Advertisement
Advertisement
Agnipath Project

‘প্রতিবাদীরা চাকরির ক্ষেত্রে পুলিশি ছাড়পত্র পাবেন না’, অগ্নিপথ বিতর্কে হুঁশিয়ারি বায়ুসেনা প্রধানের

সরকারি সম্পত্তি ধ্বংসের ঘটনার তীব্র নিন্দা করেন বায়ুসেনা প্রধান।

Those involved in protests against Agnipath Project won’t get police clearance warns Air Chief Marshali | Sangbad Pratidin
Published by: Kishore Ghosh
  • Posted:June 18, 2022 7:56 pm
  • Updated:June 18, 2022 8:01 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অগ্নিপথ’ (Agnipath) প্রকল্প ঘিরে অগ্নিগর্ভ দেশ। সেনাবাহিনীতে চার বছরের চুক্তিভিত্তিক নিয়োগের প্রতিবাদে প্রবল বিক্ষোভ চলছে গোটা দেশে। ধ্বংসলীলায় সবচেয়ে খারাপ অবস্থা বিহার (Bihar) ও উত্তরপ্রদেশ (Uttar Pradesh)। বিহারেই আন্দোলনকারীদের তাণ্ডবের ধাক্কায় ২০০ কোটির ক্ষতির মুখে ভারতীয় রেল (Indian Railways)। এই পরিস্থিতিতে দেশের বায়ুসেনা প্রধান হুঁশিয়ারি দিলেন, যাঁরা ধ্বংসাত্বক প্রতিবাদে সামিল হয়েছেন তাঁরা চাকরির ক্ষেত্রে পুলিশ ছাড়পত্র পাবেন না।

এদিন বিক্ষোভকারীদের উদ্দেশে রীতিমতো কড়া বার্তা দেন বায়ুসেনা প্রধান ভিআর চৌধুরী (VR Chowdhury)। সরকারি সম্পত্তি ধ্বংস করা ও হিংসার ঘটনার নিন্দা করে বলেন, “এটা কোনও সমাধান নয়। এর (সেনায় নিয়োগের) শেষ ধাপ হল পুলিশ ভেরিফিকেশন। যাঁরা বিক্ষোভে জড়িত তাঁরা পুলিশের ছাড়পত্র পাবেন না।”

Advertisement

[আরও পড়ুন: ভারতীয় বংশোদ্ভূত ব্রিটেনের চিকিৎসকই উলফার ‘মাথা’! হাতে পেতে মরিয়া NIA]

বায়ুসেনা প্রধান আরও জানান, যাঁদের মনে ‘অগ্নিপথ’ প্রকল্প নিয়ে ধোয়াশা রয়েছে, তাঁরা নিকটবর্তী সেনা ছাউনিতে গিয়ে নিজেদের সন্দেহ দূর করতে পারেন। বলেন, “এই বিষয়ে সঠিক তথ্য জানা উচিত সকলের। প্রকল্পটিকে ভাল করে বুঝে নেওয়া দরকার। তাঁরা নিজেরাই জানুন এর সুবিধা ও অসুবিধা। আমার ধারণা তাহলেই সমস্ত অস্বস্তি দূর হবে।”

Advertisement

বায়ুসেনা প্রধান যুক্তি দেন, যাঁরা চার বছর সেনায় কাজ করবেন, তাঁরা শুধু ওই বছরগুলিতেই দেশ সেবা করবেন না। সেনার অনুশাসনকেও আত্মস্থ করার সুযোগ পাবেন। যা তাঁদের পরবর্তী জীবনে কাজে লাগবে। তিনি দাবি করেন, সেনায় চাকরিপ্রার্থীদের ভবিষ্যত সুরক্ষিত করতে সবরকম চেষ্টা করা হচ্ছে।

[আরও পড়ুন: গুজরাটে পুনর্নির্মাণ মামুদের ভেঙে দেওয়া মন্দিরের, সেখানেই ধর্মীয় ধ্বজা ওড়ালেন প্রধানমন্ত্রী]

উল্লেখ্য, অগ্নিপথ প্রকল্প নিয়ে দেশজুড়ে অগ্নিগর্ভ পরিস্থিতির মধ্যে শনিবার সেনা প্রধানদের সঙ্গে জরুরি বৈঠক করেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং (Rajnath Singh)। ওই বৈঠকে উপস্থিতি ছিলেন নৌসেনা প্রধান আর হরি কুমার (R Hari Kumar) ও বায়ু সেনা প্রধান ভিআর চৌধুরী।

প্রসঙ্গত, দেশজুড়ে বিক্ষোভের পর শনিবার টুইট করে স্বরাষ্ট্রমন্ত্রক জানিয়েছে, CAPF ও অসম রাইফেলসে নিয়োগের ক্ষেত্রে অগ্নিবীরদের জন্য ১০ শতাংশ সংরক্ষণ থাকবে। ওই আধা সামরিক বাহিনীগুলিতে নিয়োগের ক্ষেত্রে বয়সসীমাতেও ৩ বছরের ছাড় দেওয়া হবে অগ্নিবীরদের। শুধু তাই নয়, বর্তমান পরিস্থিতির কথা মাথায় রেখে, অগ্নিবীর নিয়োগে প্রথম ব্যাচের জন্য ৫ বছরের ছাড় দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেও জানিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রক। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ