BREAKING NEWS

১০ মাঘ  ১৪২৭  রবিবার ২৪ জানুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

মাস্ক না পরলে অভিনব ‘শাস্তি’র নির্দেশ গুজরাট হাই কোর্টের, করতে হবে এই কাজগুলি

Published by: Biswadip Dey |    Posted: December 2, 2020 1:45 pm|    Updated: December 2, 2020 1:45 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কোভিড ভ্যাকসিন এখনও আসেনি। এলেও তা সকলের কাছে পৌঁছতে সময় লাগবে। এই পরিস্থিতিতে করোনার (Coronavirus) হাত থেকে বাঁচতে নিয়ম মেনে চলাই একমাত্র উপায়। মাস্ক (Mask) পরা যার অন্যতম। কিন্তু বারবার প্রচার সত্ত্বেও বহু ক্ষেত্রেই নিয়ম মানার ক্ষেত্রে অবহেলা চোখে পড়ে। তাই কড়া নিয়ম এনে সকলকে বাধ্য করার পথেই হাঁটতে হচ্ছে প্রশাসনকে। বুধবার গুজরাট (Gujarat) হাই কোর্ট তেমনই এক নির্দেশ দিল। মাস্ক না পরলে রাজ্যের বাসিন্দাদের জন্য অভিনব শাস্তির নির্দেশ দেওয়া হল।

ঠিক কী নির্দেশ দিয়েছে গুজরাটের আদালত? এদিন আদালত তার রায়ে বলেছে, মাস্ক না পরা অবস্থায় যাদের ধরা হবে, তাদের দিয়ে কোনও একটি কোভিড কেন্দ্রে সমাজসেবামূলক কাজ করানো হবে। দৈনিক চার থেকে পাঁচ ঘণ্টা কাজ করতে হবে তাদের। মোট পাঁচ থেকে পনেরো দিন পর্যন্ত চালু থাকবে সেই ‘শাস্তি’।

[আরও পড়ুন: আলোচনায় মিলল না রফাসূত্র, ৩ ডিসেম্বর কেন্দ্রের সঙ্গে ফের বৈঠক কৃষকদের]

ঠিক কী কী ধরন‌ের কাজ করতে হবে, তাও পরিষ্কার করে দিয়েছে আদালত। অভিযুক্তের বয়স, যোগ্যতা, লিঙ্গ পরিচয় ইত্যাদি খতিয়ে দেখে সেই মতো তার কাজের ধরন ঠিক করা হবে। রান্না, খাবার পরিবেশন, তথ্য সংগ্রহ থেকে শুরু করে ঘর পরিষ্কার-সহ গেরস্থা‌লির নানা ধরনের কাজ করতে হবে। তবে কেবল এই ধরনের কাজই নয়, এর সঙ্গে যুক্ত হয়েছে জরিমানাও। এবিষয়ে সকলের জ্ঞাতার্থে সরকারকে একটি নোটিসও ইস্যু করার নির্দেশ দিয়েছে আদালত।

গুজরাটে গত ২৪ ঘণ্টায় প্রায় দেড় হাজার জনের করোনা আক্রান্ত হওয়ার কথা জানা গিয়েছে। রাজ্যে মোট আক্রান্তের সংখ্যা ছাড়িয়ে গিয়েছে ২ লক্ষ। এই অবস্থায় সংক্রমণ কমাতে বদ্ধপরিকর গুজরাট সরকার। 

[আরও পড়ুন: চিনা ‘মেগা ড্যাম’ প্রকল্পের পালটা, ‘মহাবাহু’ ব্রহ্মপুত্রে বাঁধ তৈরির পরিকল্পনা ভারতের]

এদিকে মাস্ক না পরলে জরিমানার অঙ্ক বাড়ানো হয়েছে দিল্লিতে। রাজধানীতে সংক্রমণ বাড়তে শুরু করার পর ৫০০ টাকা থেকে বাড়িয়ে জরিমানা ২০০০ টাকা করার সিদ্ধান্ত নেন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। কঠোর পথে হাঁটতে চাইছে অন্যান্য রাজ্যগুলিও।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement