২২  আশ্বিন  ১৪২৯  শুক্রবার ৭ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

রাজনৈতিক দলগুলিকে নির্বাচনী প্রতিশ্রুতি দেওয়া থেকে আটকাতে পারে না আদালত: সুপ্রিম কোর্ট

Published by: Anwesha Adhikary |    Posted: August 17, 2022 1:48 pm|    Updated: August 17, 2022 5:49 pm

Supreme Court cannot comment on political promises | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভোটের আগে রাজনৈতিক দলগুলি কী প্রতিশ্রুতি দেবে, সেই বিষয়ে বাধা দিতে পারে না সুপ্রিম কোর্ট। মঙ্গলবার একটি মামলার পর্যবেক্ষণ করতে গিয়ে এই মন্তব্য করেছেন ভারতের প্রধান বিচারপতি এনভি রামানা (NV Ramana)। প্রসঙ্গত, কিছুদিন আগেই শীর্ষ আদালতের তরফে বলা হয়েছিল, নির্বাচন প্রতিশ্রুতিতে বিনামূল্যে সুবিধা দেওয়ার কথা ঘোষণা করে আসলে দেশের অর্থনীতির ক্ষতি করছে রাজনৈতিক দলগুলি।

মঙ্গলবার ডিএমকের তরফ থেকে সুপ্রিম কোর্টে (Supreme Court) একটি মামলা দায়ের করা হয়। পিটিশনে বলা হয়, “জনতার অবস্থার উন্নতির কথা মাথায় রেখে সরকার যদি কোনও প্রকল্প ঘোষণা করে, তাকে ‘খয়রাতি’ (Freebies) বলে দাগিয়ে দেওয়া উচিত নয়। এই ধরনের প্রকল্প তৈরির পিছনে অনেক মহৎ উদ্দেশ্য থাকে।” সেই পিটিশনের বিচার করতে গিয়েই রামানা বলেছেন, “বিনামূল্যে সুবিধা দেওয়ার প্রসঙ্গে চিন্তার বিষয় একটাই। সাধারণ মানুষের কষ্টার্জিত অর্থ কীভাবে ব্যবহার করা হচ্ছে, সেই বিষয়টি নিয়েই উদ্বেগ থেকে যাচ্ছে। সব মিলিয়ে বেশ জটিল আকার ধারণ করেছে বিষয়টি। আদালত কি রাজনৈতিক দলের প্রতিশ্রুতি নিয়ে মন্তব্য করার উপযুক্ত, সেই নিয়েও প্রশ্ন উঠতে পারে।”

[আরও পড়ুন: বিস্কুটের লোভ দেখিয়ে ৬ বছরের শিশুকে ধর্ষণ, খুন করে দেহ নর্দমায় ফেলল প্রৌঢ়]

নির্বাচনী প্রতিশ্রুতি হিসাবে বিনামূল্যে সুবিধা দেওয়ার বিষয়টি খতিয়ে দেখার জন্য কিছুদিন আগেই কমিটি গঠনের নির্দেশ দিয়েছিল সুপ্রিম কোর্ট। সেই সিদ্ধান্তেরও বিরোধিতা করা হয়েছে ডিএমকের পিটিশনে। বলা হয়েছে, ভারত একটি প্রজাতান্ত্রিক দেশ। তাই নাগরিকদের উন্নতির স্বার্থে নানা পদক্ষেপ করা যেতেই পারে। তাই বিনামূল্যে সুবিধা দেওয়ার বিষয় খতিয়ে দেখার কমিটি গঠনের বিরোধিতা করা হচ্ছে। আদৌ কমিটি গঠন করার প্রয়োজন আছে কিনা, সেই সিদ্ধান্ত পুনর্বিবেচনা করুক কেন্দ্র।” তবে ডিএমকের এই প্রস্তাব খারিজ করে রামানা জানিয়েছেন, আদালতের সিদ্ধান্তের বিরোধিতা করতেই পারেন আপনারা, কিন্তু আদালতেরও নির্দেশ দেওয়ার অধিকার আছে।

প্রসঙ্গত, কিছুদিন আগেই উত্তরপ্রদেশে গিয়ে বিনামূল্যে সুবিধা দেওয়ার বিষয়টির তীব্র সমালোচনা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কমিটি গঠন করতে চেয়ে সুপ্রিম কোর্টের নির্দেশ মোদির সেই বক্তব্যকেই সমর্থন করছে বলে মত বিশেষজ্ঞদের। বিষয়টি নিয়ে সরব হয়েছে আম আদমি পার্টিও। ডিএমকের পিটিশন নিয়ে আগামী সোমবার সুপ্রিম কোর্টে শুনানি হবে। 

[আরও পড়ুন:লাদাখ সীমান্তে সামরিক ক্ষমতা বাড়াল ভারতীয় সেনা, প্যাংগং হ্রদে ভাসল দেশীয় প্রযুক্তির ভেসেল]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে