৩০ চৈত্র  ১৪২৭  মঙ্গলবার ১৩ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

কৃষকদের ট্রাক্টর মিছিল রুখতে করা মামলা প্রত্যাহার করা হোক, কেন্দ্রকে বার্তা সুপ্রিম কোর্টের

Published by: Soumya Mukherjee |    Posted: January 20, 2021 1:02 pm|    Updated: January 20, 2021 2:19 pm

An Images

এই বিষয়ে আদালত হস্তক্ষেপ করবে না বলেই পরিষ্কার জানিয়ে দিয়েছে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ।

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আগামী ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবসের দিন নয়াদিল্লিতে ট্রাক্টর মিছিল করার ডাক দিয়েছে বিক্ষোভকারী কৃষক সংগঠনগুলি। এর বিরুদ্ধে আদালতে মামলা দায়ের করেছিল কেন্দ্র। বুধবার সেই মামলা প্রত্যাহার করে নেওয়ার আহ্বান জানাল সুপ্রিম কোর্ট (Supreme Court) ।

লাগাতার আন্দোলন ও বিক্ষোভ করার পরেও নয়া কৃষি আইন বাতিল করেনি কেন্দ্রীয় সরকার। এর জেরে কয়েকদিন আগেই ২৬ জানুয়ারি দেশের রাজধানীর বুকে কয়েক হাজার কৃষক ট্রাক্টর মিছিল (tractor rally) করবেন বলে ঘোষণা করেন। এরপরই আন্দোলনকারী কৃষকদের এই কর্মসূচি রুখতে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়ে কেন্দ্র। কৃষকদের এই মিছিল আটকানোর জন্য মামলা করে সুপ্রিম কোর্টে। তাদের পাশাপাশি মিছিল আটকানোর জন্য অনুমতি চেয়ে আবেদন করা হয় দিল্লি পুলিশে তরফেও। বুধবার সেই মামলার শুনানি হয় সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এসএ বোবদে (SA Bobde), বিচারপতি এএস বোপান্না (AS Bopanna) ও ভি রামাসুব্রমণিয়নের (V Ramasubramanian) ডিভিশন বেঞ্চে।

[আরও পড়ুন: ভরতুকি তুলে নিল কেন্দ্র, সংসদের ক্যান্টিনে আর সস্তায় মিলবে না খাবার]

সেখানে উভয়পক্ষের আইনজীবীর বক্তব্য শোনার পর এই বিষয়ে দেশের সর্বোচ্চ আদালত কোনও হস্তক্ষেপ করবে না বলেই পরিষ্কার জানিয়ে দিলেন বিচারপতিরা। কেন্দ্রীয় সরকার এই মিছিল আটকানোর জন্য আদালতে যে মামলা করেছিল তাও তুলে নিতে আহ্বান জানালেন। পাশাপাশি মিছিল আটকানোর অনুমতি চেয়ে দিল্লি পুলিশের তরফে যে আবেদন করা হয়েছিল অনুমতি দিলেন সেটি প্রত্যাহার করে নেওয়ারও।

আজকে শুনানির সময় ভারতীয় কিষান ইউনিয়ন লোকশক্তির জমা দেওয়ার আবেদন নিয়েও আলোচনা করেন বিচারপতিরা। ওই হলফনামায় বিক্ষোভকারী কৃষকদের সঙ্গে কথা বলার জন্য আদালত যে কমিটি তৈরি করেছে তার তিন জন সদস্যকে সরিয়ে দেওয়ার আবেদন করা হয়েছে। এই বিষয়ে কেন্দ্রের মতামত জানতে চেয়ে হলফনামা জমা করতে বলেছে সুপ্রিম কোর্ট।

[আরও পড়ুন: ২৪ ঘণ্টায় দেশে ফের ঊর্ধ্বমুখী করোনা আক্রান্ত ও মৃতের সংখ্যা, তবে ক্রমেই কমছে অ্যাকটিভ কেস]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement