BREAKING NEWS

১০ মাঘ  ১৪২৮  সোমবার ২৪ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

আরও বিপাকে মোদি সরকার! কৃষি বিল নিয়ে কেন্দ্রের জবাব তলব সুপ্রিম কোর্টের

Published by: Paramita Paul |    Posted: October 12, 2020 5:04 pm|    Updated: October 12, 2020 5:09 pm

Bengali news: Supreme Court notice to Centre on petition challenging farm laws | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কৃষি আইন নিয়ে সরকারে বিরুদ্ধে আন্দোলন চালিয় যাচ্ছে বিরোধীরা। এমন আবহে এই বিতর্কিত তিন আইন নিয়ে সোমবার কেন্দ্রকে নোটিস পাঠল সুপ্রিম কোর্ট। যার উত্তর দিতে চার সপ্তাহ সময় দিয়েছে শীর্ষ আদালত।

বাদল অধিবেশনে তিনটি নয়া কৃষি বিল পাশ করে কেন্দ্র সরকার। রাষ্ট্রপতির স্বাক্ষরে তা আইনে পরিণত হয়েছে। সেই নয়া কৃষি আইনকে চ্যালেঞ্জ করে তিনটি পিটিশন জমা পড়েছে সুপ্রিম কোর্টে। এদিন তারই শুনানি ছিল প্রধান বিচারপতি এস এ বোবদের নেতৃত্বাধীন তিন বিচারপতির বেঞ্চে। শুনানিতে প্রধান বিচারপতি এস এ বোবদে অ্যাটর্নি জেনারেল কে কে বেণুগোপালকে ওই আবেদনগুলির উপযুক্ত উত্তর দাখিল করতে বলেছেন।

[আরও পড়ুন : ‘বাংলায় দ্রুত লোকাল ট্রেন চালুর ব্যবস্থা করুন’, রেলমন্ত্রীকে চিঠি বিজেপি সাংসদ স্বপন দাসগুপ্তের]

পিটিশন দাখিলকারীদের অভিযোগ, এই বিল কার্যকর হলে কৃষকরা তাঁদের জমিজমা, শস্য ও স্বাধীনতা সবই হারাবে। আর কৃষকদের সমস্ত কিছুর দখল নেবে কর্পোরেট হাউসগুলি। যদিও কোর্ট একটি আবেদনেনকোনও ‘কজ অফ অ্যাকশন’ খুঁজে পায়নি। ফলে তাঁরা সেই আবেদনকারীরে তাঁর পিটিশান প্রত্যাহার করে নিয়ে নতুন করে আবেদন করার কথা বলে। কোর্ট এ-ও জানায় যে, তারা আবেদন মোটেই খারিজ করছে না। তাঁকে সময় দিচ্ছে।

ছত্তিশগড় কিষান কংগ্রেসও আবেদন জানিয়েছে। তারা বলেছে, মান্ডি ব্যবস্থা নিয়ে রাজ্যে যে নিয়ম বহাল আছে, তাকে ব্যাহত করবে কেন্দ্রের এই বিল। এ বিষয়ে প্রধান বিচারপতি জানান, তিনি সংশ্লিষ্ট হাই কোর্টের সঙ্গে এ বিষয়ে আলোচনা করবেন। একদিকে বিরোধী ও কৃষকদের ব্যাপক আন্দোলনের মুখে প়ড়েছে কেন্দ্র। তার মাঝেই কোর্টের নোটিস কৃষিবিল নিয়ে কেন্দ্রকে যে চাপে ফেলবে, তা বলার অপেক্ষা রাখে না।

[আরও পড়ুন : উৎক্ষেপণের ৮ মিনিট পরেই বাতিল মিশন, প্রশ্নের মুখে ভারতের ‘নির্ভয়’ মিসাইল]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে