BREAKING NEWS

১২ জ্যৈষ্ঠ  ১৪২৯  শুক্রবার ২৭ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

Padma Awards 2022: যোগশাস্ত্রে পাণ্ডিত্যের সম্মান, পদ্মশ্রী পাচ্ছেন ১২৫ বছরের স্বামী শিবানন্দ

Published by: Sulaya Singha |    Posted: January 25, 2022 9:57 pm|    Updated: January 25, 2022 9:57 pm

Swani Shivananda tone honoured with Padma Shree award | Sangbad Pratidin

গৌতম ব্রহ্ম: দীর্ঘ অধ্যাবসায় ও আত্মত্যাগে ভারতের যোগশাস্ত্রকে অন্য মাত্রায় পৌঁছে দিয়েছেন তিনি। নিয়মিত শরীরচর্চা ও অনুশীলনের মধ্যে দিয়ে নিজেকে সুস্থ ও সুঠাম রেখেছেন। হয়েছেন দীর্ঘায়ু। আর ১২৫ বছর বয়সে এসে মিলল তারই স্বীকৃতি। বিশ্বের ‘প্রবীণতম’ যোগ সাধক স্বামী শিবানন্দকে পদ্মশ্রী সম্মানে (Padma Awards 2022) ভূষিত করা হল।

আবাল্য যোগের অনুশীলন ও যোগশাস্ত্রে বিশেষ পাণ্ডিত্যের জন্য স্বামিজিকে পদ্ম সম্মানে সম্মানিত করা হল। স্বামীজি বর্তমানে থাকেন অসিঘাটের কাছে কবীর নগরে। পাসপোর্ট থেকে শুরু করে আধার কার্ড, সবেতেই জ্বলজ্বল করছে জন্মতারিখ, ৮ আগস্ট, ১৮৯৬। সেই সরকারি নথিকে মান‌্যতা দিলেন গত বছর আগস্টে ১২৫ পেরিয়েছেন শিবানন্দ বাবা। বিশ্বের ‘প্রবীণতম’ এই ব্যক্তির জন্ম বাংলাদেশের সিলেটে। স্বামীজির একটা বড় সময় কেটেছে বিদেশে। পরবর্তীকালে ১৯৫৯ সালে গুরুর নির্দেশে কাশীধামে ফিরে সাধনজগতে ডুব দেন। যোগসাধনার পাশাপাশি নিঃস্বার্থ সেবামূলক কাজেও ব্রতী এই সাধক।

list

[আরও পড়ুন: ৬ হাজার স্বেচ্ছাসেবী সংস্থার আরজি খারিজ সুপ্রিম কোর্টে, মিলল না বিদেশি অনুদানের ছাড়পত্র]

প্রসঙ্গত উল্লেখ্য, মঙ্গলবারই নেতাজি সুভাষচন্দ্র বোসের সমকালীন, বিশ্বের ‘প্রবীণতম’ এই যোগ সাধককে নিয়ে প্রতিবেদন প্রকাশ করে ‘সংবাদ প্রতিদিন’। নেতাজির (Subhas Chandra Bose) চেয়ে পাঁচ মাসের বড় এই স্বামীজি বলেছিলেন, ‘‘আমি যদি বেঁচে থাকতে পারি, নেতাজি পারবেন না কেন?’’

সাধারণতন্ত্র দিবসের প্রাক্কালে মঙ্গলবার সন্ধেয় পদ্ম সম্মান প্রাপকদের তালিকা প্রকাশ করে কেন্দ্র। পদ্মভূষণ সম্মানে সম্মানিত হলেন বাংলার প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য (Buddhadeb Bhattacharjee)। যদিও তিনি এই সম্মান প্রত্যাখ্যান করেছেন। মরণোত্তর পদ্মবিভূষণ সম্মানে সম্মানিত করা হল দেশের প্রথম সেনা সর্বাধিনায়ক জেনারেল বিপিন রাওয়াত। দেশের চার কৃতি সন্তানকে পদ্মবিভূষণ সম্মানে সম্মানিত করল কেন্দ্র। এই তালিকায় নাম রয়েছে মহারাষ্ট্রের প্রভা আত্রে (কলা)। মরণোত্তর পদ্মবিভূষণ প্রাপকদের তালিকায় রয়েছেন তিনজন। উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী কল্যাণ সিং (সামাজিক অবদান), উত্তরপ্রদেশের রাধেশ্যাম খেমকা (শিক্ষা ও সংস্কৃতি)। পাশাপাশি ১২৮ জন পদ্মশ্রী প্রাপকের নাম ঘোষণা করেছে কেন্দ্র।

[আরও পড়ুন: ‘ভোটের ফল নিয়ে কথা তুললেই চুপ করিয়ে দিয়েছে’, জয়প্রকাশের নিশানায় বিজেপি শীর্ষ নেতৃত্ব]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে