BREAKING NEWS

১২ মাঘ  ১৪২৮  বুধবার ২৬ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

Man vs Wild: কেন শোয়ের অংশ হতে রাজি হন মোদি? কীটপতঙ্গও খেয়েছিলেন?

Published by: Sulaya Singha |    Posted: August 10, 2019 6:53 pm|    Updated: August 10, 2019 6:53 pm

This is why PM Narendra Modi featured on 'Man Vs Wild'

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ১২ আগস্ট, রাত ন’টা৷ প্রহর গুনতে শুরু করেছে গোটা দেশ৷ কারণ সেদিনই ডিসকভারি চ্যানেলের সবচেয়ে জনপ্রিয় অনুষ্ঠান ‘Man Vs Wild’-এ সঞ্চালক বিয়ার গ্রিলসের সঙ্গে দেখা যাবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে। সেই পর্বের সম্প্রচারের আগে সঞ্চালক জানালেন কেন তাঁর সঙ্গে এই দুর্গম-ঝুঁকিপূর্ণ শুটিংয়ে রাজি হয়েছিলেন মোদি।

বিয়ার গ্রিলস জানান, মোদি একজন পরিবেশপ্রেমী। পরিবেশ নিয়ে ভাবেন তিনি। আর ঠিক সেই কারণেই রোমাঞ্চকর সফরে তিনি সঞ্চালকের সঙ্গী হতে রাজি হয়েছিলেন। শুটিংয়ের অভিজ্ঞতা তুলে ধরে গ্রিলস বলেন, “একজন যুবকের মতোই জঙ্গলে সময় কাটিয়েছেন মোদি। দেখে অবাক লেগেছে যে কোনও সংকটের সময় তিনি কতখানি শান্ত ধীর-স্থির ছিলেন।” মোদির প্রশংসা করতে গিয়ে গ্রিলস তুলনা টেনে আনেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামারও। বছর কয়েক আগে একবার এনবিএস টিভিতে এমনই এক শোয়ে অংশ নিয়েছিলেন ওবামা। সেখানেও সঞ্চালকের ভূমিকায় ছিলেন স্বয়ং বিয়ার। সেবার আলাস্কায় ঘুরে বেড়িয়েছিলেন তাঁরা। এবার জিম করবেটের জঙ্গলে তাঁর ভ্রমণসঙ্গী মোদি। দুই রাষ্ট্রনেতার মধ্যে অদ্ভুত মিল খুঁজে পেয়েছেন গ্রিলস। দু’জনের উদ্দেশ্যই মানুষের সামনে পরিবেশ ও পরিবেশ সুরক্ষার গুরুত্ব তুলে ধরা।

[আরও পড়ুন: কথা রাখলেন মোদি-শাহ, শীঘ্রই উপত্যকায় বসছে প্রথম বাণিজ্য সম্মেলন]

‘Man Vs Wild’-এর জন্য জিম করবেট অরণ্য, যা ব্যঘ্র সংরক্ষণ প্রকল্প হিসেবে সুপরিচিত, সেখানে মোদির সঙ্গে শুটিং করছিলেন গ্রিলস৷ শুটিংয়ের জন্য ওই সময়ে সেখানে পর্যটকদের ভ্রমণ নিষিদ্ধ করে দেওয়া হয়েছিল৷ শুটিংয়ের অভিজ্ঞতা জানিয়েছিলেন মোদি নিজেও৷ তাঁর কথায়, “আমি দীর্ঘসময় ধরে প্রকৃতির মধ্যে থেকেছি৷ কখনও পাহাড়, কখনও জঙ্গলে৷ প্রকৃতির সঙ্গে আমি একাত্ম হয়ে গিয়েছি৷ তাই যখন রাজনীতির বাইরে প্রকৃতি বিষয়ক এমন একটি অনুষ্ঠানে অংশ নেওয়ার প্রস্তাব এল, আমি আগ্রহী হয়ে উঠলাম৷”

তিনি আরও বলেন, “এই অনুষ্ঠানের মাধ্যমে ভারতের সামগ্রিক পরিবেশ সম্পর্কে বিশ্বকে জানানোর সুযোগ পেলাম৷ বোঝাতে পারলাম, এখানে বন্যপ্রাণ আর মানুষের সহাবস্থানের সুন্দর চিত্রটা৷” এই পর্বে নিজের স্বচ্ছভারত অভিযানের প্রচারও করেছেন প্রধানমন্ত্রী৷ বলেছেন, “বাইরের কেউ এসে আমার দেশকে স্বচ্ছ করতে পারবে না৷ এ দায় দেশবাসীর৷ পরিচ্ছন্ন পরিবেশে থাকার অভ্যাস তৈরি করতে হবে আমাদেরই৷ এবিষয়ে মহাত্মা গান্ধী অনেক কিছু করেছেন৷ আমি নিশ্চিত আমরা সবাই সে লক্ষ্যে সফল হব৷”

[আরও পড়ুন: ‘চরম সংকটের সময়েও শান্ত থাকেন’, Man Vs. Wild শুটিংয়ের ফাঁকে মোদির প্রশংসায় গ্রিলস]

যাঁরা নিয়মিত টিভির পর্দায় এই শোটি দেখেন, তাঁরা জানেন দুর্গম জঙ্গলে খাবারের অভাবে তিনি কীটপতঙ্গ থেকে সাপখোপ, সবই নির্দ্বিধায় খেয়ে ফেলেন৷ তবে কি গ্রিলসের সঙ্গে শুটিং করতে গিয়ে মোদিকেও কীটপতঙ্গ খেতে হয়েছে? গ্রিলস বলেন, “মোদি নিরামিষাশী৷ তাই এই পর্বে কোনও কীটপতঙ্গ খাওয়া হয়নি৷ তাছাড়া জঙ্গলে গাছপালা, শিকড়-বাকড় খেয়েও বাঁচা সম্ভব৷ তাই মোদির সেনিয়ে কোনও সমস্যা হয়নি৷”

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে