Advertisement
Advertisement
2024 Lok Sabha election

লোকসভায় প্রথম জয়ের খাতা খুলল বিজেপি, কোন পথে জয়ী পদ্ম প্রার্থী?

বিজেপির প্রথম জয়ী প্রার্থী মুকেশ দালালকে শুভেচ্ছা জানিয়েছেন গুজরাটের মুখ্যমন্ত্রী ভুপেন্দ্র প্যাটেল।

Surat candidate won 2024 Lok Sabha election, BJP gets there first seat
Published by: Amit Kumar Das
  • Posted:April 22, 2024 4:19 pm
  • Updated:April 22, 2024 5:02 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লড়াইয়ে নামার আগেই লোকসভা নির্বাচনে প্রথম জয়ের স্বাদ পেল বিজেপি। গুজরাটের সুরাট কেন্দ্রে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হল গেরুয়া শিবির। সোমবার এই তথ্য প্রকাশ্যে এনেছেন গুজরাটের মুখ্যমন্ত্রী ভুপেন্দ্র প্যাটেল। জানা যাচ্ছে, সুরাট কেন্দ্রে প্রধান প্রতিদ্বন্দ্বী কংগ্রেসের মনোনয়ন বাতিল হয়েছে। এরপর অন্যান্য প্রতিদ্বন্দ্বীরাও এখানে মনোনয়ন পত্র প্রত্যাহার করে নিয়েছেন। ফলে প্রতিদ্বন্দ্বী না থাকায় ২০২৪ এর লোকসভা নির্বাচনে প্রথম জয়ের খাতা খুললেন মোদি-শাহরা।

সদ্য শেষ হয়েছে প্রথম দফার নির্বাচন। আগামী ২৬ এপ্রিল ১৩ রাজ্যের ৮৮ লোকসভা আসনের সঙ্গেই ভোট হওয়ার কথা ছিল গুজরাটের সুরাট কেন্দ্রে। এই কেন্দ্রে মূল লড়াই ছিল বিজেপি প্রার্থী মুকেশ দালাল ও কংগ্রেস প্রার্থী নীলেশ কুম্ভানির মধ্যে। পাশাপাশি প্রার্থী হয়েছিলেন বিএসপির প্যায়ারেলাল ভারতী। মনোনয়ন পত্রের যাচাইপর্ব চলাকালীন রবিবার বাতিল করা হয় কংগ্রেস প্রার্থী নীলেশ কুম্ভানির হলফনামা। এরপর মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিনে নিজেদের মনোনয়ন পত্র প্রত্যাহার করে নেন এই কেন্দ্রের বাকি ৮ জন প্রার্থী। এই তালিকায় ছিলেন প্যায়ারেলাল ভারতীও। ফলে শেষ মুহূর্তে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হন বিজেপির মুকেশ দালাল।

Advertisement

[আরও পড়ুন: ধর্ম পরিবর্তনে গররাজি, স্ত্রীর সামনেই যুবতীকে ধর্ষণ! ফের শিরোনামে কর্নাটক]

লোকসভা নির্বাচনে বিজেপি প্রথম জয়ের খাতা খোলার পর মুকেশ দালালকে শুভেচ্ছা জানিয়েছেন গুজরাটের মুখ্যমন্ত্রী এক্স হ্যান্ডেলে তিনি লেখেন, “সুরাট লোকসভা আসনের প্রার্থী শ্রী মুকেশভাই দালালকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ার জন্য আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা।” কংগ্রেস প্রার্থী নীলেশ কুম্ভানির মনোনয়ন পত্র বাতিল প্রসঙ্গে কমিশন সূত্রে জানা যাচ্ছে, মনোনয়নপত্রে ৩ জন প্রস্তাবকের নাম ও সই প্রয়োজন পড়ে। কংগ্রেস প্রার্থীর মনোনয়নপত্রে যাঁদের নাম ও সই ছিল তারাই অভিযোগ করেন সই নকল করা হয়েছে। নির্বাচনী আধিকারিক সৌরভ পারধি বলেন, প্রাথমিক স্কুটিনিতে প্রস্তাবকারীদের স্বাক্ষরে অসঙ্গতি প্রকাশের পরই বাতিল করা হয় মনোনয়নপত্র।

Advertisement

[আরও পড়ুন: বেনজির সিদ্ধান্ত সুপ্রিম কোর্টের, ৩০ সপ্তাহ পেরলেও নাবালিকা ধর্ষিতাকে গর্ভপাতের অনুমতি]

সুরাটের বিজেপি প্রার্থী মুকেশ দালাল গুজরাটের বিজেপি সভাপতি সিআর পাটিলের অত্যন্ত ঘনিষ্ঠ হিসেবে পরিচিত। এই জয়ের পর মুকেশকে শুভেচ্ছা জানিয়েছেন তিনি। এদিকে সুরাটের নির্বাচনী ইতিহাস বলছে এই কেন্দ্রে বিনা প্রতিদ্বন্দ্বিতায় কোনও প্রার্থীর নির্বাচিত হওয়ার ঘটনা এই প্রথম।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ