২১ অগ্রহায়ণ  ১৪২৯  বৃহস্পতিবার ৮ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ডিভোর্সের পর স্বামীর বিরুদ্ধে দায়ের করা যাবে না পণের অভিযোগ

Published by: Sulaya Singha |    Posted: September 9, 2018 3:34 pm|    Updated: September 9, 2018 3:34 pm

Supreme Court says, Woman Can't File Dowry Harassment FIR After Divorce

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিবাহ বিচ্ছেদ হয়ে গেলে পণ নেওয়ার জন্য স্বামী বা শ্বশুরবাড়ির লোকেদের বিরুদ্ধে আর পুলিশি অভিযোগ দায়ের করা যাবে না। এমনই নির্দেশ দিল দেশের শীর্ষ আদালত।

সুপ্রিম কোর্ট সাফ জানিয়ে দেয়, বিবাহ বিচ্ছেদ হয়ে গেলে ভারতীয় দণ্ডবিধির ৪৯৮এ ধারায় পণের জন্য স্বামীর বিরুদ্ধে অভিযোগ করা যাবে না। পণপ্রথার অভিযোগে সর্বোচ্চ পাঁচ বছরের জেল হেফাজতের শাস্তি হয়। সেই সঙ্গে দিতে হয় মোটা অঙ্কের জরিমানাও। কিন্তু এবার থেকে বিচ্ছেদের পর আর এই আইনের আওতায় অভিযোগ জানানো যাবে না।

[সুপ্রিম কোর্ট হাতের মুঠোয়, রাম মন্দির নিয়ে বিজেপি মন্ত্রীর মন্তব্যে বিতর্ক তুঙ্গে]

শীর্ষ আদালতের বিচারক এসএ বডরে এবং এল নাগেশ্বর রাওয়ের একটি বেঞ্চ জানায়, ভারতীয় দণ্ডবিধির ৪৯৮এ ধারায় স্পষ্ট উল্লেখ রয়েছে ‘মহিলার স্বামী অথবা স্বামীর আত্মীয়’ কথাটি। তাই একবার সম্পর্কে ইতি টেনে দিলে আর পণ নিয়ে শ্বশুরবাড়ির দিকে আঙুল তোলা যাবে না। সঙ্গে স্পষ্ট করে দেওয়া হয়, যদি কোনও মহিলা বিচ্ছেদের পর ৪৯৮এ ধারায় স্বামীর বিরুদ্ধে অভিযোগ জানাতে আসেন, তবে তাঁর অভিযোগ নেওয়া হবে না। এমনকী পণ বিরোধী আইনের (১৯৬১) সেকশন ৩/৪-এও কোনও এফআইআর দায়ের করা যাবে না।

বছর দুয়েক আগে উত্তরপ্রদেশের জালাউন জেলার এক ব্যক্তি ও তাঁর পরিবারের বিরুদ্ধে এই আইনে অভিযোগ করা হয়েছিল। অভিযুক্তের আইনজীবী জানিয়েছিলেন, প্রায় চার বছর আগে স্ত্রীর সঙ্গে বিচ্ছেদ হয়ে গিয়েছিল ওই ব্যক্তির। তারপরও কোন অধিকারে এমন অভিযোগ তোলা সম্ভব? কিন্তু এলাহাবাদ হাই কোর্টে সুবিচার পাননি তাঁরা। ফলে সম্প্রতি সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় ওই পরিবার। সেই মামলার সূত্র ধরেই সুপ্রিম কোর্ট এমন নির্দেশ দিল।

[মুক্তি পাবে রাজীব হত্যাকারীরা? রবিবার চূড়ান্ত সিদ্ধান্ত নেবে তামিলনাড়ু]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে