BREAKING NEWS

১৯ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ৬ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

হায়দরাবাদ এনকাউন্টারে নিহত ৪ জনের ফের ময়নাতদন্ত, নির্দেশ তেলেঙ্গানা হাই কোর্টের

Published by: Sucheta Sengupta |    Posted: December 21, 2019 3:49 pm|    Updated: December 21, 2019 3:49 pm

Telengana High Court orders re-postmortem of 4 death at Hyderabad encounter

ছবি: ফাইল

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পুনরায় ময়নাতদন্ত হবে এনকাউন্টারে নিহত তেলেঙ্গানায় পশু চিকিৎসককে গণধর্ষণ ও হত্যাকাণ্ডে অভিযুক্ত ৪ জনের। তেলেঙ্গানা হাই কোর্ট আজ এমনই রায় দিয়েছে। বিচারপতিরা নির্দেশ দিয়েছেন, সোমবার বিকেল ৫ টার মধ্যে দ্বিতীয়বার ময়নাতদন্তের কাজ সম্পূর্ণ করে ফেলতে হবে। এরপর সেই রিপোর্ট ফের জমা দিতে হবে আদালতে।

এর আগে এই মামলার বিচারে সুপ্রিম কোর্টের তরফে তিনজনের তদন্ত কমিশন গঠন করার নির্দেশ দিয়েছিল। তেলেঙ্গানা হাই কোর্টেই মামলা চলবে বলে জানিয়েছিলেন শীর্ষ আদালতের বিচারপতিরা। জাতীয় মানবাধিকার কমিশনকেও একই অধিকার দেওয়া হয়েছিল। সেইমতো আজ মামলার শুনানি ছিল তেলেঙ্গানা হাই কোর্টে। বিচারপতি নির্দেশ দেন, পুলিশের এনকাউন্টারে নিহত চার অভিযুক্ত – মহম্মদ আরিফ, নবীন, শিবা, চেন্নাকেশাভুলুর দেহ ফের ময়নাতদন্ত করতে হবে। ময়নাতদন্তের জন্য নির্দিষ্ট সময়ও বেঁধে দেয় উচ্চ আদালত। সোমবার বিকেল ৫ টার মধ্যে কাজটি শেষ করতে হবে।

[আরও পড়ুন: হিংসায় মদত দেয় এমন কিছু দেখানো যাবে না, টিভি চ্যানেলগুলিকে কড়া নির্দেশ কেন্দ্রের]

গত ২৭ নভেম্বর রাতে, হায়দরাবাদের সামশাবাদের কাছে এক পশু চিকিৎসককে গণধর্ষণের পর নৃশংসভাবে পুড়িয়ে দেওয়া হয়। ঘটনা ঘিরে দেশজুড়ে তোলপাড় পড়ে যায়। চাপের মুখে পড়ে দ্রুত ঘটনায় অভিযুক্ত চারজনকে চিহ্নিত করে গ্রেপ্তার করে হায়দরাবাদ পুলিশ। তাদের নিজেদের হেফাজতে নিয়ে চলতে থাকে তদন্ত। তাদের কঠোরতম শাস্তির দাবি ওঠে বিভিন্ন মহল থেকে।

আর এই তদন্ত চলাকালীনই ঘটে যায় আরেকটি ঘটনা। চলতি মাসের ৬ তারিখে পুলিশের দাবি, সেদিনের গণধর্ষণের ঘটনা পুনর্নির্মাণের জন্য তাদের ঘটনাস্থলের দিকে নিয়ে যাওয়ার পথে তারা পুলিশের অস্ত্র কেড়ে নিয়ে পালিয়ে যাওয়ার চেষ্টা করে। আত্মরক্ষার জন্য কার্যত বাধ্য হয়ে পুলিশ তাদের গুলি করে হত্যা করে। হায়দরাবাদ পুলিশের এই পদক্ষেপে অধিকাংশ মানুষ সাধুবাদ জানালেও, মানবাধিকার কমিশন-সহ একাধিক মহলে এর সমালোচনা শুরু হয়। আইনি পথে হেঁটে পুলিশের ভূমিকা নিয়ে মামলা দায়ের হয়। এরপর ১০ তারিখ মহম্মদ আরিফ, নবীন, শিবা, চেন্নাকেশাভুলুর দেহের ময়নাতদন্ত হয়। সেই রিপোর্ট পেশও করা হয় তেলেঙ্গানা হাই কোর্টে। কিন্তু আদালত নতুন করে ময়নাতদন্ত করার নির্দেশ দেয় শনিবার।

[আরও পড়ুন: CAA বিক্ষোভে উত্তাল যোগীর রাজ্য, অশান্ত লখনউয়ে যাচ্ছে তৃণমূলের প্রতিনিধি দল]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে