Advertisement
Advertisement
Supreme Court

‘মণিপুরের সঙ্গে তুলনীয় নয়’, সন্দেশখালি ইস্যুতে হস্তক্ষেপ করল না শীর্ষ আদালত

আবেদনকারীকে কলকাতা হাই কোর্টে মামলা করার নির্দেশ বিচারপতিদের।

Supreme Court denied admission to a petition regarding Sandeshkali case | Sangbad Pratidin
Published by: Sucheta Sengupta
  • Posted:February 19, 2024 4:01 pm
  • Updated:February 19, 2024 6:30 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সন্দেশখালি মামলায় হস্তক্ষেপই করল না শীর্ষ আদালত (Supreme Court)। সোমবার এই সংক্রান্ত শুনানি ছিল সুপ্রিম কোর্টে। তাতে বিচারপতিরা জানান, এ বিষয়ে সুপ্রিম কোর্ট হস্তক্ষেপ করছে না। আবেদনকারীদের কলকাতা হাই কোর্টে (Calcutta HC) মামলা দায়েরের নির্দেশ দেওয়া হয়েছে।  শীর্ষ আদালতের এই নির্দেশের পর আবেদনকারী আলখ অলোক শ্রীবাস্তব মামলা প্রত্যাহার করে নেন। তিনি এবার কলকাতা হাই কোর্টে মামলা দায়েরের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিতে চলেছেন। 

 

Advertisement

উত্তপ্ত সন্দেশখালিতে (Sandeshkhali) নারী নির্যাতনের একাধিক অভিযোগ তুলে শীর্ষ আদালতে মামলা করেছিলেন আইনজীবী  আলখ অলোক শ্রীবাস্তব। তাঁর আরও আবেদন ছিল, যে কোনও রকম রাজনৈতিক প্রভাব এড়াতে এই মামলার শুনানি হোক রাজ্য়ের বাইরে। বিশেষ তদন্তকারী দলকে (SIT) দিয়ে তদন্ত করানো হোক। পাশাপাশি এই ঘটনাকে মণিপুরের (Manipur) বীভৎসতার সঙ্গেও তুলনা করেছিলেন। 

[আরও পড়ুন: নাভালনির শোকসভা পালন বেআইনি! শতাধিক অনুগামীকে জেলে পাঠাল রাশিয়া]

সোমবার  বিচারপতি বিভি নাগরত্ন ও বিচারপতি অগাস্টিন জর্জ মাসিহর বেঞ্চে শুনানি ছিল। বিচারপতিদের সাফ বক্তব্য, ইতিমধ্য়েই কলকাতা হাই কোর্টে এই সংক্রান্ত মামলা চলছে। সেখানেই আবেদন করুন মামলাকারী। হাই কোর্টও বিষয়টিকে অত্যন্ত সংবেদনশীলতার সঙ্গে দেখছে বলে মনে করছে শীর্ষ আদালত। পাশাপাশি বিচারপতিদের আরও বক্তব্য, এর সঙ্গে মণিপুরের ঘটনার তুলনা করা যায় না।  

[আরও পড়ুন: ‘কাঞ্চন আমাকে ভালো সামলাবে’, ৫৩-র তারকা বিধায়ককে বিয়ে করেই ট্রোলের জবাব শ্রীময়ীর]

সন্দেশখালি ইস্যুতে লাগাতার রাজ্য সরকারের উপর চাপ বাড়াচ্ছেন বিরোধীরা। দিল্লিতেও সেই আঁচ ছড়িয়েছে। বিজেপির রাষ্ট্রীয় সম্মেলনে  বিষয়টি নিয়ে অমিত শাহ থেকে শুরু করে অগ্নিমিত্রা পল, লকেট চট্টোপাধ্যায়রা বাংলার মুখ্যমন্ত্রীকে ক্রমাগত নিশানা করেছেন। তাঁদের অভিযোগ, মহিলা মুখ্যমন্ত্রীর নেতৃত্বাধীন সরকার নারী নির্যাতনের অভিযোগে কোনও পদক্ষেপ করছে না। তবে সোমবার সুপ্রিম কোর্টের রায়ে বিরোধীদের এসব অভিযোগ নস্যাৎ হয়ে গেল। মুখ পুড়ল তাঁদের।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ