৯ ফাল্গুন  ১৪২৬  শনিবার ২২ ফেব্রুয়ারি ২০২০ 

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শুক্রবার কাশ্মীরের লাতপোরায় পুলওয়ামা শহিদদের শ্রদ্ধা জানিয়ে স্মৃতিসৌধ স্থাপন করে সিআরপিএফ। ওই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উমেশ গোপীনাথ যাদব। না, তিনি কোনও সেলিব্রিটি নন। তিনি দেশের আরও এক ‘আম আদমি’।

তা, কেন এই আম আদমিকেই প্রধান অতিথি হিসেবে আমন্ত্রণ জানাল সিআরপিএফ? এর উত্তর হচ্ছে, ২০১৯ সালের প্রায় গোটাটাই তিনি ভারতের বিভিন্ন জায়গায় ঘুরে বেড়িয়েছেন। তবে অন্য ভ্রমণপিপাসুদের মতো প্রকৃতির ডাকে নয়, তাঁর এই সফর ছিল পুলওয়ামায় শহিদ হওয়া ৪০ জন জওয়ানের জন্য। ভারতের বিভিন্ন অঞ্চল ঘুরে ওই জওয়ানদের বাড়ির মাটি সংগ্রহ করেছেন তিনি। তাঁদের পরিবারের সদস্যদের সঙ্গে সাক্ষাৎ করেছেন। তারপর সেই মাটি  লাতপোরার স্মৃতিসৌধে স্থাপন করেন তিনি।

পেশায় সংগীতশিল্পী উমেশ মহারাষ্ট্রের বাসিন্দা। পুলওয়ামায় শহিদ জওয়ানদের প্রত্যেকের বাড়ি গিয়েছেন তিনি। এর জন্য প্রায় ৬০ হাজার কিলোমিটার পথ পার করতে হয়েছে তাঁকে। ওই জওয়ানদের বাড়ির সদস্যদের সঙ্গে কথা বলে তাঁদের সমস্যার কথা শোনেন তিনি।

উল্লেখ্য, পুলওয়ামায় জঙ্গি হামলার ফলে শহিদ হওয়া জওয়ানদের স্মৃতিচারণা করছে আজ গোটা দেশ। জঙ্গি হামলার ঘটনার নিন্দা করার পাশাপাশি নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে টুইট করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়-সহ অনেকেই।

একবছর আগে ঘটা এই ঘটনার স্মরণে জম্মু ও কাশ্মীরের লাতপোরা ক্যাম্পে শুক্রবার উদ্বোধন করা হয় শহিদ স্মৃতিসৌধের। তাতে শহিদ জাওয়ানদের নামের পাশাপাশি তাঁদের ছবিও থাকছে। আজ এই বিষয়ে একটি টুইট করা হয়েছে সিআরপিএফ-এর তরফে। তাতে উল্লেখ করা হয়েছে, ‘আমরা ভুলিনি। আমরা ক্ষমা করিনি। আমাদের যে ভাইরা দেশের জন্য পুলওয়ামায় নিজেদের জীবন উৎসর্গ করেছিলেন, তাঁদের স্যালুট জানাচ্ছি। বীর শহিদ জওয়ানদের পরিবারের পাশে রয়েছি আমরা।’

[আরও পড়ুন: সোশ্যাল মিডিয়ায় মোদির বিরুদ্ধে পোস্ট, পদ খোয়ালেন রাজ্যসভার নিরাপত্তাকর্মী!]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং