৭  আশ্বিন  ১৪২৯  রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

কমছে সিলেবাস, পিছোবে পরীক্ষা! করোনার ছায়া CBSE, CISCE’র দশম ও দ্বাদশের পরীক্ষায়

Published by: Biswadip Dey |    Posted: October 10, 2020 11:50 am|    Updated: October 10, 2020 11:50 am

The syllabus for the Class X and XII Board exams of 2021 is likely to be reduced by CBSE and CISCE | Sangbad Pratidin

ছবি: প্রতীকী

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২০২১ সালের দশম শ্রেণি ও দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষার সিলেবাস সম্ভবত কমিয়ে দেওয়া হবে। এমনটাই ভাবনাচিন্তা করছে CBSE ও CISCE। করোনাকালে অন্যান্য ক্ষেত্রের মতো প্রবলভাবে প্রভাবিত হয়েছে শিক্ষাক্ষেত্রও। আগামী বছরের পরীক্ষাতেও পড়েছে সেই সমস্যার ছায়া। সে কারণেই এমন সিদ্ধান্তের কথা ভাবা হচ্ছে। পাশাপাশি পরীক্ষাও পিছোতে পারে ৪৫ থেকে ৬০ দিন।  

CBSE ও CISCE ছাড়াও বহু রাজ্যের শিক্ষা বোর্ডও সিলেবাস কমানোর পক্ষে। ইতিমধ্যেই ওই দুই বোর্ডের মতোই তেলেঙ্গানা ও গুজরাট (Gujrat) ২০২১ সালের দশম ও দ্বাদশ শ্রেণির সিলেবাস ৩০ শতাংশ কমিয়ে দিয়েছে। করোনা (Coronavirus) সংক্রমণের কারণে যেহেতু এখনও স্কুল বন্ধ রয়েছে এবং কেবলমাত্র অনলাইন ক্লাসের উপরেই ভরসা রাখতে হচ্ছে, তাই সিলেবাস আরও কমানো হতে পারে। CBSE’র একজন সিনিয়র আধিকারিক জানাচ্ছেন, ‘‘জুলাই মাসে ৩০ শতাংশ সিলেবাস কমানো হয়েছিল। কিন্তু এখনও স্বাভাবিক পঠনপাঠন শুরু করা যায়নি। যদি এমনই চলতে থাকে, তাহলে সিলেবাস আরও কমানো হবে। বোর্ডের তরফে শিগগিরি জানানো হতে পারে, পরীক্ষায় ৫০ শতাংশ নাকি ৭০ শতাংশ সিলেবাস বাদ দেওয়া হবে।’’

[আরও পড়ুন: শত্রুর চোখ এড়িয়ে ধ্বংস করবে রাডার, সফল ‘রুদ্রম’ ক্ষেপণাস্ত্রের পরীক্ষামূলক উৎক্ষেপণ]

একই সুর CISCE’র চিফ এগজিকিউটিভ গ্যারি আরাথুনের গলাতেও। তিনি জানাচ্ছেন, ‘‘বর্তমান পরিস্থিতির দিকে নজর রেখে সিলেবাস আরও কমানো হবে। তবে এখনই বলা সম্ভব নয় কতটা অংশ বাদ দেওয়া হবে।’’ অনলাইন ক্লাসের মান যে স্কুল অনুযায়ী ভিন্ন, সেকথা জানিয়ে এই সিবিএসই কর্মী জানিয়েছেন, ‘‘পরিস্থিতির দিকে নজর রাখা হচ্ছে। তেমন বুঝলে বোর্ডের পরীক্ষা এপ্রিলে পিছোতে পারে। হয়তো তারও পরে হতে পারে। স্কুলগুলির তরফে আমাদের কাছে ৫০ শতাংশ সিলেবাস কমানোর আরজি জানানো হয়েছে।’’ পাশাপাশি এই পরিস্থিতিতে সামাজিক দূরত্ব বজায় রেখে ও কোভিড-১৯ সংক্রান্ত সমস্ত সতর্কতা মেনে পরীক্ষার আয়োজনও যে যথেষ্ট চ্যালেঞ্জের, তা মেনে নিচ্ছেন তিনি।

[আরও পড়ুন: বিষে বিষে বিষক্ষয়! ক্রনিক ব্যথা ভোলাতে ‘পেন কিলার’ হয়ে উঠছে করোনাই]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে