BREAKING NEWS

১৫ মাঘ  ১৪২৯  বুধবার ১ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

মৃত্যুদণ্ডের নির্দেশকে চ্যালেঞ্জ করে ফের সুপ্রিম কোর্টে নির্ভয়ার ধর্ষক

Published by: Sulaya Singha |    Posted: January 29, 2020 9:23 am|    Updated: January 29, 2020 9:27 am

Third Nirbhaya Convict Goes To Supreme Court Ahead Of Saturday's Hanging

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আগামী ১ ফেব্রুয়ারি সকাল ছ’টায় ফাঁসি হওয়ার কথা নির্ভয়া কাণ্ডে দোষী সাব্যস্ত চারজনের। কিন্তু তার আগে ফের আদালতের মৃত্যুদণ্ডের নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ নির্ভয়া কাণ্ডে দোষী সাব্যস্ত অক্ষয় সিং।

গত মাসেই অদ্ভুত যুক্তি খাঁড়া করে সুপ্রিম কোর্টের কাছে মৃত্যুদণ্ডের রায় পুনর্বিবেচনার আবেদন জানিয়েছিল অক্ষয়। তার দাবি, দিল্লির দূষণে এমনিতেই মানুষের আয়ু কমে যাচ্ছে। তার উপর আর মৃত্যুদণ্ড দিয়ে কী হবে? তাই তার ফাঁসির সাজা রদ করা হোক। যদিও সে আবদেন পরে খারিজ করে দেয় শীর্ষ আদালত। কিন্তু তাতেও হাল ছাড়েনি অক্ষয়। মৃত্যুদণ্ডের নির্দেশকে ফের চ্যালেঞ্জ জানান তার আইনজীবী।

[আরও পড়ুন: খোঁজ করছিল ৫ রাজ্যেের পুলিশ, বিহার থেকে গ্রেপ্তার দেশদ্রোহিতায় অভিযুক্ত JNU প্রাক্তনী]

এদিকে, রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ মুকেশ সিংয়ের প্রাণভিক্ষার আরজি খারিজ করায় সেই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে আবেদন করেছে আরেক ধর্ষক মুকেশ সিংও। মঙ্গলবার তার আইনজীবী অঞ্জনা প্রকাশ দাবি করেন, আবেদন খারিজের সময় একাধিক বিষয় ভেবে দেখা হয়নি। তাড়াহুড়ো করে সিদ্ধান্ত নিয়েছেন রাষ্ট্রপতি। সঙ্গে এও অভিযোগ তোলেন যে, তিহার জেলে যৌন হেনস্তার শিকার হয়েছে মুকেশ। এমনকী তাকে মারধরও করা হত। মুকেশের হয়ে শীর্ষ আদালতকে প্রশ্ন করেন, “আদালত আমাকে মৃত্যুদণ্ড দিয়েছে। ধর্ষণের দণ্ড কি দিয়েছে?” যদিও বিপক্ষ আইনজীবীর মতে, যৌন হেনস্তা এবং মারধরের দাবি তুলে প্রাণভিক্ষা চাইতে পারে না মুকেশ। বুধবার এই মামলার রায় ঘোষণা করবে বলে জানিয়েছে শীর্ষ আদালত।

নির্ভয়া গণধর্ষণ কাণ্ডে চার দোষী অক্ষয়, মুকেশ, বিনয় শর্মা ও পবন গুপ্তর ফাঁসি হওয়ার কথা ১ তারিখ। এর আগে ২২ জানুয়ারি ফাঁসি হওয়ার কথা ছিল তাদের। কিন্তু দোষীরা একাধিক কারণে আদালতের দ্বারস্থ হওয়ায় আইনি জটিলতা দেখা দেয়। যার জেরে পিছিয়ে যায় ফাঁসির দিনক্ষণ। এবার দেখার নির্ধারিত দিনেই অপরাধীদের শাস্তি হয় কি না।

[আরও পড়ুন: ‘নির্দোষ আফজল গুরুকে ফাঁসি দিয়েছে সুপ্রিম কোর্ট’, বিতর্কিত মন্তব্য জেএনইউ ছাত্রীর]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে