BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  সোমবার ২৮ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

সংগঠিত ক্ষেত্রে কর্মীদের করমুক্ত ২০ লক্ষ টাকা গ্র্যাচুইটি দেবে কেন্দ্র

Published by: Sangbad Pratidin Digital |    Posted: January 15, 2018 2:58 am|    Updated: January 15, 2018 2:58 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গ্র্যাচুইটি প্রদানের সংশোধিত বিল ২০১৭ আসন্ন বাজেট অধিবেশনেই পাসের আশা ক্রমশ জোরাল হচ্ছে। বিলটি পাশ হলে যে কর্মীরা গ্র্যাচুইটি পান, তাঁরা এ বার ১০-এর বদলে ২০ লাখ টাকার করমুক্ত গ্র্যাচুইটি পাবেন। উল্লেখ্য, এতদিন একটানা পাঁচ বছর বা তার বেশি চাকরি করার পর প্রথাগত ক্ষেত্রের কর্মীরা অবসরের সময় করমুক্ত ১০ লাখ টাকা গ্র্যাচুইটি পেতেন।

[কলকাতা-সহ দেশের ৪টি ট্যাঁকশালে ফের শুরু কয়েন উৎপাদন]

সরকারি সূত্র উদ্ধৃত করে সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, চলতি মাসের শেষ দিকে বাজেট অধিবেশন শুরু হচ্ছে। সেখানেই দ্য পেমেন্ট অফ গ্র্যাচুইটি (অ্যামেন্ডমেন্ট) বিল ২০১৭ পাস হয়ে যাবে। কেন্দ্রীয় সরকারী কর্মচারীদের মতোই সরকার সংগঠিত ক্ষেত্রের কর্মীদেরও করমুক্ত ২০ লাখ টাকা গ্র্যাচুইটি দিতে চায় বলেও দাবি করেছে সূত্রটি।

[সোহরাবউদ্দিন এনকাউন্টার মামলায় অমিত শাহর বিরুদ্ধে ফের তদন্তের দাবি কংগ্রেসের]

গত মাসে সংসদের শীতকালীন অধিবেশনে লোকসভায় এই বিলটি পেশ হয়। ১৮ ডিসেম্বর বিলটি পেশ করেন অর্থ দপ্তরের রাষ্ট্রমন্ত্রী সন্তোষ কুমার গাঙ্গোয়ার। সংসদের উভয় কক্ষের অনুমোদন মিললেই একে বাস্তবায়িত করতে কাল বিলম্ব করতে চায় না সরকার। যে প্রতিষ্ঠানে ১০ বা তার বেশি কর্মী রয়েছে, সেখানে কমপক্ষে পাঁচ বছর একটানা কর্মরত কর্মীদের উপর প্রস্তাবিত আইনটি কার্যকর হবে। সপ্তম বেতন কমিশন কার্যকর হওয়ার পর কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের গ্র্যাচুইটিও ১০ লাখ থেকে বেড়ে ২০ লাখ টাকা হয়েছে।

[প্রোটোকল ভেঙে ইজরায়েলের প্রধানমন্ত্রীকে আলিঙ্গন মোদির, কটাক্ষ কংগ্রেসের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement