২৬  শ্রাবণ  ১৪২৯  মঙ্গলবার ১৬ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

জুলাই থেকেই লাগু হচ্ছে কেন্দ্রের নয়া আইন! কমতে পারে হাতে আসা বেতন

Published by: Biswadip Dey |    Posted: June 25, 2022 5:32 pm|    Updated: June 25, 2022 6:12 pm

Take-home salary & work hours may change from July 1। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আগামী ১ জুলাই থেকেই কার্যকর হতে পারে কেন্দ্রের নতুন শ্রম আইন (Labour Law)। আর তার ফলে বদলে যেতে পারে ‘টেক হোম’ বেতন থেকে কাজের ঘণ্টা, পিএফ কন্ট্রিবিউশনের মতো অন্যান্য বহু কিছুই। নতুন মাসের শুরু থেকেই এই নয়া নিয়ম কার্যকর করতে প্রক্রিয়া শুরু হয়েছে। তেমনই দাবি এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের।

যদি আগামী সপ্তাহেই এই নয়া আইন চালু হয়ে যায় তাহলে ঠিক কী কী পরিবর্তন হবে? নয়া শ্রমবিধি অনুযায়ী, ৯-১২ ঘণ্টার শিফট করতে হতে পারে কর্মচারীদের (আগে ছিল ৮-৯ ঘণ্টা)। যাঁরা দৈনিক ১২ ঘণ্টা কাজ করবেন, তাঁরা সপ্তাহে তিনদিন ছুটি পাবেন। এর ফলে সাপ্তাহিক কাজের দিন ৪ দিনে নেমে এলেও মোট কর্মঘণ্টার কোনও পরিবর্তন হবে না। এছাড়া প্রতি পাঁচ ঘণ্টা টানা কাজের পর ৩০ মিনিট বিরতি নেওয়া যাবে। নয়া বিধিতে মহিলারা নাইট শিফট করতে পারবেন।  

[আরও পড়ুন: ইস্তফা দেবেন না উদ্ধব ঠাকরে, কার্যনির্বাহী বৈঠকের আগে দাবি সঞ্জয় রাউতের]

নতুন নিয়মে দেশজুড়ে ন্যূনতম বেতন কার্যকর করা হবে। ওয়াকিবহাল মহলের বক্তব্য, এর ফলে বিশেষভাবে লাভবান হবেন দেশের অসংখ্য পরিযায়ী শ্রমিকরা। পাশাপাশি ওই পরিবর্তনের ফলে এক জন কর্মীর বেতন বাবদ হাতে টাকা (টেক হোম স্যালারি) কমে আসার সম্ভাবনা রয়েছে। তেমনই পিএফ (PF)-এর অনুদান বাড়ার সম্ভাবনাও প্রবল। তবে নয়া নিয়মে ছুটির সংখ্যা একই থাকছে।

উল্লেখ্য, ভারতের ২৯ টি কেন্দ্রীয় শ্রম আইন ৪টি কোডে বিভক্ত। কোডের নিয়মের মধ্যে রয়েছে ৪টি শ্রম কোড। তার মধ্যে রয়েছে মজুরি, সামাজিক নিরাপত্তা, ইন্ড্রাসট্রিয়াল রিলেশন, পেশাগত নিরাপত্তা ও স্বাস্থ্য। জানা গিয়েছে, এখনও পর্যন্ত ২৩ টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল এই আইন তৈরি রেখেছে। অন্যদিকে চারটি লেবার কোড সংসদে পাশ হয়েছে।

[আরও পড়ুন: নর্দমা থেকে উদ্ধার ৭টি মানব ভ্রুণ, লিঙ্গ জেনেই গর্ভপাত? হুলুস্থুল কর্ণাটকে]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে