BREAKING NEWS

১০ শ্রাবণ  ১৪২৮  মঙ্গলবার ২৭ জুলাই ২০২১ 

READ IN APP

Advertisement

Class 12 Result: ফল প্রকাশের নির্দিষ্ট সময়সীমা বেঁধে দিল সুপ্রিম কোর্ট

Published by: Paramita Paul |    Posted: June 24, 2021 12:54 pm|    Updated: June 24, 2021 2:21 pm

Supreme Court orders to State Boards to declare class 12 results by July 31 । Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনার কোপে বাতিল হয়েছে দ্বাদশ শ্রেণির (Class XII) পরীক্ষা। পড়ুয়াদের মূল্যায়নে ভরসা বিকল্প পদ্ধতি। রাজ্যের বোর্ডগুলিকে আগামী ১০ দিনের মধ্যে সেই বিকল্প পদ্ধতি তৈরি করতে হবে। যাতে আগামী ৩১ জুলাইয়ের মধ্যে দ্বাদশ শ্রেণির পরীক্ষার ফল ঘোষণা করা যায়। বৃহস্পতিবার এই ঘোষণা করল সুপ্রিম কোর্ট (Supreme Court)।

করোনা কোপে ২১টি রাজ্যে দ্বাদশ শ্রেণির পরীক্ষা বাতিল হয়েছে। পরীক্ষা বাতিল করেছে CBSE-ও। মাত্র ৬টি রাজ্যে এই পরীক্ষা হচ্ছে। ফলে বাকি ২১টি রাজ্যের দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের মূল্যায়ন কীভাবে হবে, তা নিয়ে চিন্তায় পড়ুয়া, অভিভাবক থেকে শিক্ষক মহল। ইতিপূর্বে CBSE এবং ICSE বোর্ডকে এই মূল্যায়ন প্রক্রিয়া চূড়ান্ত করতে দু’সপ্তাহ সময় দেয় সর্বোচ্চ আদালত। এবার রাজ্য বোর্ডগুলির মূল্যায়ন প্রক্রিয়া চূড়ান্ত করার সময়সীমা বেঁধে দিল সুপ্রিম কোর্ট। ১০দিনের মধ্যে মূল্যায়ন পদ্ধতি চূড়ান্ত করতে হবে। একইসঙ্গে পড়ুয়াদের স্বার্থে ৩১ জুলাইয়ের মধ্যে দেশের সমস্ত শিক্ষা বোর্ডকে দ্বাদশের ফলপ্রকাশ করতে হবে বলেও জানিয়ে দিল আদালত।

[আরও পড়ুন: রাহুল গান্ধীর বক্তব্যের বদলে ভিডিও বার্তায় অন্য কিছু নজর কাড়ল নেটিজেনদের, কী জানেন?]

 

 

দিন কয়েক আগেই CBSE ও ICSE বোর্ডের তরফে মূল্যায়নের ধরন এবং ফলাফল প্রকাশের দিনক্ষণ সুপ্রিম কোর্টে জানানো হয়। সে বিষয় আদালত আর হস্তক্ষেপ করবে না বলে এদিন জানিয়ে দিয়েছে। সংশ্লিষ্ট বোর্ড দুটির তরফে জানানো হয়েছে, কম্পার্টমেন্টাল পরীক্ষা নেওয়া হবে পরে। সেই পরীক্ষা বাতিলের আবেদনও আদালতে জমা পড়েছিল। পড়ুয়াদের একটা অংশ দাবি করেছিল, অফলাইনে পরীক্ষা নেওয়া হোক। দুটি আরজিই এদিন খারিজ করে দেয় সুপ্রিম কোর্ট।

উল্লেখ্য, ইতিমধ্যে এ রাজ্যে দ্বাদশ ও দশম শ্রেণির পরীক্ষার্থীদের মূল্যায়ন প্রক্রিয়া চূড়ান্ত হয়েছে। উচ্চ মাধ্যমিক সংসদের নির্দেশে নির্দিষ্ট ওয়েবসাইটে নম্বর তোলার কাজও শুরু হয়ে গিয়েছে। জানানো হয়েছে ৩১ জুলাইয়ের মধ্যে ফল প্রকাশ করা হবে। 

[আরও পড়ুন: মোদির যত সমালোচনা টুইটারেই, রাহুল গান্ধীর সমালোচনায় জোটসঙ্গী শিব সেনা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement