BREAKING NEWS

৭ আশ্বিন  ১৪২৭  বুধবার ২৩ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

৩৭০ ধারা বিলোপের হাতেগরম ফল, কাশ্মীরে সন্ত্রাস কমেছে ৩৬ শতাংশ, দাবি স্বরাষ্ট্রমন্ত্রকের

Published by: Paramita Paul |    Posted: July 29, 2020 1:52 pm|    Updated: July 29, 2020 2:59 pm

An Images

ফাইল ফোটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ৩৭০ ধারা (Article 370) বিলোপের হাতেগরম ফল পাচ্ছে ভূস্বর্গ কা্শ্মীর (Kashmir)। ঐতিহাসিক এই ধারা বাতিলের ফলে গত এক বছরে ভূস্বর্গে সন্ত্রাসবাদী কার্যকলাপ উল্লেখযোগ্য হারে কমেছে। সেই খতিয়ান তুলে ধরে এক রিপোর্ট পেশ করল স্বরাষ্ট্র মন্ত্রক (MHA)। প্রসঙ্গত, আর কয়েকদিন পরেই ৫ আগস্ট ৩৭০ ধারা (Article 370) বিলোপের প্রথম বর্ষপূর্তি। তার আগেই সাফল্যের খতিয়ান তুলে ধরল কেন্দ্র সরকার।

স্বরাষ্ট্র মন্ত্রকের (MHA) রিপোর্টে বলা হয়েছে, জম্মু কাশ্মীরের (Jammu And Kashmir) বিশেষ মর্যাদা বিলোপের পর থেকেই সন্ত্রাসদমন  অভিযানে উল্লেখযোগ্য সাফল্য মিলেছে। পাশাপাশি গত বছরের ২০১৯ সালের তুলনায় নাশকতামূলক কার্যকলাপ (Terror) ৩৬ শতাংশ কমেছে। মন্ত্রকের দাবি, ২০১৯ সালের পয়লা জানুয়ারি থেকে ১৫ জুলাই পর্যন্ত কাশ্মীরে (Kashmir) ১৮৮টি নাশকতামূলক ঘটনা ঘটিয়েছে জঙ্গিরা। এবছর একই সময়ে নাশকতামূলক ঘটনার সংখ্যা কমে দাঁড়িয়েছে ১২০। গত বছর ওই সময়ে ভূস্বর্গে ৫১ বার গ্রেনেড হামলা হয়েছিল বলে রিপোর্টে উল্লেখ করা হয়েছে। এ বছরের শুরু থেকে ১৫ জুলাই পর্যন্ত সেই সংখ্যাটি কমে দাঁড়িয়েছে মাত্র ২১টি। গত বছরের তুলনায় অনেক বেশি সংখ্যা সন্ত্রাসবাদীকে নিকেশ করেছে যৌথবাহিনী। কেন্দ্রীয় মন্ত্রকের রিপোর্ট বলছে, ২০১৯ সালের গোড়া থেকে জুলাইয়ের মাঝামাঝি পর্যন্ত ভূ্স্বর্গে নিকেশ হয়েছিল ১২৬ সন্ত্রাসবাদী। এ বছর সংখ্যাটা বেড়ে দাঁড়িয়েছে ১৩৬। সন্ত্রাসের বিরুদ্ধে ভূস্বর্গে লাগাতার অভিযান চলছে।

[আরও পড়ুন : কাশ্মীরে ফের অনুপ্রবেশের ছক বানচাল করল ভারতীয় সেনা, খতম দুই পাক জঙ্গি]

ভূস্বর্গে (Kashmir) সন্ত্রাস রুখতে গিয়ে শহিদ হতে হয় বহু জওয়ানকে। আবার জঙ্গিরা কাশ্মীরের স্থানীয় বাসিন্দাদেরও টার্গেট করে। রিপোর্টে বলা হয়েছে ২০১৯ সালের পয়লা জানুয়ারি থেকে ১৫ জুলাইয়ের মধ্যে ৭৫ জন জওয়ান ও ২৩ জন স্থানীয় বাসিন্দাপ প্রাণহানি হয়েছিল। চলতি বছরে সংখ্যাটা কমে দাঁঢ়িয়েছে যথাক্রমে ৩৫ ও ২২। উল্লেখযোগ্যভাবে কমেছে আইইডি বিস্ফোরণের সংখ্যাও। গত বছর জুলাই মাসের মাঝামাঝি পর্যন্ত ভূম্বর্গে ছটি আইইডি হামলার সাক্ষী ছিল। ৩৭০ ধারা বিলোপের পর সংখ্যাটা দাঁড়িয়েছে ১-এ। শুধু তাই নয়, সন্ত্রাসবাদী সংগঠনে স্থানীয় যুবকদের যোগ দেওয়ার হারও ৪০ শতাংশ কমেছে বলে রিপোর্টে দাবি করা হয়েছে। চলতি বছরের জুলাইয়ের মাঝামাঝি পর্যন্ত ৬৭ জন যুবক নাশকতামূলক কার্যকলাপে যুক্ত হয়েছে।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement