BREAKING NEWS

১৫ অগ্রহায়ণ  ১৪২৮  বৃহস্পতিবার ২ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

NDA পরীক্ষায় বসবে মেয়েরাও, সেনার মনোভাবকে কটাক্ষ করে নির্দেশ সুপ্রিম কোর্টের

Published by: Monishankar Choudhury |    Posted: August 19, 2021 3:25 pm|    Updated: August 19, 2021 3:25 pm

Supreme Court allows women, as interim measure, to take NDA exam | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ন্যাশনাল ডিফেন্স অ‌্যাকাডেমি (NDA) ও সেনা স্কুলে এতদিন মেয়েদের পড়াশোনা করার সুযোগ না দেওয়ার জন‌্য সেনাবাহিনীকে তীব্র ভর্ৎসনা করল সুপ্রিম কোর্ট। এতদিন সেনা অ‌্যাকাডেমিতে মেয়েদের পরীক্ষায় বসার অনুমতি ভারতীয় সেনা কেন দেয়নি সেই প্রশ্ন তুলে বাহিনীকে ‘পিছিয়ে পড়া মানসিকতাসম্পন্ন’ বলে কটাক্ষ করে আদালত। একইসঙ্গে শীর্ষ আদালত ঘোষণা করল এনডিএ-র পরীক্ষায় এবার থেকে মহিলারাও বসতে পারবে।

[আরও পড়ুন: Bangladesh: বাংলাদেশে আচমকা মৃত্যু মোদি বিরোধী হেফাজতে ইসলামের নেতা Junaid Babunagari-র]

যার ফলে আগামী ৫ সেপ্টেম্বর জাতীয় প্রতিরক্ষা অ্যাকাডেমিতে ভর্তি হওয়ার জন্য যে প্রবেশিকা পরীক্ষা হবে তাতে মহিলারা প্রথম পরীক্ষায় বসবেন। সেনার যে নীতি সেটাই লিঙ্গবৈষম্যকে আরও প্রকট করে দিচ্ছে বলে এদিন অন্তর্বর্তী রায়ে জানিয়েছে শীর্ষ আদালত। এনডিএ-র প্রবেশিকা পরীক্ষায় যাতে মহিলাদেরও বসার সুযোগ দেওয়া হয়, সেই দাবি জানিয়ে সুপ্রিম কোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের হয়েছিল। মামলার শুনানিতে সেনার ‘শুধু পুরুষরা পরীক্ষায় বসবে’ নীতিকে তুলোধোনা করে সুপ্রিম কোর্টের বিচারপতি এস কে কউল ও হৃষীকেশ রায়ের বেঞ্চ। যদিও এই সম্পর্কিত চূড়ান্ত রায় আসা এখনও বাকি। তবে অন্তর্বর্তী নির্দেশে মহিলাদের পরীক্ষায় বসার ছাড়পত্র দিয়ে দিল আদালত।

উল্লেখ‌্য, এ বছরই স্বাধীনতা দিবসে লালকেল্লায় ভাষণের সময় প্রধানমন্ত্রী সেনা স্কুলে এবার মেয়েরাও পড়াশোনা করতে পারবে বলে ঘোষণা করেন। এদিন ভারতীয় সেনাবাহিনীকে লিঙ্গ বৈষম‌্য প্রসঙ্গে আক্রমণ করার সময় ভারতীয় নৌবাহিনী ও বায়ুসেনাকে উদাহরণ হিসাবে দেখান বিচারপতিরা। তাঁদের বক্তব‌্য, এই দুই বাহিনী মহিলাদের উচ্চপদে নিয়োগ করে লিঙ্গবৈষম‌্য ঘুচিয়ে অনেকটা এগিয়ে গিয়েছে। কিন্তু ভারতীয় সেনাবাহিনী এখনও পিছিয়ে আছে।

[আরও পড়ুন:ত্রিপুরায় ভোররাতে হোটেল ছাড়তে বাধ্য হলেন ঋতব্রত বন্দ্যোপাধ্যায়, ‘তালিবানি শাসন চলছে’, তোপ TMC নেতার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে