BREAKING NEWS

৭ আশ্বিন  ১৪২৭  বৃহস্পতিবার ২৪ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

করোনার জের, পুরীর রথযাত্রায় স্থগিতাদেশ দিল সুপ্রিম কোর্ট

Published by: Paramita Paul |    Posted: June 18, 2020 1:13 pm|    Updated: June 18, 2020 1:31 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবছর পুরীর রথযাত্রা হচ্ছে না। বৃহস্পতিবার সুপ্রিম কোর্ট  রথযাত্রার (Rath Yatra) উপর নিষেধাজ্ঞা জারি করল। ২৩ জুন থেকে এই রথযাত্রা শুরুর কথা ছিল। এই উপলক্ষে লক্ষাধিক মানুষের জনসমাগম হয়। আর তা থেকে করোনা সংক্রমণ ছড়াতে পারে। এমনই আশঙ্কা করা হচ্ছিল। তাই এ বছর পুরীতে (Puri) রথযাত্রায় নিষেধাজ্ঞা জারি করল সুপ্রিম কোর্ট। আদালতের কথায়, করোনা আবহে অলিম্পিক বন্ধ রাখা হয়েছে। তাহলে রথযাত্রা কেন বন্ধ রাখা হবে না। জনস্বার্থেই এই রথযাত্রা স্থগিত রাখার নির্দেশ দেওয়া হল বলেও জানিয়েছেন শীর্ষ আদালতের প্রধান বিচারপতি এস এ বোবদে (S A Bobde)। সূত্রের খবর, মন্দিরের ভিতরেই এবার রথযাত্রার আচার-অনুষ্ঠান করা হবে। 

২৩ জুন থেকে শুরু হয়ে টানা ১০-১২ দিন রথযাত্রার অনুষ্ঠান চলার কথা। তাতে লক্ষাধিক মানুষের সমাগম হওয়ার কথা। যদিও মন্দির কর্তৃপক্ষের দাবি ছিল, এবার মেরেকেটে হাজার দশেক লোক জমায়েত করবেন। কিন্তু তাঁদের সেই যুক্তি আদালতে টেকেনি। বরং ওড়িশা সরকারকে রথ সংক্রান্ত কোনওরকম ছোটখাটো অনুষ্ঠানের অনুমতি দিতেও নিষেধ করেছে সুপ্রিম কোর্ট। এদিন মন্দিরের তরফে শীর্ষ আদালতে সওয়াল করছিলেন সলিসিটার জেনারেল তুষার মেহতা। তাঁর কথায়, এই অনুষ্ঠানের সঙ্গে হাজার-হাজাম ধর্ণপ্রাণ মানুষের আবেগ জড়িয়ে আছে। তাই অনুষ্ঠান বাতিল না করে অন্য উপায়ে রথযাত্রা করার ব্যবস্থা করতে হবে। কিন্তু সেই কথা শোনেননি বিচারপতি। উলটে শীর্ষ আদালতের প্রধান বিচারপতি এস এ বোবদে বলেন, “আমরা এবার রথযাত্রার নির্দেশ দিলে প্রভু জগন্নাথ আমাদের ক্ষমা করবেন না। এমন পরিস্থিতিতে রথযাত্রা করার অর্থ লক্ষ-লক্ষ ধর্মপ্রাণ মানুষকে বিপদে ঠেলে দেওয়া। করোনাকে আমন্ত্রণ জানানো।”

[আরও পড়ুন : পুলওয়ামাতে ফের নিরাপত্তারক্ষীদের সঙ্গে গুলির লড়াই, খতম ১ জঙ্গি]

প্রসঙ্গত, মহামারী আবহে পুরীর ঐতিহ্যবাহি রথযাত্রা বন্ধ রাখার আবেদন জানিয়ে সুপ্রিম কার্টে জনস্বার্থ মামলা দায়ের হয়েছিল। এদিন সেই মামলার শুনানি শেষেই এমন নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। করোনা আবহে এই রথযাত্রা নিয়ে টালবাহানা চলছিল। মাঝেই শোনা গিয়েছিল, হাতি রথ টানবে। কিন্তু রথযাত্রায় স্থগিতাদেশ জারি হওয়ায়, সেই সমস্ত জল্পনায় ইতি টানা গেল। 

[আরও পড়ুন : কয়লা খনির নিলামে ফের ‘আত্মনির্ভর’ হওয়ার বার্তা প্রধানমন্ত্রী মোদির]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement