BREAKING NEWS

১০ মাঘ  ১৪২৮  সোমবার ২৪ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

‘নেহরুর অবদান যারা অস্বীকার করে, তারা ইতিহাসের শত্রু’, বিজেপিকে খোঁচা শিব সেনার

Published by: Biswadip Dey |    Posted: September 5, 2021 5:01 pm|    Updated: September 5, 2021 6:01 pm

'Those who deny Jawaharlal Nehru's contributions will be called villains of history,' Sanjay Raut attacks BJP government। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: স্বাধীনতার ৭৫ বছর উপলক্ষে তৈরি একটি পোস্টার থেকে সরিয়ে দেওয়া হয়েছে দেশের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর (Jawaharlal Nehru) মুখ! এমনই অভিযোগ তুললেন শিব সেনা সাংসদ সঞ্জয় রাউত (Sanjay Raut)। কেন্দ্রীয় শিক্ষামন্ত্রকের অধীনস্থ এক সংস্থার এমন আচরণের কড়া নিন্দা করে তিনি কাঠগড়ায় তুললেন কেন্দ্রকে। আর দাবি করলেন, এর থেকে কেন্দ্রের সংকীর্ণ মনোভাবেরই পরিচয় পাওয়া যাচ্ছে। সেই সঙ্গে তাঁর প্রশ্ন, কেন কেন্দ্রীয় সরকার নেহরুকে এত ‘ঘৃণা’ করে?

শিব সেনার (Shiv Sena) মুখপত্র ‘সামনা’য় ‘রোখঠোক’ নামে একটি কলাম লেখেন সঞ্জয়। সেখানেই তিনি ক্ষোভ উগরে দিয়েছেন কেন্দ্রের বিরুদ্ধে। ‘ইন্ডিয়ান কাউন্সিল অফ হিস্টোরিকাল রিসার্চ’-এর একটি পোস্টার থেকে নেহরুর ছবি বাদ যাওয়াকে কেন্দ্র করে তাঁর বক্তব্য, ”দেশের স্বাধীনতা সংগ্রামে যাদের কোনও অবদান নেই তারাই স্বাধীনতার লড়াইয়ে শামিল এক নায়ককে সরিয়ে দিতে চাইছে। এটা রাজনৈতিক প্রতিহিংসা থেকেই করা হয়েছে। এটা একদমই ঠিক নয়। কেন্দ্রের সংকীর্ণ মনোভাবের পরিচয়ই এর থেকে পাওয়া যাচ্ছে। এটা দেশের প্রত্যেক স্বাধীনতা সংগ্রামীদের অপমান।” প্রসঙ্গত,  পোস্টারে সাভারকরের ছবি থাকলেও নেহরুর ছবি বাদ দেওয়াকে কেন্দ্র করে বিতর্ক তৈরি হয়েছে গত ক’দিন ধরেই।

[আরও পড়ুন: Farmers Protest: কৃষক সমস্যা না মিটলে মুশকিল পাঞ্জাব, উত্তরপ্রদেশ জয়! আলোচনা RSS-এর বৈঠকে]

তাঁর মতে, স্বাধীনতা পরবর্তী সময়ে দেশের প্রধানমন্ত্রী হিসেবে নেহরুর যে নীতি তার সঙ্গে কারও মতবিরোধ থাকতেই পারে। কিন্তু দেশের স্বাধীনতা আন্দোলনে নেহরুর যা অবদান সেটাকে অস্বীকার করা যায় না। সঞ্জয় লিখেছেন, ”নেহরু কী করেছেন যে তাঁকে এত ঘৃণা করতে হবে? সত্যি বলতে, তিনি যে সব প্রতিষ্ঠান তৈরি করে গিয়েছেন, সেগুলি বিক্রি করেই এখন ভারতীয় অর্থনীতিকে এগিয়ে যাওয়ার চেষ্টা করা হচ্ছে।”

কেবল জওহরলাল নেহরুই নয়, ইন্দিরা গান্ধীর প্রশস্তিও করেছেন সঞ্জয়। তাঁর সাফ কথা, ”দেশকে গড়ে তুলতে নেহরু ও ইন্দিরা গান্ধীর অবদানকে আপনারা অস্বীকার করতে পারবেন না। যারা নেহরুর অবদানকে অস্বীকার করছে তারা ইতিহাসের শত্রু।”

[আরও পড়ুন: COVID-19: এবার ইঞ্জেকশন ব্যবহার ছাড়াই শরীরে ঢুকবে টিকা, জানেন কীভাবে?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে