BREAKING NEWS

১০ অগ্রহায়ণ  ১৪২৯  রবিবার ২৭ নভেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

জাতীয় সংগীত থেকে বাদ ‘বঙ্গ’ ও ‘উৎকল’! যোগী সরকারের ‘ভুল’ ঘিরে বিতর্ক তুঙ্গে

Published by: Biswadip Dey |    Posted: September 14, 2022 7:32 pm|    Updated: September 14, 2022 7:32 pm

Textbook in Uttar Pradesh has an erroneous national anthem printed on it। Sangbad Pratidin

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের বিতর্কে যোগীরাজ্য। এবার উত্তরপ্রদেশের (Uttar Pradesh) সরকারি পাঠ্যপুস্তকে ছাপা দেশের জাতীয় সংগীত থেকে বাদ চলে গেল ‘উৎকল’ ও ‘বঙ্গে’র নাম! এমন মারাত্মক ভুল নিয়ে বিতর্ক স্বাভাবিক ভাবেই তুঙ্গে।

সংবাদ সংস্থা আইএএনএসের সূত্র বলছে, রাজ্যের পঞ্চম শ্রেণির আড়াই থেকে তিন লক্ষ হিন্দি বইয়ে এই ভুল রয়েছে। দেখা গিয়েছে সেখানে ‘পাঞ্জাব সিন্ধু গুজরাট মারাঠা দ্রাবিড়’-এর পর ‘উৎকল বঙ্গ’ বাদ পড়েছে। তারপর শুরু হয়ে যাচ্ছে পরের লাইন ‘বিন্ধ্য হিমাচল যমুনা গঙ্গা উচ্ছল জলধিতরঙ্গ’।

[আরও পড়ুন: রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্যে থাকবেন রাষ্ট্রপতি, শনিবার লন্ডন যাচ্ছেন দ্রৌপদী মুর্মু]

বলাই বাহুল্য, এহেন ভুল নিয়ে অস্বস্তিতে প্রশাসন। কী করে হল এমন সাংঘাতিক ভুল? ইতিমধ্যেই জানানো হয়েছে, এর দায় প্রেসের। সেখানেই এই লাইনটি গণ্ডগোল হয়ে গিয়েছে। বইটির প্রকাশককে বলা হয়েছে, এক সপ্তাহের মধ্যে সমস্ত বই বদলে দিতে। পাশাপাশি যাঁর উপরে দায়িত্ব থাকে সমস্ত পাঠ্যপুস্তক খতিয়ে দেখার, তাঁকেও কারণ দর্শাতে বলা হয়েছে।
এপ্রিল থেকেই শিক্ষাবর্ষ শুরু হয়ে যায় উত্তরপ্রদেশে। কিন্তু সেই সময় সরকারি বই বিতরণ শুরু হয়নি। বেশ কিছুটা দেরি করেই স্কুলে স্কুলে বিনামূল্যে বই দেওয়া হয়। আর তারপরই ধরা পড়ে এমন ভুল। ‘উৎকল’ অর্থাৎ উড়িষ্যা এবং ‘বঙ্গ’ অর্থাৎ বাংলায় ক্ষমতা দখলের স্বপ্ন অধরাই থেকে গিয়েছে বিজেপির। তাই কি ওই নাম দু’টি বাদ, উঠছে প্রশ্ন।

এদিকে উত্তরপ্রদেশের এলাহাবাদ বিশ্ববিদ্যালয়ে রাতারাতি শিক্ষার্থীদের ফি প্রায় ৪০০ শতাংশ বাড়িয়ে দেওয়া নিয়েও বিতর্ক ছড়িয়েছে। যাকে বিরোধীরা বিজেপি সরকারের যুব-বিরোধী পদক্ষেপ বলে তোপ দেগেছে। তাদের দাবি, উত্তরপ্রদেশ ও বিহারের মতো রাজ্যে অত্যন্ত সাধারণ পরিবার থেকে পড়ুয়ারা আসে। এই অবস্থায় তাদের ফি বাড়িয়ে দেওয়ার অর্থই সরকারে তাদের শিক্ষার অধিকারে হস্তক্ষেপ করছে। ইতিমধ্যেই পড়ুয়ারা এই ফি বৃদ্ধির প্রতিবাদে আন্দোলনে নেমেছে। এর মধ্যেই এবার পঞ্চম শ্রেণির পাঠ্যপুস্তকে জাতীয় সংগীত ভুল ছাপার অভিযোগ ওঠায় যোগী সরকারের অস্বস্তি আরও বাড়ল বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

[আরও পড়ুন: বেগুসরাইতে বন্দুকবাজের হানা, ৩০ কিমি রাস্তায় চলল গুলি, মৃত এক]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে