১৪ অগ্রহায়ণ  ১৪২৮  বুধবার ১ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

অযোধ্যার মসজিদের ভিত্তিপ্রস্তর স্থাপিত হতে পারে ২৬ জানুয়ারি, চূড়ান্ত ঘোষণা শীঘ্রই

Published by: Biswadip Dey |    Posted: December 17, 2020 9:43 am|    Updated: December 17, 2020 9:43 am

Sunni Waqf Board may lay Foundation of Ayodhya mosque on Republic Day | Sangbad Pratidin

এই জমিতেই গড়ে উঠবে নতুন মসজিদ

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অযোধ্যার (Ayodhya) ধন্নিপুরে (Dhannipur) তৈরি হতে চলা মসজিদের (Ayodhya Mosque) ভিত্তিপ্রস্তর স্থাপিত হতে পারে আগামী প্রজাতন্ত্র দিবসে। ‘উত্তরপ্রদেশ সুন্নি সেন্ট্রা‌ল ওয়াকফ বোর্ডে’র তরফে এ ব্যাপারে চূড়ান্ত ঘোষণা হতে পারে দিন দুয়েকের মধ্যেই। পাঁচ একর জমির উপরে তৈরি হতে চলা মসজিদটি আকারে বাবরি মসজিদের (Babri Masjid) চেয়ে বড় হবে। এবং সেটি দেখতে পুরোপুরি রাম জন্মভূমিতে অবস্থিত মসজিদটির মতো হবে না।

ছ’মাস আগে মসজিদ গঠনের জন্য তৈরি হয়েছিল ‘ইন্দো ইসলামিক কালচারাল ফাউন্ডেশন ট্রাস্ট’। এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের সূত্রে জানা যাচ্ছে, ট্রাস্টের সদস্যরা সকলেই চাইছেন ২৬ জানুয়ারিই মসজিদের ভিত্তিপ্রস্তর স্থাপিত হোক। যেহেতু ওই ঐতিহাসিক দিনেই ভারতীয় সংবিধান কার্যকর হয়েছিল, তাই সেই দিনটিকেই তাঁরা বেছে ন‌িতে চাইছেন ভিত্তিপ্রস্তরের দিন হিসেবে।

[আরও পড়ুন: রাজ্যে মদ নিষিদ্ধ, তবুও সুরা পানে মহারাষ্ট্রকে পিছনে ফেলে দিল নীতীশের বিহার]

ক’দিন আগেই জানা গিয়েছিল, মসজিদের ব্লু প্রিন্ট তৈরি হয়ে গিয়েছে। ১৯ ডিসেম্বর সেটিও প্রকাশ করা হবে। প্রসঙ্গত, গত বছরের নভেম্বরে অযোধ্যা মামলার ঐতিহাসিক রায়ে শীর্ষ আদালত জানিয়ে দিয়েছিল ২.৭৭ একর জমিটি মন্দির নির্মাণের জন্য কোনও ট্রাস্টকে হস্তান্তর করতে হবে। পাশাপাশি সুন্নি ওয়াকফ বোর্ডকে মসজিদ নির্মাণের জন্য অযোধ্যারই অন্যত্র ৫ একর জমি দেওয়ার কথাও জানানো হয়েছিল। সুপ্রিম কোর্টের দেওয়া নির্দেশ অনুযায়ী, উত্তরপ্রদেশ সরকার মসজিদ নির্মাণের জন্য পাঁচ একর জমি দিয়েছে ধন্নিপুরে। 

জানা গিয়েছে, বাবরি মসজিদের সমান আয়তনের এলাকা জুড়ে তৈরি হতে চলা মসজিদটিতে একসঙ্গে ২ হাজার জন নমাজ পড়তে পারবেন। বাবরি মসজিদের আকারের থেকে আলাদা হবে এই নতুন মসজিদের চেহারা। একে একেবারে আধুনিক চেহারা দেওয়ার কথা ভাবা হয়েছে। ১৫ হাজার বর্গফুট জমির উপরে তৈরি হতে চলা এই মসজিদটির আকার হবে ডিম্বাকৃতি। ছাদ হবে গম্বুজাকার ও স্বচ্ছ। মসজিদ ছাড়াও এই পাঁচ একরের মধ্যে তৈরি হবে হাসপাতাল, ইন্দো ইসলামিক রিসার্চ সেন্টার, লাইব্রেরি ও কমিউনিটি কিচেন। হাসপাতালটি হবে ৩০০ শয্যাবিশিষ্ট।

[আরও পড়ুন: PM CARES ট্রাস্টে কোনও সরকারি নিয়ন্ত্রণ নেই! বিস্ফোরক তথ্য কেন্দ্রের নথিতেই]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে