BREAKING NEWS

১৪ আশ্বিন  ১৪২৭  বৃহস্পতিবার ১ অক্টোবর ২০২০ 

Advertisement

শিব সেনার পর এবার টিডিপিও কি বিজেপির সঙ্গ ছাড়ছে? জল্পনা তুঙ্গে

Published by: Sangbad Pratidin Digital |    Posted: January 28, 2018 8:03 am|    Updated: January 28, 2018 8:03 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শিব সেনার পর এবার আরও এক জোটসঙ্গী তেলেগু দেশম পার্টিও কি বিজেপি ছাড়ছে? তেলেগু দেশম পার্টির জাতীয় সভাপতি ও অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নায়ডুর বক্তব্যে কিন্তু এমনটাই ইঙ্গিত মিলেছে। এক সাংবাদিক বৈঠকে তাঁর দাবি, বিজেপি যদি জোটধর্ম পালন না করে, তাহলে টিডিপি একাই নির্বাচনে লড়বে।

তাঁর অভিযোগ, টিডিপি আন্তরিকভাবে বিজেপির সঙ্গে জোট চায়, কিন্তু বিজেপির আঞ্চলিক নেতারা নিজেদের সীমা ছাড়িয়ে ফেলছেন। চন্দ্রবাবু বলেন, ‘টিডিপি এখনও বিজেপির সঙ্গে মিত্র ধর্ম পালন করে চলেছে। স্থানীয় বিজেপি নেতাদের বাড়াবাড়ি সত্ত্বেও আমি আমার দলের নেতাদের নিয়ন্ত্রণ করে রেখেছি।’ তাঁর আশা, বিজেপির হাই কমান্ড স্থানীয় নেতাদের নিশ্চয় নিয়ন্ত্রণ করবে।

[লোকসভা ভোটের আগে জোর ধাক্কা বিজেপির, জোট ছাড়ছে শিব সেনা]

সাংবাদিকদের চন্দ্রবাবু নায়ডু জানান, অন্ধ্রের উন্নয়নের জন্য মোদির নেতৃত্বে কেন্দ্রীয় সরকার সবরকম সাহায্য করবে বলে তিনি আশা করেন। সম্প্রতি নীতি আয়োগের ভাইস চেয়ারম্যান রাজীব কুমার ইঙ্গিত দেন, রাজ্যে মাথাপিছু আয় যথেষ্টই ভাল। মানুষের জীবনযাত্রার মানও ঊর্ধ্বমুখী। এই অবস্থায় অন্ধ্রের জন্য ‘স্পেশ্যাল ক্যাটাগরি স্টেটাস’-এর প্রয়োজন নেই। তাঁর ওই মন্তব্যেরও ঘুরিয়ে সমালোচনা করেন মুখ্যমন্ত্রী। বলেন, ‘অনেকে কিছু না জেনে বুঝেই মন্তব্য করছেন। এটা ঠিক নয়।’

এখন প্রশ্ন হল, তবে কি শিব সেনার পর পদ্ম শিবির ছাড়ছে টিডিপিও? এই জল্পনা সত্যি হলে বিজেপির পক্ষে সেটা ভাল বিজ্ঞাপন হবে না। কয়েকদিন আগেই বিজেপি তাদের সবথেকে পুরনো জোটসঙ্গী শিব সেনাকে হারিয়েছে। ১৯৮৯ সাল থেকে দুই দল একসঙ্গে লড়ছে। মূলত বিজেপি নেতা প্রমোদ মহাজনের উদ্যোগে বাল ঠাকরের দলের সঙ্গে জোট গড়েছিল গেরুয়া শিবির। কিন্তু ধীরে ধীরে শিব সেনাকে পিছনে ফেলে মহারাষ্ট্রের রাজনীতিতে প্রাসঙ্গিক হয়ে ওঠে বিজেপি। গেরুয়া শিবিরের শক্তিবৃদ্ধি হলেও ক্রমশ প্রান্তিক শক্তিতে পরিণত হচ্ছিল শিব সেনা। বিজেপির এই বাড়বাড়ন্তের জন্য তাদের সঙ্গ ছাড়ার কথা উঠছিল উদ্ধব ঠাকরের দলের মধ্যে। শেষ পর্যন্ত ২৩ জানুয়ারি আলাদা হয়ে যাওয়ার কথা ঘোষণা করে মহারাষ্ট্রের এই দল।

[বছরের প্রথম ‘মন কি বাত’-এ নারীশক্তির জয়গান প্রধানমন্ত্রীর মুখে]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement