তেমনই লোকসভা চলবে দ্বিতীয়ার্ধে, বিকেল চারটে থেকে রাত ৮টা পর্যন্ত। প্রশ্নোত্তর পর্ব চলবে ইতিমধ্যেই ঠিক হওয়া সময়সূচি মেনে, অর্থাৎ ১ ঘণ্টা। বাজেট অধিবেশন শুরুর আগে সাংসদ ও তাঁদের পরিবারের কোভিড পরীক্ষা করানো বাধ্যতামূলক বলেও জানিয়েছেন ওম বিড়লা। জানুয়ারি মাসের ২৭ এবং ২৮ তারিখে সংসদ চত্বরে আরটিপিসিআর পদ্ধতিতে সাংসদ ও তাঁর পরিবারের করোনা পরীক্ষা করা হবে।

[আরও পড়ুন : সরকারি টাকা নয়ছয় করার অভিযোগ, ধৃত উত্তর-পূর্ব রেলের উচ্চপদস্থ আধিকারিক]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement