BREAKING NEWS

১৩ মাঘ  ১৪২৭  বুধবার ২৭ জানুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

বৈঠক শেষে ফের বৈঠকের দিন ধার্য, কৃষক-কেন্দ্র আলোচনায় অধরা রফাসূত্র

Published by: Monishankar Choudhury |    Posted: January 4, 2021 6:21 pm|    Updated: January 4, 2021 6:21 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের নিষ্ফলা কেন্দ্রের সঙ্গে কৃষকদের বৈঠক। সাত দফার আলোচনা শেষেও বিতর্কিত তিনটি কৃষি আইন বাতিল করতে নারাজ কেন্দ্র। একইভাবে, নিজের অবস্থান থেকেও সরতে নারাজ প্রতিবাদী চাষীরা। ফলে ফের জানুয়ারি মাসের ৮ তারিখ বৈঠকে বসার সিদ্ধান্ত নিয়েছে দুই পক্ষ।

[আরও পড়ুন: বেনামি সম্পত্তি মামলায় আরও চাপে রবার্ট বঢরা, বয়ান রেকর্ড আয়কর দপ্তরের]

পূর্বনির্ধারিত সূচী মেনে সোমবার রাজধানী দিল্লির বিজ্ঞান ভবনে কৃষিক নেতা ও কেন্দ্রের প্রতিনিধিদের মধ্যে দীর্ঘ আলোচনা হয়। চাষীদের সঙ্গে দেখা করেন কেন্দ্রীয় মন্ত্রী সোমপ্রকাশ। হাওয়া যে মোটেও সুবিধের নয়, তা সাফ করে দুপুরে কেন্দ্রীয় প্রতিনিধিদের সঙ্গে খাবার ভাগ করে নিতেও রাজি হননি ক্ষুব্ধ চাষীরা। কয়েক ঘণ্টা ধরে চলা বৈঠকের শেষে, ফসলের ন্যূনতম সহায়ক মূল্য (এমএসপি) নিয়ে আলোচনার জট কাটেনি। কৃষক নেতাদের সাফ কথা, বিতর্কিত আইন বাতিল না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে। ভারতীয় কিষান ইউনিয়নের মুখপাত্র রাকেশ টিকাইত বলেন, “তিনটি আইন বাতিল করা ও এমএসপি নিয়ে আমাদের মধ্যে আলোচনা হয়েছে। আইন বাতিল না হওয়া পর্যন্ত আমরাও ঘরে ফিরব না।”

উল্লেখ্য, গত সেপ্টেম্বর মাসে সংসদে পাশ হওয়া তিনটি কৃষি আইন নিয়ে বিগত প্রায় দেড় মাস ধরে দিল্লির বিভিন্ন সীমানায় চলছে কৃষক আন্দোলন (Farmers’ Protest)। দেশের নানা জায়গা থেকে আসা লক্ষ লক্ষ কৃষক তাতে শামিল। তাঁদের দাবি, অবিলম্বে, ‘কৃষক বিরোধী’ তিনটি আইনই প্রত্যাহার করতে হবে কেন্দ্রীয় সরকারকে। এই নিয়ে সাত দফায় কেন্দ্র-কৃষক আলোচনার টেবিলে বসলেও এখনও অবধি মেলেনি কোন রফাসূত্র। মূলত দু’টি দাবি নিয়ে বৈঠক হয়েছে এদিন। এই দুই দাবির মধ্যে একদিকে যেমন রয়েছে কৃষি আইন বাতিল করার মতো দাবি, তেমনই রয়েছে ন্যূনতম সহায়ক মূল্যের (Minimum Support Price) আইনি স্বীকৃতি দেওয়ার দাবিও। মূলত এই জোড়া ফলায় সরকারের উপর চাপ বাড়ানোর লক্ষ্য কৃষক সংগঠনগুলির।

[আরও পড়ুন: বাজারে কত টাকায় মিলবে কোভিশিল্ড? সম্ভাব্য দাম জানালেন সেরাম কর্ণধার পুনাওয়ালা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement