০৯ জ্যৈষ্ঠ  ১৪২৯  বুধবার ২৫ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

দেশের সবচেয়ে স্বচ্ছ্ব শহর ইন্দোর, তালিকায় স্থান নেই কলকাতার

Published by: Sangbad Pratidin Digital |    Posted: May 17, 2018 5:46 pm|    Updated: May 17, 2018 5:46 pm

Swachh Survekshan 2018: Indore cleanest city in India

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নিজেদের জায়গা ফের ধরে রাখল ইন্দোর ও ভোপাল। দেশের সেরা দুই স্বচ্ছ্ব শহরের তকমা ফের একবার এই দুই শহরের দখলে। দেশে তৃতীয় স্বচ্ছ্ব শহরের শিরোপা পেল চণ্ডীগড়। তবে তালিকায় কোনও স্থান পায়নি কলকাতা।

সম্প্রতি কেন্দ্রের শহর বিকাশ মন্ত্রী হরদীপ সিং পুরী এই খবর প্রকাশ করেছেন। নয়াদিল্লি মিউনিসিপাল কাউন্সিলকে মিউনিসিপালিটিগুলির মধ্যে সবচেয়ে পরিষ্কার বলে ঘোষণা করা হয়েছে। এখানে প্রায় তিন লক্ষ মানুষ বসবাস করেন। রাজ্যের রাজধানীগুলোর মধ্যে গ্রেটার মুম্বই পেয়েছে স্বচ্ছ্বতম শহরের তকমা। সার্ভে রিপোর্ট অনুসারে, দেশের সবচেয়ে পরিষ্কার শহর হয়েছে বিজয়ওয়াড়া। এই শহরের জনসংখ্যা ১০ লক্ষ। ৩ লক্ষ থেকে ১০ লক্ষ জনসংখ্যার মধ্যে যে শহর স্বচ্ছ্ব বলে ঘোষিত হয়েছে, সেটি হল মাইসুরু।

[ মায়ের দেওয়া গোপন শিক্ষায় ‘মাত’ অপহরণকারী, মগজাস্ত্রের জোরে ফিরল মেয়ে ]

স্বচ্ছ্ব সমীক্ষার আওতায় এই তালিকা প্রকাশ করেছে কেন্দ্র সরকার। মোট ৩৭.৬৬ লক্ষ নাগরিক তাদের বক্তব্য জানিয়েছে। দেশে চার হাজার ২০৩টি মিউনিসিপাল এলাকাকে এর আওতায় আনা হয়েছিল। ২০১৭ সালের থেকে এবছরের সংখ্যা ছিল অনেক বেশি। ২০১৭ সালে ৪৩৪ মিউনিসিপাল এলাকায় সমীক্ষা চালানো হয়েছিল।

সরকারি সূত্রে খবর, একটি বেসরকারি এজেন্সি এই স্বচ্ছ্বতার সমীক্ষা করেছিল। তিন বিষয়ের উপর ভিত্তি করে ফলাফল প্রকাশ করা হয়েছে। সেগুলি হল- এলাকার উন্নয়ন, জায়গায় গিয়ে সরাসরি পর্যবেক্ষণ ও স্থানীয়দের প্রতিক্রিয়া।

[ রমজান মাসে সীমান্তে অভিযান বন্ধ রাখার সিদ্ধান্ত কেন্দ্রের ]

ইন্দোর মিউনিসিপাল কর্পোরেশনের প্রাক্তন চেয়ারম্যান মণীশ সিং জানিয়েছেন, রেডিও ও টেলিভিশনে সতর্কতামূলক প্রচার চালানো হয়েছিল। ভোপালের মিউনিসিপাল কর্পোরেশনের চেয়ারম্যান প্রিয়াঙ্কা দাস জানিয়েছেন, গত বছর থেকে একাধিক নীতি নেওয়া হয়েছিল। সেই সঙ্গে শহরের জঞ্জাল পরিষ্কার করার একাধিক পরিকল্পনাও নেওয়া হয়েছিল। তার ফলেই দ্বিতীয় স্থান ধরে রাখতে পেরেছে ভোপাল। এই তালিকা প্রকাশের পর মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান দুই শহরের বাসিন্দাদের শুভেচ্ছা জানিয়েছেন।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে