BREAKING NEWS

১ আশ্বিন  ১৪২৭  শুক্রবার ১৮ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

দেশের রাষ্ট্রপতি নাম কী? জানেনই না উত্তরপ্রদেশের ‘টপার’ এই শিক্ষক

Published by: Paramita Paul |    Posted: June 10, 2020 3:05 pm|    Updated: June 10, 2020 3:05 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ৯৫ শতাংশ নম্বর পেয়ে শিক্ষক নিয়োগের পরীক্ষায় প্রথম হয়েছেন। অথচ জানেন না, দেশের রাষ্ট্রপতি কে! জানেন না, দেশের ফল-ফুল-পাখির নাম। কোটিপতি শিক্ষিকার পর সংবাদের শিরোনামে উত্তরপ্রদেশের আরও এক শিক্ষক। ঘুষ নেওয়ার অভিযোগে আপাতত তিনি শ্রীঘরে। তবে এই ঘটনা ফের একবার উত্তরপ্রদেশের শিক্ষক নিয়োগ প্রক্রিয়ার অস্বচ্ছতা সামনে এল।

প্রয়াগরাজের বাসিন্দা ধর্মেন্দ্র প্যাটেল অ্যাসিসটেন্ট শিক্ষক নিয়োগ প্রক্রিয়ায় প্রথম হয়েছিলেন। রবিবার তাঁকে-সহ আরও বেশ কয়েকজনকে গ্রেপ্তার করে পুলিশ। জানা গিয়েছে, এই চক্রটি শিক্ষকের চাকরি পাইয়ে দেওয়ার নাম করে লক্ষ-লক্ষ টাকার ঘুষ নিয়েছে। প্রসঙ্গত, উত্তরপ্রদেশের বেসিক এডুকেশন দপ্তরের ৬৯ হাজার পদে নিয়োগ চলছে। আর সেখানেই চাকরি পাইয়ে দেওয়ার নামে জালিয়াতির রমরমা চলছে। জালিয়াতির মূল পান্ডা জেলা পঞ্চায়েতের সদস্য কে এল প্যাটেলকে গ্রেপ্তার করা হয়েছে। তার থেকে নগদ ২২ লক্ষ টাকা উদ্ধার করা হয়েছে। তবে ধর্মেন্দ্র প্যাটেলের গ্রেপ্তারির পর উত্তরপ্রদেশের শিক্ষক নিয়োগ প্রক্রিয়া নিয়েই প্রশ্ন উঠে গেল।

[আরও পড়ুন : ‘সত্যিই ভারতের ভূখণ্ড দখল করেছে চিন, তবে…’, রাহুলকে জবাব লাদাখের বিজেপি সাংসদের]

গ্রেপ্তারি প্রসঙ্গে এক পুলিশ আধিকারিক জানান, ধর্মেন্দ্র প্যাটেলকে গ্রেপ্তারির পর কয়েকটি সাধারণ জ্ঞানের প্রশ্ন করা হয়েছিল। জানত চাওয়া হয়েছিল, দেশের রাষ্ট্রপতির নাম। তিনি জবাব দিতে পারেননি। কী করে উনি পরীক্ষায় সর্বো্চ্চ নম্বর পেলেন, তা নিয় প্রশ্নচিহ্ন থাকছেন। নিয়োগে জালিয়াতি নিয়ে উত্তরপ্রদেশের শিক্ষামন্ত্রী সতীশ দ্বিবেদী বলেন, “রাহুল নামে এখ পরীক্ষার্থী ঘুষ নেওয়ার অভিযোগ করার পরই তদন্ত শুরু হয়েছে। মূল পান্ডা কে এল প্যাটেল-সহ নজনকে গ্রেপ্তার করা হয়েছে। মুখ্যমন্ত্রীর নির্দেশের পর এসটিএফ গোটা ঘটনার তদন্ত করে দেখছে।” তবে উত্তরপ্রদেশের একের পর শিক্ষকের নমুনা দেখে চোখ কপালে উঠেছে শিক্ষাবিদদের।

[আরও পড়ুন : একেই বলে ভাগ্য, বিহারে রাতারাতি কোটিপতি হয়ে গেল দুটি হাতি! কীভাবে জানেন?]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement