BREAKING NEWS

১৬ অগ্রহায়ণ  ১৪২৯  শনিবার ৩ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

এক হয়ে যাক ভারত-পাকিস্তান, চান ৪৪ শতাংশ ভারতীয়! সমীক্ষায় মিলল আশ্চর্য তথ্য

Published by: Biswadip Dey |    Posted: October 4, 2022 4:07 pm|    Updated: October 4, 2022 4:07 pm

Survey finds 44% of Indians would back reunification with Pakistan। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশভাগ (Partition)। স্বাধীনতার ৭৫ বছর পরও সেই ক্ষত এক প্রশ্নচিহ্নের মতো রয়ে গিয়েছে। প্রায় সাড়ে সাত দশক পরে পিছনদিকে তাকালে কী মনে হয়? সত্য়িই কি এই দেশভাগ দরকার ছিল? ভারত, বাংলাদেশ, পাকিস্তানের (Pakistan) বহু মানুষকে এমনই প্রশ্ন করার পরে মিলেছে আশ্চর্য এক পরিসংখ্যান। সমীক্ষা বলছে, ৪৪ শতাংশ ভারতীয় চান ফের পাকিস্তানের সঙ্গে মিশে যাক দেশ। অর্থাৎ উলটো করে দেওয়া হোক দেশভাগের প্রক্রিয়াই। এমনই চমকে ওঠার মতো তথ্য উঠে এসেছে ওই সমীক্ষা থেকে।

গত মে থেকে সেপ্টেম্বর পর্যন্ত তিনটি দেশের নাগরিকদের সঙ্গে ১৫টি ভাষায় কথা বলেছিল ‘সিভোটার’ ও সিপিআর নামের দুই সংস্থা। এর মধ্যে ভারতীয় ছিলেন ৫ হাজার ৮১৫ জন। দেখা গিয়েছে, ৪৬ শতাংশ ভারতীয় দেশভাগের সমর্থন করেন। আবার ৪৪ শতাংশ পাকিস্তান থেকে বাংলাদেশের জন্মকে সমর্থন করেন।

[আরও পড়ুন: ফ্রেঞ্চ ফ্রাইয়ের সঙ্গে ভ্যানিলা আইসক্রিম! বিচিত্র রেসিপি চেখে দেখলেন তরুণী! তারপর… ]

সেই সঙ্গে দেখা গিয়েছে, গুজরাট, মহারাষ্ট্র, রাজস্থান ও গোয়ার মতো পশ্চিম ভারতের রাজ্যের মানুষরা কিন্তু সমালোচনা করছেন দেশভাগের। তাঁদের মতে, দেশকে দু’ভাগে ভাগ করার কোনও প্রয়োজন ছিল না। এই সমীক্ষায় বয়সও একটা ফ্যাক্টর হয়ে উঠেছে। ৫৫ বা তার বেশি বয়সিদের মধ্যে মাত্র ৩০ শতাংশই দেশভাগকে সমর্থন করেছেন। অন্যদিকে ৫৭ শতাংশের মতে, দেশভাগের সিদ্ধান্ত ছিল সম্পূর্ণ ভুল। সব মিলিয়ে ৪৪ শতাংশই ভারতের সঙ্গে পাকিস্তানের এক হয়ে যাওয়াকেই সমর্থন করেন।

এদিকে পাকিস্তান ও বাংলাদেশ- দু’দেশের মধ্যে কোন দেশকে বেশি বিশ্বাসযোগ্য মনে হয়, এই প্রশ্নে পাল্লা ভারী পদ্মাপাড়ের দেশেরই। দেখা গিয়েছে, ১৪ শতাংশ মানুষ পাকিস্তানের সরকারকে বিশ্বাসযোগ্য মনে করেন। অন্যদিকে বাংলাদেশ সরকারকে বিশ্বাসী মনে করেন ৬০ শতাংশ ভারতীয়। উল্লেখ্য, কেবল দেশভাগ নয়, দেশের অর্থনৈতিক পরিস্থিতি, লিঙ্গ বৈষম্যর মতো নানা বিষয়ে প্রশ্ন করা হয় তাঁদের।

[আরও পড়ুন: অবৈধভাবে সমুদ্র পেরিয়ে মালয়েশিয়া যাওয়ার পথে বিপত্তি, ডুবল রোহিঙ্গা বোঝাই ট্রলার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে